ভারতে গবাদি পশু বিক্রিতে নিষেধাজ্ঞা

0

আন্তর্জাতিক ডেস্ক:: ভারতে আগে থেকেই গরু জবাইয়ের ওপর কড়া নিষেধাজ্ঞা রয়েছে। এবার জবাইয়ের উদ্দেশে বাজারে গবাদি পশু কেনা-বেচার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মোদির সরকার।

সম্প্রতি এক বিজ্ঞপ্তির মাধ্যমে গবাদি পশু কেনা-বেচার ওপর এ নির্দেশনা জারি করে কেন্দ্রীয় সরকার। তবে স্থানীয়ভাবে পশুপালকদের কাছ থেকে পশু কেনা যাবে।

দেশটির পরিবেশ মন্ত্রণালয় ঘোষিত গবাদি পশু সংক্রান্ত বিধির আওতায় এ নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে- গরু, মহিষ, ভেড়া, বাছুর, উট ও এ জাতীয় পশু।

অল ইন্ডিয়া মিট অ্যান্ড লাইভস্টক এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সচিব বি ডি সবরবালের দাবি, এই সিদ্ধান্তের ফলে দেশের মাংস ব্যবসা বড় ধরনের ক্ষতির সম্মুখীন হবে। ভারতের কসাইখানাগুলোতে ৯০ শতাংশ গবাদি পশুই বাজার থেকে কেনা হয়। ফলে বিজেপি সরকারের এ সিদ্ধান্তে কসাইখানার সঙ্গ সংশ্লিষ্টরা আরও বিপাকে পড়বে বলে মনে করেন তিনি।

এদিকে, সরকারি এ সিদ্ধান্তে মাংস ব্যবসায় জড়িত বড় প্রতিষ্ঠানগুলো পরিস্থিতি সামলে নিলেও ছোট ব্যবসায়ীরা ক্ষতির শিকার হবে বলে মনে করা হচ্ছে। এর প্রভাব পড়বে চামড়া শিল্পেও।

তবে সরকারিভাবে জানানো হয়েছে, মাংস কেনাবেচায় নিষেধাজ্ঞা আরোপ করা সরকারের উদ্দেশ্য নয়। পশুপালকদের কাছ থেকে মাংসের জন্য পশু কেনা যাবে। কিন্তু বাজারে গবাদি পশু কিনে জবাই করা যাবে না।

কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রণালয়ের নতুন নিয়ম অনুযায়ী, কৃষিজমির মালিক বা কৃষিকাজের সঙ্গে জড়িত ব্যক্তিরা গবাদি পশু কিনতে পারবেন। তবে কৃষি কাজের প্রয়োজন ছাড়া গবাদি পশু বাজার থেকে কেনা যাবে না। পশু কিনতে হলে তিনি যে কৃষিজীবী তার উপযুক্ত প্রমাণ দেখাতে হবে।

এছাড়া পশু জবাই না করার জন্য লিখিত প্রতিশ্রুতি বিক্রেতার কাছে জমা দিতে হবে। বাজার কর্তৃপক্ষ সেটা দেখার পরই ছাড়পত্র দেবে।

এমনকি, রাজ্যের বাইরে কোনো পশু নিয়ে যেতে হলেও প্রশাসনের কাছ থেকে বিশেষ অনুমতি নিতে হবে। সূত্র: আনন্দবাজার।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.