রাশিয়ার কোস্টারুমায় উদ্বোধন করা হয়েছে নতুন মসজিদ

0

ধর্ম  ডেস্ক::রাশিয়ার রাজধানী মস্কোর ৩২০ কিলো মিটার উত্তরে অবস্থিত কোস্টারুমা শহরের তাতারি মুসলিমদের জন্য দৃষ্টিনন্দন মসজিদ নির্মাণের পর তাতে গত ৫ মে (শুক্রবার) জুমআর নামাজ আদায়ের মাধ্যমে উদ্বোধন করা হয়েছে।

কোস্টারুমা শহরের এ মসজিদটি রাজধানীর মস্কো জামে মসজিদের পর দ্বিতীয় মসজিদ। যা তুরস্কের ধর্মীয় সংগঠন সেখানকার তাতারি মুসলিমদের জন্য নির্মাণ করেছেন।

কোস্টারুমা শহরের নব নির্মিত জামে মসজিদের উদ্বোধনী অনুষ্ঠানে জুমার নামাজের খুতবায় তুরস্কের ধর্মীয় সংগঠনের প্রধান মোহেমাত ঘুরমায, রাশিয়ার গ্র্যান্ড মুফতি টালগাট টাজডীন এবং মুসলিম ধর্মীয় ব্যক্তিত্বগণ বক্তব্য দেন।

মোহেমাত ঘুরমায বলেন, ‘ প্রথম বিশ্বযুদ্ধের সময় এ শহরে ৪০০ তুর্কি সৈন্য বসবাস করতেন এবং তারা এ নবনির্মিত মসজিদের স্থানেই নামাজ আদায় করতেন। তাদের সেই স্মৃতি ও রাশিয়ার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বৃদ্ধিতে এ মসজিদ নির্মাণ করা হয়।

তাছাড়া তাতারিরা রাশিয়া সর্ববৃহৎ মুসলিম জাতি এবং তারা সেদেশর অন্যান্য মুসলমানদের প্রতিনিধিত্বও করে থাকেন।

বিশ্বযুদ্ধে রাশিয়ার পতনের পর মসজিদটি ধ্বংস করে সেখানে নির্মাণ করা হয় থিয়েটার মঞ্চ। অতঃপর ১৯৯৮ সালে মুসলমানরা তাদের মসজিদের স্থানটি ফিরে পেতে আইনি লড়াই শুরু করে। যার ফলশ্রুতিতে ২০১৩ সালের ওই স্থানে মসজিদ নির্মাণের অনুমতি পাওয়ার পর থেকেই সেখানে তাতারিরা নামাজ শুরু করেন এবং মসজিদ নির্মাণের কাজও শুরু হয়। গত শুক্রবার (৫ মে ২০১৭) পবিত্র জুমআর নামাজ পালনের মাধ্যমে নতুন মসজিদের উদ্বোধন করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.