মুশফিকের সেঞ্চুরিতে জয়ের প্রত্যাশা বাংলাদেশের

0

স্পোর্টস ডেস্ক : ওয়ানডে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি করল মুশফিক। মুশফিকের সেঞ্চুরিতে জয়ের পত্যাশা বাংলাদেশেরও। ১০৮ বলে খেলে ১০টি বাউন্ডারি ও ২টি ছক্কায় ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি পান মুশফিক । তখন ৪৬ ওভারে টাইগারদের সংগ্রহ ৫ উইকেটে ২৪২ রান। দক্ষিণ আফ্রিকা সফরে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। দুই ম্যাচের টেস্ট সিরিজে বাজে হার। তবে নিজেদের প্রিয় ফরম্যাট ওয়ানডেতে জয় দিয়েই শুরু করতে চায় টাইগাররা। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে কিম্বার্লির ডায়মন্ড ওভালে বাংলাদেশ সময় খেলাটি শুরু হয় দুপুর দুইটায়।

 

প্রোটিয়াদের বিপক্ষে প্রথম ওডিআইতে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। শুরু থেকেই সতর্ক ব্যাট করছিলেন বাংলাদেশের দুই ওপেনার লিটন দাস এবং ইমরুল কায়েস। প্রায় দুই বছর পর ওয়ানডেতে খেলতে নামা লিটন প্রথমবার ইমরুল কায়েসের সঙ্গে জুটি বাঁধেন। ইনিংসের নবম ওভারের পঞ্চম বলে কেগিসো রাবাদার বলে ডু প্লেসিসের তালুবন্দি হন লিটন। ২৯ বলে চারটি বাউন্ডারিতে লিটন করেন ২১ রান। দলীয় ৪৩ রানের মাথায় প্রথম উইকেট হারায় বাংলাদেশ। দলীয় ৬৭ রানের মাথায় বিদায় নেন ইমরুল কায়েস। ডোয়াইন প্রিটোরিয়াসের বলে ইনিংসের ১৪তম ওভারে ডি ককের তালুবন্দি হন কায়েস। বিদায়ের আগে তার ব্যাট থেকে আসে ৪৩ বলে ৩১ রান। তার ইনিংসে ছিল চারটি চার আর একটি ছক্কা।

ইনিংসের ২০তম ওভারে বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে সাকিব ৫ হাজার ওয়ানডে রান স্পর্শ করেন। তার আগে তামিম ইকবাল এই কীর্তি স্পর্শ করেছিলেন। পাশাপাশি সনাথ জয়সুরিয়া, জ্যাক ক্যালিস, শহীদ আফ্রিদি আর আবদুর রাজ্জাকের মতো সাকিব ৫ হাজার ওয়ানডে রানের সাথে ২০০ উইকেটের পঞ্চম মালিক হন। ইনিংসের ২৬তম ওভারের শেষ বলে বিদায় নেন সাকিব। দলীয় ১২৬ রানের মাথায় সাজঘরে ফেরার আগে সাকিব করেন ২৯ রান। ইমরান তাহিরের বলে হাশিম আমলার হাতে ধরা পড়ার আগে বিশ্বসেরা এই অলরাউন্ডার ৪৫ বল মোকাবেলা করে দুটি বাউন্ডারির দেখা পান।

ইনিংসের ২৯তম ওভারে ছক্কা হাঁকিয়ে ওয়ানডে ক্যারিয়ারের ২৭তম হাফ-সেঞ্চুরি হাঁকান মুশফিক। ইনিংসের ৩৯তম ওভারে বিদায় নেন মাহমুদুল্লাহ রিয়াদ। প্রিটোরিয়াসের বলে মিলারের হাতে ধরা পড়ার আগে রিয়াদ করেন ২৭ বলে তিন চার আর একটি ছক্কায় ২৬ রান। দলীয় ১৯৫ রানের মাথায় বিদায় নেন রিয়াদ। বাংলাদেশ তাতে চতুর্থ উইকেট হারায়।

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের আগের সফরগুলোও সুখকর হয়নি। স্বাগতিক দেশের বিপক্ষে তাদের মাটিতে কখনোই ৫০ ওভারের ম্যাচে জেতা হয়নি

সাকিবের বিদায়ের পর নতুন ব্যাটসম্যান মাহমুদউল্লাহকে নিয়ে দক্ষিণ আফ্রিকার বোলারদের ভালোই জবাব দিচ্ছে মুশফিকুর রহীম।দুই ওপেনার ভাল শুরু করলেও, খুব বেশি দূর যেতে পারেননি। লিটন ২১, আর ইমরুল ৩১ রান করে সাজঘরে ফিরে যান। সাকিব কিছুটা লড়াই শুরু করলেও ইমরান তাহিরের ঘূর্ণিতে ২৯ রান করে তিনিও বিদায় নেন। তবে লড়াই চালিয়ে যাচ্ছেন মুশফিকু রহীম। তুলে নিয়েছেন ক্যারিয়ারের ২৭তম হাফ সেঞ্চুরি।

 

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.