মদুনা ঘাট থেকে নেভাল এ্যাভিনিউ পর্যন্ত বেড়ীবাঁধ হলে নগরীতে জলাবদ্ধতা থাকবে না

0

সাক্ষাৎকার :

আলহাজ্ব সাইফুদ্দিন খালেদ, কাউন্সিলর, ৪ নং চাঁদগাও ওয়ার্ড, চট্টগ্রাম সিটি কর্পোরেশন

দিলীপ তালুকদার : চাঁদগাও নাগরিক উন্নয়ন কমিটির ব্যানারে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাচনে ৪নং চাদঁগাও ওয়ার্ড থেকে বিপুল ভোটে নির্বাচিত কাউন্সিলর হাজী মোঃ সাইফুদ্দিন খালেদ। এক সময়ের ছাত্রনেতা রাজপথ কাপানো লড়াকু সৈনিক, ছাত্রলীগের হাজী মোহাম্মদ মহসীন কলেজের আহবায়ক, মহানগর কমিটিরও দায়িত্বে ছিলেন। পরবর্তীতে যুবলীগ, আওয়ামীলীগের বিভিন্ন কমিটিতে থেকে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। ক্রীড়া ব্যক্তিত্ব মোঃ খালেদ এক সময় ছিলেন ফুটবলার। অত্যন্ত সদালাপী এলাকার গরীব দুঃখী মানুষের পাশে থেকে এলাকার উন্নয়ন কর্মকান্ড নিয়ে নিজেকে ব্যস্ত রেখেছেন ওতপ্রোতোভাবে। গত ৮ আগষ্ট ওয়ার্ড কার্যালয়ে তার মুখোমুখী হন এ প্রতিবেদক।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রায় ১৩ বর্গ কি.মি. আয়তনের এ ওয়ার্ডে স্থায়ী / অস্থায়ী মিলে ৪ লাখেরও বেশী লোকের বসবাস। এবং ভোটারের সংখ্যাও প্রায় ৭৩ সহস্রাধিক। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৪১টি ওয়ার্ডের মধ্যে এই ওয়ার্ড ২য় বৃহত্তম। এলাকার জলাবদ্ধতা নিরসনে মেয়রের পরামর্শমত কাজ করছেন। মাননীয় মেয়র কর্পোরেশনের যান্ত্রিক বিভাগ থেকে জনবল দিয়েছেন নালা নর্দমা পরিস্কার পরিচ্ছন্ন কাজের জন্য। তিনি বলেন, মাননীয় মেয়র মদুনা ঘাট থেকে নেভাল এ্যাভিনিউ পর্যন্ত ২৬ টি সুইচ গেইট দিয়ে যে বেড়ী বাঁধের কর্মপরিকল্পনা নিয়েছেন তা বাস্তবায়িত হলে চাঁদগাও তথা পুরো নগরীতে কোন জলাবদ্ধতা থাকবে না।

