মুক্তিযুদ্ধে প্রথম সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলেন পুলিশ- ড. অনুপম সেন

0

নিজস্ব প্রতিনিধি :   মহান মুক্তিযুদ্ধে রাজারবাগ পুলিশ লাইনের সদস্যরাই প্রথম সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলেন। আপনারা এই প্রজন্মের পুলিশ পূর্বসূরীদের আত্মত্যাগ কখনো ম্লান হতে দিবেন না বলেন,প্রফেসর ড. অনুপম সেন ।

বুধবার (২৯ মার্চ) দুপুরে দামপাড়া পুলিশ লাইন মাঠে চট্টগ্রামের মুক্তিযোদ্ধা পুলিশ সদস্যদের সম্মাননা অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্যে এসব বলেন তিনি।

অনুষ্ঠানের শুরুতেই জাতীয় সঙ্গীত পরিবেশনসহ মহান মুক্তিযুদ্ধে নিহত শহীদদের স্মরণে ০১ মিনিট নীরবতা পালন করা হয়। প্রধান অতিথিবৃন্দ আগত মুক্তিযোদ্ধাদের উত্তরীয় পরিধান করিয়ে দেন। এর পরেই প্রফেসর ড. অনুপম সেন কর্তৃক “ভাস্বর” নামক একটি ম্যাগাজিনের মোড়ক উন্মোচন করা হয়। ৭৬জন মুক্তিযোদ্ধাকে আনুষ্ঠানিক সংবর্ধনা ও সম্মাননাসহ ক্রেস্ট প্রদান করা হয়। আগত পুলিশ মুক্তিযোদ্ধাদের মধ্যে থেকে কয়েক জন সদস্য মহান মুক্তিযুদ্ধকালিন তাদের দুঃসাহসিক অভিযানের বর্ণনা সহ বিভিন্ন স্মৃতিচারণ করেন। এই সময়ে অনেকে আবেগ-আপ্লুত হয়ে পড়েন।

পুলিশ মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা
পুলিশ মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি মোহাঃ শফিকুল ইসলাম, বিপিএম ও সিএমপি পুলিশ কমিশনার মোঃ ইকবাল বাহার বিপিএম, পিপিএম। এছাড়াও অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা পুলিশ সুপার নুরে আলম মিনা, চট্টগ্রাম জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা কামান্ডার, অবসর প্রাপ্ত পুলিশ মুক্তিযোদ্ধা, কর্মরত পুলিশ মুক্তিযোদ্ধা, কমিউনিটি পুলিশের নেতৃবৃন্দ, চট্টগ্রামস্থ পুলিশের সকল ইউনিটের প্রতিনিধিবৃন্দ।

প্রকাশনা উন্মোচন

সিএমপি কমিশনার মহোদয় বলেন, মহান মুক্তিযুদ্ধে তৎকালীন পুলিশ বাহিনীর প্রায় অধিকাংশ সদস্যই মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। তাদের অনেকেই শহীদ ও পঙ্গুত্ব বরণ করেন। দেশের জাতীয় উন্নয়নের পূর্বশর্ত হল অনুকূল আইন শৃঙ্খলা পরিস্থিতি। সে ক্ষেত্রে তিনি পুলিশ মুক্তিযোদ্ধাদের পরামর্শ ও সহযোগিতা কামনা করেন।

রেঞ্জ ডিআইজি মহোদয় তাঁর বক্তব্যে জঙ্গিবাদ মোকাবেলায় মহান মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান এবং সকলের সহযোগিতা কামনা করেন। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে জেলা পুলিশ সুপার, জেলা ও মহানগর কমান্ডারদ্বয় বক্তৃতা প্রদান করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.