রাঙামাটির পাহাড় ধস ক্ষতিগ্রস্থদের পাশে রেড ক্রিসেন্ট

0

নিজস্ব প্রতিনিধি :   রাঙামাটিতে মঙ্গলবার (১৩ জুন) মধ্য রাত থেকে একের পর এক পাহাড় ধস দুর্ঘটনা মোকাবেলায় ও ক্ষতিগ্রস্থদের পাশে অগ্রণী ভূমিকা রাখছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি রাঙামাটি ইউনিটের যুব স্বেচ্ছাসেবকবৃন্দ।পাহাড় ধস সম্ভবনা দেখে সর্তক বার্তা প্রদান’র মধ্য দিয়ে শুরু হয় এই তরুণ দলের কর্মকান্ড।

পাহাড় ধস হওয়ার পরে মাটির নিচে চাপা পরা মানুষকে উদ্ধার করার কাজে নিয়োজিত হয় রেসকিউ টীম বা জরুরী উদ্ধার দল। সেনাবাহিনী, ফায়ার ব্রিগেট এর পাশাপাশি উদ্ধার কাজে অগ্রনী ভূমিকা রাখে রেড ক্রিসেন্ট’র যুব স্বেচ্ছাসেবকরা।

পরে দুর্ঘটনা কবলিত মানু্ষকে আশ্রয় কেন্দ্রে প্রাথমিক চিকিৎসা প্রদান এবং রাঙামাটির চারটি আশ্রয় কেন্দ্রে খাদ্য বিতরণ করে আসছে রেড ক্রিসেন্ট রাঙামাটি ইউনিট।

কেন্দ্রগুলো হলো, মানিকছড়ি সংলগ্ন প্রাথমিক বিদ্যালয়, টিভি স্টেশন, মোনঘর আবাসিক উচ্চ বিদ্যালয়, ভেদভেদী পৌর জুনিয়র হাই স্কুল।

এই প্রসঙ্গে রাঙামাটি রেড ক্রিসেন্ট’র যুব প্রধান সোহানা ফেরদৌস বলেন, পাহাড় ধস দুর্ঘটনার আগ মুর্হুত্ব থেকে আমরা কাজ করে যাচ্ছি। যখনই সংবাদ আসে প্রবল বর্ষণ হবে তখন আমরা সর্তক বার্তা প্রচার করি। যে দিন পাহাড় ধস হয় সেই দিনও আমাদের সর্তক বার্তা প্রচার চলতে থাকে। এর পাশাপাশি আমরা উদ্ধার কাজেও অংশগ্রহন করি। পাহাড় ধস দুর্ঘটনায় কবলিত মানুষের প্রাথমিক চিকিৎসা সেবা প্রদানের জন্য আমাদের একটি প্রাথমিক চিকিৎসা দল কাজ করে। এছাড়া বিভিন্ন আশ্রয় কেন্দ্রে আমাদের যুব স্বেচ্ছাসেবকরা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে।

তিনি আরো বলেন, প্রশাসন আমাদেরকে চারটি কেন্দ্রের দায়িত্ব দিয়েছেন, আমরা আমাদের দায়িত্ব পালন করে যাচ্ছি। রেড ক্রিসেন্ট দুর্গত মানুষের সহযোগিতার জন্য ইতিমধ্যে বেশ কিছু কর্মকান্ড হাতে নিয়েছে। আশা করি রাঙামাটি আবারো পূর্বের জায়গায় ফিরিয়ে নিতে এবং এই দুর্গত মানুষের সার্বিক সহযোগিতা প্রদানে রেড ক্রিসেন্ট অগ্রণী ভূমিকা রাখতে পারবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.