রবীন্দ্র-নজরুল বাঙালি চেতনার মূল শিকড়

0

নিজস্ব প্রতিবেদক::একুশে প্রদক প্রাপ্ত আন্তর্জাতিক সমাজবিজ্ঞানী, বাংলাদেশ আওয়ামীলীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেছেন, রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম আমাদের মহান মুক্তিযুদ্ধের প্রধান প্রেরণা ছিলেন। এ দু’জনই বাঙালি সংকটে উত্তরণের পথ দেখিয়েছেন। বাঙালির অস্থিত্ব যতদিন থাকবে ততদিন রবীন্দ্র-নজরুল আমাদের অভিন্ন সত্তা হয়ে থাকবেন।

তিনি গতকাল বিকেলে নগরীর জেলা শিশু একাডেমী মিলনায়তনে রবীন্দ্র-নজরুল জন্মজয়ন্তী উৎসব উদ্যাপন পরিষদ, চট্টগ্রাম এর উদ্যোগে অনুষ্ঠিত গুণী শিল্পী সম্মাননা ও শিশু কিশোরদের মাঝে রবীন্দ্র-নজরুলকে ছড়িয়ে দিতে সাংস্কৃতিক প্রতিযোগীতার উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা সভায় উদ্বোধকের ভাষণে প্রফেসর ড. অনুপম সেন এ কথা বলেন।

তিনি আরো বলেন, রবীন্দ্র-নজরুল শুধু বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেননি, বাঙালির আধুনিক রাষ্ট্রচিন্তা ও স্বাধীন মানস গঠনে সঞ্চীবনী ভূমিকা পালন করেছেন। তাই এ দু’জন বাঙালি জাতীয়তাবাদের প্রাণশক্তি। প্রধান অতিথির ভাষণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম মানবিক গুণাবলী প্রকাশের শুদ্ধতম মাধ্যম। মানবিকতা যখনই সংকটাপন্ন হয় তখনই এই দু’জন জেগে ওঠার শক্তি যোগায়।

তিনি আরো বলেন, আজ শুদ্ধ বোধ ও বাঙালির সংস্কৃতির উপর আঘাত আসছে। রবীন্দ্র-নজরুলের প্রতিও আঘাত আসবে। কারণ এই দু’জন বাঙালির অস্তিত্বের শিকড়। রবীন্দ্র-নজরুল জন্মজয়ন্তী উৎসব উদ্যাপন পরিষদ, চট্টগ্রামের প্রধান সমন্বয়কারী সংস্কৃতিকর্মী

খোরশেদ আলমের সঞ্চালনায় কেন্দ্রীয় যুবলীগের সাবেক সদস্য আবদুল মান্নান ফেরদৌস এর সভাপতিত্বে অনুষ্ঠিত গুণী শিল্পী সম্মাননা ও আলোচনা সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন মহানগর পূজা উদ্যাপন পরিষদের সাবেক সাধারণ সম্পাদক সুমন দেবনাথ, গুণী শিল্পী সম্মাননা ও আলোচনা সভা শেষে স্ব স্ব ক্ষেত্রে ও সাংস্কৃতিক কর্মকান্ডে অবদানের জন্য রবীন্দ্র-নজরুল সম্মাননা ২০১৭ সংবর্ধিত অতিথি নজরুল সংগীত শিল্পী জয়ন্তী লালা, খ্যাতিমান রবীন্দ্র সংগীত শিল্পী শ্রেয়সী রায়, চট্টগ্রাম আইন কলেজের সাবেক সভাপতি এড. টিপু শীল জয়দেব কে সম্মাননা স্মারক ও উত্তরীয় পরিয়ে দেন অনুষ্ঠানের উদ্বোধক প্রফেসর ড. অনুপম সেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। রবীন্দ্র-নজরুল জন্মজয়ন্তী উপলক্ষে শিশু কিশোরদের মাঝে রবীন্দ্র-নজরুলকে ছড়িয়ে দিতে সংগীত প্রতিযোগীতায় অংশগ্রহণকারী জেলা শিশু একাডেমীর শিক্ষার্থীদেরকেও ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.