রামগড়ে পরিবার পরিকল্পনা বিষয়ক এডভোকেসি সভা

0

শ্যামল রুদ্র, রামগড়: খাগড়াছড়ির রামগড়ে বুধবার বেলা ১১টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হল রুমে প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনাসহ স্থায়ী ও দীর্ঘ মেয়াদী পরিবার পরিকল্পনা সেবা জোরদারকরণ বিষয়ক এক এডভোকেসি সভা অনুষ্ঠিত হয়। খাগড়াছড়ি জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচালক বিপ্লব বড়–য়ার সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় প্রধান অতিথি ছিলেন, রামগড় উপজেলা পরিষদের চেয়ারম্যান শহিদুল ইসলাম ভূইয়া ফরহাদ। রামগড় উপজেলা নিবার্হী কর্মকর্তা মো. আল মামুন মিয়া আমন্ত্রিত অতিথির বক্তব্য রাখেন অনুষ্ঠানে।
প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান শহিদুল ইসলাম ভূইয়া বলেন, দেশের জনসংখ্যা বৃদ্ধির গতি টেনে ধরতে হবে। প্রত্যেকের উচিত পরিকল্পিত উপায়ে পরিবার ছোট রাখা। এজন্য প্রয়োজন যার যার সুবিধামত পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণ করা। এতে পরিবারে সুখ সমৃদ্ধি আসে। স্থানীয় জনপ্রতিনিধি ও সংশ্লিষ্ট বিভাগের মাঠকর্মীদের উদ্দেশ্যে বলেন, পাড়ায় পাড়ায় পরিবার পরিকল্পনা বিষয়ে মোটিভেশন প্রোগ্রাম বাড়িয়ে জনগনকে আরও সচেতন করে গড়ে তুলতে হবে।
পরিবার পরিকল্পনাসহ সংশ্লিষ্ট বিষয়ের বিশেষজ্ঞ জেলা পরিবার পরিকল্পনা কার্যলয়ের সহকারী পরিচালক ডা.আশুতোষ চাকমা ও এনজেন্ডারহেলথ এর সিনিয়র প্রোগ্রাম অফিসার ডা.এ এনএম হাসান ইমাম এডভোকেসি সভার উদ্দেশ্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।
তাঁরা পরিবার পরিকল্পনা কার্যক্রমের জাতীয় লক্ষ্য ও উদ্দেশ্য, পরিবার পরিকল্পনা কী? এর পদ্ধতি গুলো কী, ব্যবহারের হার ও ব্যবহার পদ্ধতি, গর্ভনিরোধক ইনজেকশন,ইমপ্ল্যান্ট,আইইউডি ব্যবহারের সুবিধাসহ স্থায়ী ও দীর্ঘ মেয়াদী পরিবার পরিকল্পনা গ্রহণের গুরুত্ব সম্পর্কে আমন্ত্রিত অতিথিদের সামনে বিস্তারিত ব্যাখ্যা দেন। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বার, শিক্ষকসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ এডভোকেসি সভায় উপস্থিত ছিলেন। সিসিএসডি, পরিবার পরিকল্পনা অধিদপ্তর কর্তৃক আয়োজিত এবং খাগড়াছড়ি জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের বাস্তবায়নে এই কর্মশালার সার্বিক সহযোগিতায় ছিল মায়ের হাসি ও এনজেন্ডারহেলথ্ বাংলাদেশ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, রামগড় উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. মাসুদ মামুন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.