বোয়ালখালীতে ৬২ লক্ষ টাকার দুই সেতু কাজে আসছে না

0

ছাদেকুর রহমান সবুজ : বোয়ালখালী উপজেলার জ্যৈষ্ঠপুরা ভান্ডালজুড়ি থেকে রাঙ্গুনিয়া উপজেলার সরফভাটা গুদামঘর সড়কের নির্মাণ কাজ চলতি বছরের ফেব্রুয়ারি মাসে শুরু হয়েছে । ভান্ডালজুড়ি থেকে গুদামঘর সড়কে শ্রীপুর-খরণদ্বীপ ইউনিয়নের জ্যৈষ্ঠপুরা অংশে নির্মিত দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সেতু/ কালভার্ট নির্মাণ প্রকল্পের আওতায় প্রায় ৬২ লক্ষ টাকা ব্যয়ে অপরিকল্পিত ভাবে নির্মিত এ দুটি সেতু কোনো কাজেই আসবে না। ফলে এ সেতু নির্মাণে সরকারের ব্যয়কৃত টাকা জলে গেল বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বিশ্ব ব্যাংকের অর্থায়নে আরটিআইপি-২ প্রকল্পের আওতায় এ সড়ক নির্মাণ হচ্ছে। এ সড়ক নির্মাণের মধ্য দিয়ে রাঙ্গুনিয়া ও বোয়ালখালী উপজেলার জ্যৈষ্ঠপুরা পাহাড়ি অঞ্চল সড়ক যোগাযোগের আওতায় আসছে।

উপজেলা প্রকৌশলী সুজিত কান্তি মজুমদার জানান, বিশ্ব ব্যাংকের অর্থায়নে আরটিআইপি-২ প্রকল্পের আওতায় সরকার এ সড়ক নির্মাণ করছে। ৭ দশমিক ৮৮ কিলোমিটার দৈর্ঘ্য ও ২৪ ফুট প্রস্থের এ সড়কের মাটি কাটার কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে। এছাড়া এ সড়কে ছোট বড় ৩১টি কালভার্ট নিমার্ণ করতে হবে। এ সড়ক নির্মাণে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ২৫কোটি টাকা।

সড়ক নির্মাণের লক্ষে টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন শেষে ঢাকা বনানীর ঠিকাদারী প্রতিষ্ঠান কামাল এসোসিয়েট এ সড়ক নির্মাণের কাজ পেয়েছেন জানিয়ে তিনি বলেন, এ সড়ক নির্মাণ কাজ শেষ হলে বোয়ালখালী ও রাঙ্গুনিয়া উপজেলার বিশাল এলাকা যোগাযোগের দূরত্ব কমে আসবে। ফলে পাহাড়ি এলাকায় উৎপাদিত ফসল লোকালয়ে ও নগরে দ্রুত পৌঁছুবে।

এ সড়ক নির্মাণ কাজ ২০১৮ সালের জনু মাসে শেষ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি আরো বলেন, এ সড়কে জ্যৈষ্ঠপুরা ভান্ডালজুড়ি খালের উপর নির্মিত বেইলী সেতুটির জায়গায় প্রায় তিন কোটি টাকা ব্যয়ে সড়ক সেতু নিমার্ণ করা হচ্ছে। ৬৩ মিটার দৈর্ঘ্যরে এ সড়ক সেতুটি নির্মাণ কাজ পেয়েছেন কাশেম কন্সেট্রাক্টশন নামের ঠিকাদারী প্রতিষ্ঠান।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের উপজেলা কার্যালয় সূত্র জানা গেছে, ‘পূর্ব কালুরঘাট-চরণদ্বীপ-ভান্ডালজুড়ি-সরফভাটা-গুদামঘর’ ২২ কিলোমিটারের এ সড়কের জ্যৈষ্ঠপুরা ভান্ডালজুড়ি গুচ্ছগ্রাম বাজার পযর্ন্ত সড়ক পাকা রয়েছে। এরপর ভান্ডালজুড়ি থেকে গুদামঘর ৭ দশমিক ৮৮ কিলোমিটার সড়ক নির্মাণ কাজ এ বছরের ফেব্রুয়ারী মাসে শুরু হয়েছে।
এরআগে ২০০৯ সালে জাপান ব্যাংক ন্যাশনাল কো-অপারেশন (জেবিআইসি) এর আওতায় ১ কোটি ৮৬ লক্ষ ৯৯ হাজার ১৬৭টাকা ব্যয়ে কালুরঘাট-চরণদ্বীপ-ভান্ডালজুড়ি পর্যন্ত সড়কের উন্নয়ন করা হয়েছিল।

২০১৫-১৬ অর্থবছরে ভান্ডালজুড়ি থেকে গুদামঘর সড়কেই দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সেতু/ কালভার্ট নির্মাণ প্রকল্পের আওতায় শ্রীপুর খরণদ্বীপ ইউনিয়নের জ্যৈষ্ঠপুরা ভাটিরঘোনা ছড়ার উপর ৩০ লক্ষ ৯০হাজার ২০টাকা চূড়ান্ত ব্যয়ে একটি ৪০ফুট দৈর্ঘ্যরে সেতু নিমার্ণ করা হয়। এ সেতুর উদ্বোধন করেন স্থানীয় সাংসদ মঈন উদ্দিন বাদল।

নিমির্ত এ সেতু প্রায় ২শত গজের মধ্যে ২০১৫-১৬ অর্থবছরে ভান্ডালজুড়ি থেকে গুদামঘর সড়কেই দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সেতু/ কালভার্ট নির্মাণ প্রকল্পের আওতায় ৪০ফুট দৈর্ঘ্যের আরো একটি একই ধরণের সেতু নির্মাণ করা হয়। তবে এ সেতুর উদ্বোধন ফলক দেখা যায়নি।

শ্রীপুর-খরণদ্বীপ ইউনিয়নের চেয়ারম্যান মো. মোকারম বলেন, ড. হাছান মাহমুদ এমপির অক্লান্ত প্রচেষ্ঠায় ২০১৪ সালে এ সড়ক নির্মাণে উদ্যোগ নেয়া হয়। এ সড়ক নির্মিত হলে বোয়ালখালীর বিশাল পাহাড়ী এলাকায় উন্নয়নের ছোঁয়া লাগবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.