যুক্তরাষ্ট্রে দাবানলে ১০ জনের মৃত্যু

0

আন্তর্জাতিক ডেস্ক:: যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে। এতে অন্তত ১০ জন নিহত হয়েছেন। দেড় হাজারের বেশি ঘরবাড়ি পুড়ে গেছে। হাজার হাজার মানুষ ঘরবাড়ি ছেড়েছেন। খবর: বিবিসির। কর্তৃপক্ষ জানিয়েছে, স্থানীয় সময় রোববারের এই দাবানলে সানোমা কাউন্টিতেই ৭ জনের মৃত্যু হয়েছে। অন্তত ২০ হাজার মানুষ নাপা, সানোমা ও ইয়ুবা কাউন্টি ছেড়ে নিরাপদ আশ্রয়ে গেছেন। এসব অঞ্চলে ওয়াইন তৈরি হওয়ার কারণে দাবানল দ্রুত চারদিকে ছড়িয়ে পড়ছে।

এ ঘটনায় ক্যালিফের্নিয়ার গভর্নর জরুরি অবস্থা ঘোষণা করেছেন। তিনি বলেছেন, দাবানলের কারণে ঘরবাড়ি পুড়ে যাচ্ছে। আরও অসংখ্য ঘরবাড়ি হুমকির মুখে। এই মুহূর্তে উদ্ধারকাজ চালিয়ে যেতে হবে। ওইসব অঞ্চলের হাজারো মানুষকে নিরাপদে সরিয়ে আনতে হবে।

নিহত অপর তিনজনের মধ্যে নাপায় দু’জন এবং মেনডোসিনোতে একজনের মৃত্যু হয়েছে। এসব এলাকায় হাজারো একর ভূমিতে আগুন জ্বলছে। আহতসহ অনেকের নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে।

ক্যালিফোর্নিয়ার বন ও অগ্নি প্রতিরোধ বিভাগের প্রধান কিম পিমলট বলেন, প্রায় ১৫০০ ঘরবাড়ি ইতোমধ্যে আগুনে পুড়ে ধ্বংস হয়ে গেছে। আগুন দ্রুত ছড়িয়ে পড়ছে।

তীব্র বাতাস, কম আর্দ্রতা ও শুষ্ক আবহাওয়ার কারণে আগুন খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। আবহাওয়া দপ্তর এ কারণে সানফ্রান্সিসকোতে সতর্কতা জারি করেছে।

গত সেপ্টেম্বরে ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলসে ইতিহাসের ভয়াবহ দাবানল লেগেছিল।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.