ব্লু হোয়েলসহ এধরনের সব গেম বন্ধের নির্দেশ: হাইকোর্ট

0

সিটিনিউজ ডেস্ক :: হাইকোর্ট আত্মহত্যায় প্ররোচনা দেওয়া কথিত ব্লু হোয়েলসহ এ ধরনের সব গেম অবিলম্বে বন্ধের নির্দেশ দিয়েছেন। পাশাপাশি গেমগুলো বন্ধে কেন প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

আজ সোমবার (১৬ অক্টোবর) দুপুরে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আদেশসহ রুল জারি করেন।

স্বরাষ্ট্র সচিব, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি কর্তৃপক্ষ, পুলিশের মহাপরিদর্শক তথা আইজিপিসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালত রাত ১২টা থেকে ভোর ৬টা পর্যন্ত মোবাইল অপারেটরদের রাত্রিকালীন বিশেষ ইন্টারনেট অফার বন্ধের নির্দেশ দেন।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের অধ্যাপক তাজুল ইসলাম বলেন, ব্লু হোয়েলের বিষয়টি জানার পর তা ফেসবুক ওয়ালে শেয়ার করি। দুজন অভিভাবক তাদের সন্তান ব্লু হোয়েলের শিকার বলে জানিয়েছেন। তার ম্যাসেঞ্জারে ছবিও পাঠিয়েছেন। এদের মধ্যে একজনের অবস্থা খুবই গুরুতর।

বৃহস্পতিবার সকালে রাজধানীর নিউমার্কেট থানার সেন্ট্রাল রোডের ৪৪ নম্বর বাড়ির ৫/বি ফ্ল্যাট থেকে স্বর্ণার ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ। তার কয়েক ঘণ্টা আগে মধ্যরাতে সুকৌশলে তার কক্ষ থেকে ঘুমন্ত পিতাকে জাগিয়ে অন্য কক্ষে সরিয়ে দেয়। এরপর আত্মহত্যা করে স্বর্ণা।

ঢাকায় স্বর্ণার ‘আত্মহত্যা’র নেপথ্যে ব্লু হোয়েলকে দায়ী করে খবর প্রকাশিত হওয়ায় এ নিয়ে সারা দেশে ব্যাপক আলোড়ন হয়। যদিও তার মৃত্যুর জন্য ব্লু হোয়েল গেমের সংশ্লিষ্টতার কোনো প্রমাণ মেলেনি।

সম্প্রতি নিজ বাসায় ঝুলন্ত অবস্থায় উদ্ধার হলিক্রসের অষ্টম শ্রেণির ছাত্রী অপূর্বা বর্ধন স্বর্ণার বাবা আইনজীবী সুব্রত বর্ধন রবিবার এ বিষয়ে রিট দায়ের করেন। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী হুমায়ুন কবির কল্লোল।

ব্লু হোয়েল ইন্টারনেটভিত্তিক একটি গেম। বিশ্বের বিভিন্ন দেশে এই গেম খেলে ১৩০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে কোনো ঘটনাতেই শতভাগ প্রমাণ পাওয়া যায়নি।

রুশ তরুণ ফিলিপ বুদেকিন ২০১৩ সালে এই গেম আবিষ্কারের দাবি করেন। গত বছর আত্মহত্যায় প্ররোচণার দায়ে তাঁকে গ্রেপ্তারের পর কারাবন্দি করা হয়। তাঁর ভাষ্য, হতাশাগ্রস্ত তরুণদের বাঁচার অধিকার নেই। তাই সমাজ পরিষ্কারের অংশ হিসেবে তিনি এই গেম আবিষ্কার করেছেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.