ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের সাথে আসাম কৃষি বিশ্ববিদ্যালয়ের সমঝোতা চুক্তি

0

নিজস্ব প্রতিবেদক, সিটিনিউজ::ভারতের আসাম কৃষি বিশ্ববিদ্যালয়ের সাথে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা বিনিময়ের লক্ষ্যে একটি দ্বি-পাক্ষিক ফরমাল সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বুধবার (১৩ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তি অনুযায়ী এ বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীরা প্রতি বছর ন্যূনতম ১ মাস ভারতের উক্ত বিশ্ববিদ্যালয়ে ভেটেরিনারি মেডিসিনের আওতায় “বন্যপ্রাণি স্বাস্থ্য ও ব্যবস্থাপনা” বিষয়ক প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাবেন। এ ছাড়া, চুক্তি অনুযায়ী উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে গবেষণা উপকরণ, প্রকাশনা ও তথ্য বিনিময় এবং যৌথ গবেষনা কার্যক্রম পরিচালিত হবে।

সফরকারী প্রতিনিধিদলে রয়েছেন ভারতের আসাম কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কে.এম. বুজার বড়–য়া, কলেজ অব ভেটেরিনারি মেডিসিন এর ডিন প্রফেসর ড. আর. এন. গোস্বামী এবং বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি বিভাগের স্বনামধন্য অধ্যাপক ড. প্রবোধ বরাহ।

আজকের দ্বি-পাক্ষিক সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এ বিশ্ববিদ্যালয়ের আরও উপস্থিত ছিলেন ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর মো. আ. হালিম.মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহম্মদ নুরুল আবছার খান, ফুজ সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর ড. এ. কে. এম সাইফুদ্দিন, ছাত্রকল্যান পরিচালক প্রফেসর ড. মো. মাসুদুজ্জামান, ওয়ান হেলথ ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. এ. এম. এ. এম. জুনায়েদ সিদ্দিকী, হেকেপ উপ-প্রকল্প সিপিএসএফ-২১৮০ এর ব্যবস্থাপক প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর হোসেন,এক্স ডিনবৃন্দ, সকল বিভাগীয় প্রধানসহ অন্যান্য সকল শিক্ষকবৃন্দ এবং সিভাসুর অফিস প্রধানবৃন্দ।

প্রতিষ্ঠানের প্রথম ব্যাচ থেকে অদ্যবধি ভেটেরিনারি মেডিসিন অনুষদের প্রতি ব্যাচের সকল শিক্ষার্থী ভারতের তামিলনাড়– ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় ও মাদ্রাজ ভেটেরিনারি কলেজে দ্বি-পক্ষীয় সমঝোতা চুক্তির মাধ্যমে এক মাসের জন্য ইন্টার্নশীপের সুযোগ পাচ্ছেন।

ভারতের আসাম কৃষি বিশ্ববিদ্যালয়ের সাথে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা বিনিময়ের লক্ষ্যে সম্পাদিত সমঝোতা চুক্তি বাস্তবায়িত হওয়ায় এ বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীরা উপকৃত হবে।

যৌথ গবেষণা কার্যক্রম, গবেষণা উপকরণ ও প্রযুক্তি বিনিময় এবং এ সংক্রান্ত তথ্য আদান-প্রদানের মাধ্যমে উভয় প্রতিষ্ঠান লাভবান হবে বলে আশা করা যাচ্ছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.