তা না হলে বৃষ্টি ও জোয়ারের পানি, কর্ণফুলীর ঢল একাকার হয়ে ৯৫ ভাগ এলাকা পানির নীচে চলে যাবে এবং সমস্থ উন্নয়ন বিলীন হয়ে যাবে। এটা তিনি বিভিন্ন ফোরামে তুলেও ধরেছেন। বিগত কাউন্সিলরের বিরুদ্ধে অভিযোগ করে তিনি বলেন, তিনি কোন উন্নয়ন করেননি। যার কারণে ওয়ার্ডবাসী আজ বিভিন্ন সমস্যায় ভূগছেন। এই ওয়ার্ডে এমন কয়টি এলাকা আছে য়েখানে এখনো বিদ্যুৎ পৌঁছেনি। আমি মেয়রের পরামর্শ নিয়ে সেসব এলাকায় অগ্রাধিকার ভিত্বিতে উন্নয়ন প্রকল্প গ্রহন করেছি।
তিনি বলেন, জলাবদ্ধতা নিরসনে মির্জা খাল, ডুম খাল, চান্দগাঁ আ/এ খাল, মরা ঝরা খাল, ফরিদার পাড়া খাল অগ্রাধিকার ভিত্তিতে উন্নয়ন করেছেন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মাননীয় মেয়র ১৫-১৬ অর্থবছরে ৭কোটি টাকা বরাদ্ধ দিয়েছেন। তিনি এক সংবর্ধনা সভায় কথা দিয়েছেন ২০১৮ সালের মধ্যে কোন কাচাঁ রাস্তা থাকবে না।
তিনি বলেন, আগে ওয়ার্ড অফিস থাকলেও এই অফিসের ও কোন উন্নয়ন করেনি। আমিই প্রথম আমার ওয়ার্ডে সি সি ক্যামেরাসহ ডিজিটাল কেন্দ্র চালু করেছি। আমার কার্যালয়ে সব কার্যক্রম আলাদা আলাদা রুমে ডিজিটাল পদ্ধতিতে চলছে।
তিনি বলেন, আমার ওয়ার্ডের সব ধর্মীয় প্রতিষ্ঠান ও সকল মসজিদ, মন্দির ও পেগোডায়, কবরস্থান, শ্মশানে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করেছি। যাতে করে এলাকার মানুষ কবর জেয়ারত ও ধর্ম কর্মে কোন অসুবিধা না হয়। তার এলাকায় ৫৫ টি মসজিদ, ৫টি মন্দির ও ৬ কেয়াং রয়েছে। অন্য এক প্রশ্নের জবাবে অভিযোগ করে তিনি বলেন, চাঁদগাও ৪ নং ওয়ার্ড চট্টগ্রাম -৮ (বোয়ালখালী আংশিক চাঁদগাও ) নির্বাচনী এলাকার আওয়াতাভুক্ত হলেও এই এলাকার মাননীয় সংসদ সদস্যের কাছ থেকে কোন সহযোগীতা পাইনি। বিভিন্ন সময় বিভিন্ন উন্নয়ন কাজের জন্য ফাইল পাঠালেও কোন রেসপন্স নাই।
তিনি বলেন, অনেক এলাকা বিশেষ করে ঢালী পাড়া, মাইজপাড়া, বড়ুয়া পাড়ায় গ্যাসের সমস্যা প্রকট। বিদ্যুতের ভোল্টেজও খুবই কম। এলাকাবাসীরা অভিযোগ করে বলেন, বিদ্যুতের মিটার রিডাররা মিটার দেখে কোন বিল না করে গড়পরতা বিল করে এলাকাবাসীকে ভোগান্তিতে ফেলছেন বার বার।
তিনি বলেন, আমার এলাকায় সানোয়ারা কর্পোরেশন, উসমানিয়া গ্লাসসীট ফ্যাক্টরী, ওয়েল ফুড, টিকে গ্রুপ, কেডিএস এর ফ্যাক্টরীসহ রাবার অফিস ও রেস্ট হাউস রয়েছে। কিন্তু অব্যাহত জলাবদ্ধতার কারনে এসব কারখানার উৎপাদন ব্যহত হচ্ছে। আমার এলাকায় রয়েছে, কালুরঘাট বেতার কেন্দ্র, পানি উন্নয়ন বোর্ড, বাংলাদেশ ইন্সষ্টিটিউট অব ম্যানেজম্যান্ট ক্যাম্পাসের মত প্রতিষ্ঠানগুলো।
তিনি বলেন, চাঁদগাও এলাকায় প্রবাসী কল্যাণ মন্ত্রী বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্ব নুরুল ইসলাম বিএসসি নিজ উদ্যোগে স্কুল কলেজ মসজিদ নির্মাণসহ বিভিন্ন উন্নয়ন করেছেন। এক সংবর্ধনা সভায় তিনি বলেন, তার উন্নয়ন কর্মকান্ড অব্যাহত থাকবে। উল্লেখ্য, চট্টগ্রাম সিটি কর্র্পোরেশন নির্বাচনের পর চাঁদগাও নাগরিক উন্নয়ন কমিটির উদ্যোগে প্রবাসী কল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, সিটি মেয়র আ জ ম নাসির উদ্দিন, ৪নং চাঁদগাও ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্ব সাইফুদ্দিন মোঃ খালেদ ও মহিলা কাউন্সিলর জোবায়দা নার্গিস খানমকে এক সংবর্ধনা দেন। উক্ত সংবর্ধনা সভায় মাননীয় মেয়র ও মন্ত্রী বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের আশ্বাস দেন। তিনি বলেন, মাননীয় মেয়রের পরিকল্পনা ও নির্দেশনা মোতাবেক অত্র ওয়ার্ডে উন্নয়ন এগিয়ে চলছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.