রাউজানে এক ঘন্টায় সাড়ে ৪ লাখ চারা রোপন

0

এম এম. রমজান আলী, রাউজান (চট্টগ্রাম)::রাউজানকে আধুনিক পরিবেশ যোগ্য ফলজ বাগানে পরিণত করতে চার লাখ ফলজ গাছের চারা এক ঘন্টার মধ্যে রোপন করে রেকর্ড সৃষ্টি করা হচ্ছে ।

২৫ জুলাই সকাল ১১ টা থেকে দুপুর ১২ টার মধ্যে সমগ্র রাউজানের বিভিন্ন এলাকায় চার লাখ প ঞ্চাশ হাজার ফলজ গাছের চারা রোপন করবে স্থানীয় জনপ্রতিনিধি, শিক্ষক শিক্ষিকা, শিক্ষার্থী সহ সর্বস্তরের পেশা শ্রেনীর মানুষ এক ঘন্টা সময়ের মধ্যে ফলজ গাছের চারা রোপন করবে । রাউজানে রোপন করার জন্য আনা ফলজ গাছের চারা রাখার স্থান সমুহ পরিদর্শন কালে গত ১৯ জুলাই রেলপথ মন্ত্রানালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবি এম ফজলে করিম চৌধুরী এমপি একথা বলেন ।

২২ জুলাই দক্ষিন রাউজানের ৭টি ইউনিয়ন নোয়াপাড়া, উরকিরচর, পুর্ব গুজরা, পশ্চিম গুজরা, বাগোয়ান, পাহাড়তলী, কদলপুর, ইউনিয়নের জন্য ২ লাখ ফলদ বৃক্ষের চারা নোয়াপাড়া উচ্চ বিদ্যালয় মাঠ থেকে ইউনিয়নের চেয়ারম্যানদের কাছে বিতরন করা হবে । ২৩ জুলাই রাউজানের হলদিয়া, ডাবুয়া, চিকদাইর, গহিরা, বিনাজুরী,রাউজান ইউনিয়ন ও রাউজান পৌরসভা এলাকায় রোপন করার জন্য ২ লাখ ৫০ হাজার ফলদ বৃক্ষের চারা উত্তর রাউজানের ইউনিয়নের চেয়ারম্যান ও পৌরসভার মেয়র ও কাউন্সিলরদের রাউজান আর আর এস সি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে ফলদ বৃক্ষের চারা রোপন করার জন্য বিতরন করবেন ।

মোট ৪ লাখ ৫০ হাজার ফলজ বৃক্ষের চারা বান্দরবন থেকে ট্রাক যোগে এনে রাউজান আর আর, এস, সি উচ্চ বিদ্যালয় মাঠে ও নোয়াপাড়া উচ্চ বিদ্যালয় মাঠে এনে সারি সারি করে রাখা হয়েছে । ২৫ জুলাই সকাল ১১ টা থেকে ১২ টার মধ্যে এক ঘন্টার মধ্যে রাউজানের পৌরসভা ও ১৪টি ইউনিয়নের প্রতিটি এলাকার সড়কের পার্শ্বে শিক্ষা প্রতিষ্টান, স্কুল কলেজ, মার্দ্রাসা, মজসিদ, মন্দির, বিহার, সামাজিক সাংস্কৃতিক সংগঠনের আঙ্গিনায় ফলজ বৃক্ষের চারা রোপন করা হবে ।

রাউজানের সাংসদ এবি এম ফজলে করিম চৌধুরীর পৃষ্টপোষকতায় উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি স¤প্রসারন অধিদপ্তের অধিনে ৪ লাখ ৫০ হাজার ফলজ বৃক্ষের চারা রোপন কর্মসুচিতে অংশ গ্রহন করবেন উপজেলা প্রশাসনের কর্মকর্তা, কর্মচারী, রাউজান থানার পুলিশ, রাউজান পৌরসভার মেয়র ও কাউন্সিলর, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বার, বন বিভাগ,স্কুল, কলেজ, মার্দ্রাসার শিক্ষক, শিক্ষার্থী, পেশাজীবি, শিক্ষার্থী, গার্ল গাইডস, স্কাউটস, আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের নেতা কর্মীসহ সর্বস্তরের পেশা শ্রেনীর মানুষ । রাউজানের পৌর ও ১৪টি ইউনিয়ন এলাকায় একসাথে একই সময়ে ৪ লাখ ৫০ হাজার ফলজ বৃক্ষের চারা রোপন কর্মসুচি সফল করতে ইতিমধ্যে রাউজানের বিভিন্ন এলাকায় জনসচেতনা মুলক সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.