রোববার শুরু চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা

0

নিজস্ব প্রতিবেদক::চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র উদ্যোগে রোববার থেকে শুরু হচ্ছে  ২৫ তম চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা। নগরীর রেলওয়ে পলোগ্রাউন্ড মাঠে মাসব্যাপী এ মেলার প্রস্তুতি সম্পের্কে জানাতে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

শনিবার (১৮ মার্চ) দুপুরে আগ্রাবাদ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মাসব্যাপী মেলার উদ্বোধন করবেন শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু। চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন ও এফবিসিসিআই’র ভারপ্রাপ্ত সভাপতি মো.শফিউল ইসলাম (মহিউদ্দিন) বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

মেলা কমিটির চেয়ারম্যান মো.নুরুন নেওয়াজ সেলিম সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলেন,  প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা চলবে।পূর্বের ন্যায় টিকেটের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। পার্টনার কান্ট্রি হিসেবে থাকছে থাইল্যান্ড। মেলায়  প্রথমবারের মতো অংশ নিচ্ছে মরিশাস।

লিখিত বক্তব্যে মেলা কমিটির চেয়ারম্যান জানান, চার লাখ বর্গফুটের অধিক জায়গাজুড়ে আয়োজিত মেলায় এবার ১৬টি প্রিমিয়ার গোল্ড প্যাভিলিয়ন, ৪টি মিনি মেগা প্যাভিলিয়ন, ৫টি প্রিমিয়ার প্যাভিলিয়ন, ১০টি স্ট্যান্ডার্ড প্যাভিলিয়ন, ১৭২টি প্রিমিয়ার মেগা বুথ, ২২টি মেগা বুথ, ১০টি প্রিমিয়ার গোল্ড বুথ, ১৬ টি প্রিমিয়ার বুথ, ১৪টি স্ট্যান্ডার্ড বুথ, তিনটি রেস্টুরেন্টসহ ৩৫টি প্যাভিলিয়ন, পার্টনার কান্ট্রি থাই জোন, তিনটি আলাদা জোন নিয়ে ৪৫০ অধিক প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে।

দেশের শিল্পের প্রসার ও মান উন্নয়নে চেম্বার মেলার আয়োজন করে আসছে জানিয়ে মেলা কমিটির চেয়ারম্যান বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নে এ মেলা ব্যাপক ভূমিকা রাখছে ।বাংলাদেশে এসএমই খাতের বিকাশের লক্ষ্যেই মূলত মেলার আয়োজন।

সংবাদ সম্মেলনে স্বাগত বক্তব্যে চেম্বারের সভাপতি  ও মেলা কমিটির উপদেষ্টা মাহবুবুল আলম বলেন,দেশের ছোট-বড় শিল্প কারখানার উৎপাদিত পণ্যের বৈশ্বিক বাজার সৃষ্টির লক্ষ্যে এ মেলার আয়োজন।বাণিজ্য মেলা একমাত্র দেশের উন্নয়নের জন্য উল্লেখ করে তিনি বলেন,মেলা থেকে চেম্বারের মুনাফা করার উদ্দেশ্য নেই।

মাহবুবুল আলম বলেন, বাংলাদেশে দুটি বড় বাণিজ্য মেলা হয়। সরকারিভাবে ঢাকায় বাণিজ্য মেলা অনুষ্ঠিত হলেও বেসরকারিভাবে সবচেয়ে বড় বাণিজ্য মেলার আয়োজন করে চট্টগ্রাম চেম্বার। মেলায় দেশি-বিদেশি প্রতিষ্ঠান অংশ নেয়।

চেম্বারের সভাপতি ও মেলা কমিটির উপদেষ্টা মাহবুবুল আলম
চেম্বারের সভাপতি ও মেলা কমিটির উপদেষ্টা মাহবুবুল আলম

বিগত সময়ের তুলনায় দেরিতে মেলা শুরুর বিষয়ে তিনি বলেন, আমরা দীর্ঘদিন ধরে মেলা আয়োজনের জন্য একটি স্থায়ী ভেন্যুর দাবি করে আসছি। কিন্তু এখনো পর্যন্ত সেটা হয়ে উঠেনি।বাণিজ্য মেলার জন্য একটি স্থায়ী ভেন্যুর প্রয়োজনীয়তা বিষয়ে সাংবাদিকদের লেখনীর উপর গুরুত্ব দেন।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে মেলার কো-চেয়ারম্যান মাহফুজুল হক শাহ, মাজহারুল ইসলাম চৌধুরী, চেম্বার পরিচালক এম এ মোতালেব,  জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), একেএম আকতার হোসেন, অহিদ সিরাজ (স্বপন),  প্রমুখ উপস্থিত ছিলেন।

 

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.