বেড়েছে পেঁয়াজ, ব্রয়লার মুরগির দাম

অর্থ ও বাণিজ্য : এখন বাজারে প্রতিকেজি পেঁয়াজ (দেশি) বিক্রি হচ্ছে ৩৭-৪০ টাকায়, আমদানি করা পেঁয়াজ ২৮-৩৫ টাকায় বিক্রি হচ্ছে। সপ্তাহের ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজের দাম বেড়েছে ৫ থেকে ৮ টাকা। ব্রয়লার মুরগিসহ বেশিরভাগ সবজির দামও বেড়েছে। খুচরা বাজারে প্রতি কেজি ব্রয়লার মুরগি ১৫৫ থেকে ১৬৫ টাকায় বিক্রি হচ্ছে। বাজারে ডিমের দাম গত সপ্তাহের চেয়ে কিছুটা কমেছে। ব্রয়লার মুরগির ডিম হালি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩২ টাকায়, যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ৩২ থেকে ৩৪ টাকায়।

খুচরা বাজারে আমদানি করা বড় দানার মসুর ডালের ১০০ থেকে ১১৫ টাকা বিক্রি হচ্ছে। দেশি মসুর ডাল প্রতিকেজি বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৪০ টাকায়। বাজারে প্রতিকেজি রসুন বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকায়। আমদানি করা প্রতিকেজি রসুন বিক্রি হচ্ছে ১৯০ থেকে ২০০ টাকায় । বাজারে চিনির দাম বেড়ে স্থির রয়েছে। গতকাল শুক্রবার প্রতিকেজি চিনি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকায়। ছোলার দামেও একই চিত্র লক্ষ করা গেছে। প্রতিকেজি ছোলা বিক্রি হচ্ছে ৭৫ থেকে ৮০ টাকায়।

কাপ্তানবাজারের কাঁচাপণ্য বিক্রেতা শিবু হাওলাদার জানান, বৈশাখ মাসের প্রথম দিন বেশির ভাগ আড়তে মালামাল আমদানি কম ছিল। কারণ এদিন সবাই বৈশাখী উৎসব নিয়ে ব্যস্ত ছিল। আমদানি কম থাকার কারণে পণ্যের দাম আড়তেই কিছুটা বাড়তি ছিল। তাই খুচরাও বেশি দামে বিক্রি করতে হচ্ছে। তবে দু’চার দিনের মধ্যে তা সমন্বয় হবে বলে মনে করেন তিনি।

বাজারে সবজির দাম আগের চাইতে কিছু পরিমান কমলেও কিছু কিছু দাম অপরিবর্তিত রয়েছে। বাজারে গরুর ও খাসির মাংসের দাম অপরিবর্তিত রয়েছে। প্রতিকেজি গরুর মাংস ৩৮০ টাকা থেকে ৪০০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতিকেজি খাসির মাংস ৫৫০ টাকা থেকে ৬০০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে সয়াবিন তেলের দাম অপরিবর্তিত রয়েছে। বাজারে প্রতিকেজি খোলা সয়াবিন তেল বিক্রি হচ্ছে ৮০ থেকে ৮৫ টাকায়। পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন তেল বিক্রি হচ্ছে ৪৫০ থেকে ৪৫৫ টাকায়। এক লিটার বোতলজাত সয়াবিন তেল বিক্রি হচ্ছে ৯২ থেকে ৯৫ টাকায়।

এ বিভাগের আরও খবর

Comments are closed.