মাংসপেশিতে টান ধরলে করণীয়

0

সিটিনিউজ ডেস্ক : জীবনে বিভিন্ন সময় মানুষেরই বিশেষ করে হাঁটুর নিচের মাংসপেশিতে (যাকে মেডিকেল পরিভাষায় কাফ মাসল বলা হয়) এই সমস্যা বেশি দেখা দেয়। তা ছাড়া দেখা যায়, বসা থেকে উঠতে গিয়ে অনেক ক্ষেত্রে উঠতে পারে না।

বিভিন্ন কারণে এই মাংসপেশি টেনে ধরতে পারে যেমন আমাদের শরীরে রক্তের মধ্যকার ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম কমে যায় তখন এই সমস্যা দেখা যেতে পারে। তা ছাড়া পটাশিয়াম কমে গেলেও হঠাৎ মাংসপেশি টেনে ধরতে পারে। তাছাড়া কিছু ওষুধ সেবনের ক্ষেত্রে মাংসপেশির সংকোচন হতে পারে। ডাই-ইউরেটিক্স জাতীয় ওষুধ, যেমন স্ক্রুুসিমাইড, কার্বন, ডাইউরোটিকগের জন্য হঠাৎ করে শরীরের পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম কমে যেতে পারে।

কিছু ভিটামিনের ঘাটতিজনিত কারণে মাংসপেশির সংকোচন হতে পারে। যেমন থায়ামিন (বি-১) প্যানথোনিক এসিড (বি- ৫) এবং পাইরিডক্সিল (বি-৬)। তাছাড়া যদি পায়ের রক্তনালিগুলোর মধ্যে রক্ত চলাচল স্বাভাবিক না থাকে সেক্ষেত্রেও পায়ের মাংসপেশিগুলো ক্যাম্প বা টেনে ধরতে পারে মেডিকেল পরিভাষায় সেটিকে ইন্টারমিটেন্ট ক্লাউডিকেশন বলা হয়। এটি সাধারণত কাফ মাসল বা হাঁটুর নিচের মাংসপেশিতে হয়ে থাকে।

করণীয় : সেহেতু অনেক কারণে হঠাৎ মাংশপেশি টান ধরতে পারে তাই এই ধরনের সমস্যা নিয়মিত হতে থাকলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেয়া এবং কারণটি নির্ণয় করা। কিছু কিছু ক্ষেত্রে সামান্য একটি স্ট্রেচিং এক্সারসাইজ বা ব্যায়ামই এটি ভালো করার জন্য যথেষ্ট। তা ছাড়া হঠাৎ আক্রান্ত হলে আক্রান্ত স্থানে মৃদু গরম সেঁক দিয়ে হালকাভাবে ম্যাসাজ করুন। সেক্ষেত্রে সাময়িকভাবে কমে যাবে। কিন্তু মাংসল স্পাজম যদি ডিহাইডেশনের জন্য হয় সেক্ষেত্রে দ্রুত ইলেকট্রোলাইট ব্যালেন্স করতে হবে। তা ছাড়া মাংসপেশি রিক্সাক্স করার জন্য কিছু ওষুধের ব্যবহার করতে হয়, যেমন ।‌ স্যাইক্লোবেনজাপ্রিন হাইড্রোক্লোরাইড, টলপেরিসন হাইড্রোক্লোরাইড, ব্যাকলোফেন, ইপেরিসন হাইড্রোক্লোরাইড, টিজিনাডিন ইত্যাদি। যাদের ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম ও ভিটামিনের ঘাটতি আছে তাদের সাপ্লিমেন্ট খেতে হবে। সূত্র-অনলাইন

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.