ভাস্কর্য সরানোর প্রতিবাদ : নন্দীসহ আসামি ১৪০

0

সিটিনিউজ ডেস্ক:: সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে গ্রিক দেবী থেমিসের আদলে নির্মিত ভাস্কর্য অপসারণের প্রতিবাদকে কেন্দ্র করে সৃষ্ট ঘটনায় সরকারি কাজে বাধা দেয়ার অভিযোগে শাহবাগ থানায় একটি মামলা হয়েছে। মামলাটিতে গতকাল পুলিশের হাতে গ্রেপ্তার বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক লিটন নন্দীসহ ১৪০ জনকে আসামি করা হয়েছে। এসব আসামিদের মধ্যে মামলায় চারজনের নাম উল্লেখ করা হয়েছে।

 শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল হাসান মামলার বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, শুক্রবারের ওই ঘটনায় উপ-পরিদর্শক (এসআই) মোফাচ্ছারুল ইসলাম বাদী হয়ে গতকাল রাতে শাহবাগ থানায় একটি মামলা করেছেন। মামলাটি তদন্ত করছেন শাহবাগ থানার উপ-পরিদর্শক (এসআই) মীর্জা মো. বদরুল হাসান।

ওসি আবুল হাসান আরও বলেন, ‘ভাস্কর্য অপসারণকে কেন্দ্র করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে উচ্চ আদালত এলাকায় নিরাপত্তা বৃদ্ধি করা হয়। কিন্তু সুপ্রিম কোর্টের সামনে থেকে গ্রিক দেবীর ভাস্কর্য সরিয়ে নেয়ার প্রতিবাদে বিক্ষোভ মিছিল নিয়ে উচ্চ আদালতে প্রবেশের চেষ্টা করে কতিপয় যুবক। তারা পুলিশের কর্তব্যকাজে বাধা দেয় ও হামলার চেষ্টা চালায়। এ ঘটনায় মামলা হয়। মামলায় আটক চারজনকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠানো হয়েছে।’

গ্রেপ্তাররা হলেন, ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক লিটন নন্দী, উদীচী শিল্পীগোষ্ঠীর সম্পাদকমণ্ডলীর সদস্য আরিফ নূর, ছাত্র ইউনিয়নের ঢাকা কলেজ শাখার সভাপতি মোরশেদ হালিম, ছাত্র ইউনিয়ন কর্মী জয়।

বৃহস্পতিবার গভীর রাতে সুপ্রিম কোর্ট কর্তৃপক্ষ ভাস্কর্য সরিয়ে নেয়। এরপর দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় এর প্রতিবাদে বিক্ষোভ শুরু হয়। এরপর সুপ্রিম কোর্ট অভিমুখে যাত্রা শুরু করে প্রগতিশীল ছাত্রজোটের নেতাকর্মীরা। শিশু একাডেমির সামনে পুলিশ তাদের বাধা দিলে শুরু হয় বাগবিতণ্ডা। এসময় পুলিশ বিক্ষোভকারীদের নিভৃত করতে রঙিন পানি ও কাঁদানে গ্যাস ছোঁড়ে। পরে ঘটনাস্থল থেকেই চারজনকে আটক করে পুলিশ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.