ভাষা আন্দোলনের মাধ্যমে স্বাধীনতার বীজ রোপিত হয়েছিল

0

নিজস্ব প্রতিবেদক::চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, ২০১৯ সালের জাতীয় নির্বাচনে আওয়ামী লীগকে ক্ষমতায় আনার জন্য এখন থেকেই সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করতে হবে। কারণ বাংলাদেশকে সামনের দিকে এগুতে হবে।

তিনি আরো বলেন, ভাষার অধিকার প্রতিষ্ঠার মধ্য দিয়েই বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়েছে। এই স্বাধীনতা এখনও নিরাপদ নয়, তাই আমাদের আত্মতৃপ্তির কোন কারণ নেই।

তিনি আজ বিকেলে মহান একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের এক আলোচনা সভায় প্রধান অতিথির ভাষণে একথা বলেন।

তিনি আরো বলেন, আওয়ামী লীগের বাইরের শত্রুরা প্রধান প্রতিপক্ষ নয়, ঘরের শত্রুরাই বিপজ্জনক। এই সুবিধাবাদী গোষ্ঠীর দেশপ্রেম নেই। তিনি উল্লেখ করেন, ভাষা সংগ্রাম থেকে স্বাধীনতার লড়াই পর্যন্ত তরুণ সমাজের গৌরবোজ্জল ভূমিকা ছিল। তারা বঙ্গন্ধুর রাজনৈতিক ভিশনের অগ্রবর্তী বাহিনী হিসেবে কঠিন লড়াই করেছে।

আজও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মিশন ও ভিশন বাস্তবায়নে তরুণ সমাজকে একই ভূমিকা পালন করতে হবে। মনে রাখতে হবে কোন কলঙ্ক যেন তাদের স্পর্শ করতে না পারে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. শিরিন আক্তার বলেছেন, মহান ভাষা আন্দোলনে নারী সমাজের ভূমিকা ভূমিকা বিস্ময়কর। ৫২ সালে ঢাকা বিশ্ববিদ্যায়ের ১২শ শিক্ষাথীর মধ্যে ছাত্র দ’শত জন ছাত্রী ছিলেন। ভাষার অধিকার প্রতিষ্ঠার তারাই মুখ্য ভূমিকা রাখেন এবং একুশের প্রথম শহীদ মিনার নির্মাণে ইট-সিমেন্ট সুড়কি হাতে রাজমিস্ত্রী হিসেবে কাজ করেন। সবচেয়ে বড় কথা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা ঘরে ঘরে গিয়ে ভাষার অধিকার প্রতিষ্ঠায় যে ভূমিকা রাখেন তা এদেশের নারী আন্দোলনের একটি গৌরবজনক অধ্যায়।

সভাপতির ভাষণে চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সভানেত্রী হাসিনা মহিউদ্দিন বলেছেন, বাঙালির ভাষা আন্দোলন বিশ্বে দেশপ্রেম ও মনুষ্যত্বের বিকাশ ঘটিয়েছে। বাংলাদেশে যারা মানবিকতা ও মনুষ্যত্বকে বিপন্ন করতে চায় তারা গণশত্রু। নারী সমাজকে এদের বিরুদ্ধে ঘরে ঘরে প্রতিরোধ করতে হবে। তিনি আরো বলেন, চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের বর্তমান নেতৃত্বকে যারা প্রশ্নবিদ্ধ করতে চায় তারা বসন্তের কোকিল। তারা কখনো আন্দোলন-সংগ্রামে সংকটে দলের সাথে ছিলো না এবং দূর দেশে প্রবাসিনী।

চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনজমুান আরা চৌধুরী আনজির সঞ্চালনায় অনুিষ্ঠত সভায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব এ.বি.এম মহিউদ্দিন চৌধুরী, সহ সভাপতি আলহাজ্ব খোরশেদ আলম সুজন, চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের মমতাজ খান, মালেকা চৌধুরী, হোসনে আরা বেগম, রহমতুন্নেছা, সারমিন ফারুক, মমতাজ বেগম, মুন্নি জাফর, ফাতেমা আকতার, নাজমা মাওলা, আয়েশা আক্তার পান্না, শিল্পী বসাক, ঝর্ণা বড়ুয়া, শামসুন নাহার মিনু প্রমুখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.