ভুয়া দলিলে সম্পত্তি দখলের চেষ্টা,আদালতে মামলা

0

জাহেদুল হক,আনোয়ারা : আনোয়ারায় এক হতদরিদ্র পরিবারের ২১ শতক সম্পত্তি ভুয়া দলিলের মাধ্যমে দখল চেষ্টার অভিযোগ উঠেছে। রবিবার ভোররাত চারটার সময় প্রভাবশালী ইকবাল বাহিনী টিনের বেড়া দিয়ে জায়গাটি ঘিরে ফেলে। পরে জমির মালিকসহ স্থানীয়দের প্রবল বাধার কারণে দখল ছেড়ে পালিয়ে যায়। ঘটনাটি ঘটেছে উপজেলার বটতলী গ্রামের জয়নগর পাড়া এলাকায়। ভুয়া দলিলে সম্পত্তি জবরদখলের পাঁয়তারা করার কারণে এলাকায় ক্ষোভের সৃষ্টি হয়েছে। এ ব্যাপারে অতিরিক্ত জেলা হাকিম আদালতে ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে।

মামলার এজাহার সূত্রে জানা যায়,উপজেলার বটতলী মৌজার বিএস ২৫৮১নং খতিয়ানের ১৭৮৭ দাগ আন্দর ৪১ শতক জমির মুল মালিক জনৈক মৃত আনু মিয়ার তিন পুত্র শেরমত খাঁ,হাসমত খাঁ ও শেরজান খাঁ। তৎমতে তাদের নামে বিএস জরীপ চূড়ান্ত প্রচার রয়েছে। বিএস রেকর্ড অনুযায়ী শেরমত খাঁর ওয়ারিশগণ তাঁর অংশে ভোগদখলে স্থিত আছে। তারমধ্যে ২০০৩ সালের ১০ মে তারিখের কবলামূলে তপশীলোক্ত সম্পত্তির শেরজান খাঁর সমুদয় প্রাপ্য অংশ ক্রয় করে দীর্ঘদিন ধরে ভোগদখলে রয়েছেন তারই ভাতিজা আহমদ কবির।

পৈত্রিক সম্পত্তি ও ক্রয়কৃত চাচার সমুদয় প্রাপ্য অংশ মিলে ২১ শতক জমিতে ভোগদখলে স্থিত থেকে বহুদিন যাবত চাষাবাদ করে আসছেন তিনি। হঠাৎ করে রবিবার রাতের অন্ধকারে ভূমিদস্যু ইকবালের ভাড়াটে বাহিনী ওই জায়গায় টিনের বেড়া দিয়ে মাটি ভরাটের চেষ্টা চালায়। প্রভাবশালী ইকবাল ওই জমির জাল দলিল সৃজন করেছে বলেও জানা গেছে। পরে স্থানীয়দের বাধায় ভূমিদস্যুরা দখল ছাড়তে বাধ্য হয়েছে। এ ঘটনায় চট্টগ্রামের অতিরিক্ত জেলা হাকিমের আদালতে ফৌজদারী কার্যবিধির ১৪৫ ধারায় মামলা হয়েছে।

গত ১৪ জুন মোহাম্মদ ইকবালসহ চার জনের নাম উল্লেখ করে মামলাটি দায়ের করেন ভুক্তভোগী আহমদ কবির। মামলার বাদি আহমদ কবির জানান,আমার পৈত্রিক সম্পত্তি ও চাচার কাছ থেকে কেনা জমি জবরদখলের পাঁয়তারা করছে ইকবাল বাহিনী। তাদের বিরুদ্ধে মামলা করায় আমাকে ও পরিবারের লোকজনকে মেরে ফেলার হুমকি দিচ্ছে। এদিকে এলাকায় শান্তি শৃংখলা বজায় রাখতে প্রয়োজনীয় ব্যবস্থাসহ আগামী দুই মাসের মধ্যে তদন্ত প্রতিবেদন প্রেরণের জন্য আনোয়ারা থানার ওসিকে নির্দেশ দিয়েছে আদালত। ঘটনার সত্যতা স্বীকার করে আনোয়ারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দুলাল মাহমুদ বলেন, বিজ্ঞ আদালতের নির্দেশে বিষয়টি তদন্ত করা হচ্ছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.