রোহিঙ্গা ইস্যুতে শান্তিপূর্ণ সমাধান চায় বাংলাদেশ: আইনমন্ত্রী

0

সিটিনিউজ ডেস্ক :: ১৯৭১-এর কথা চিন্তা করে এবং মানবিক দিক বিবেচনা করে সরকার রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দিচ্ছে। তবে মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নির্যাতন ও দেশ থেকে তাদের বিতাড়িত করার বিষয়ে শান্তিপূর্ণ সমাধান চায় বাংলাদেশ।

রবিবার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইন্সটিটিউটে নবনিযুক্ত সহকারী জজদের ৩৬তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন।

রোহিঙ্গা ইস্যু নিয়ে সরকার আন্তর্জাতিক আদালতে যাবে কিনা জানতে চাইলে আইনমন্ত্রী আনিসুল হক বলেন,  ‘আন্তর্জাতিক চাপ যেটা সৃষ্টি করার জন্য আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয় যথেষ্ট কাজ করছে, যথেষ্ট সফলতা অর্জন করেছে। সেটা আপাতত চালিয়ে যাওয়া হবে। রোহিঙ্গারা যদি সেই ইস্যু ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টে নিয়ে যায়, তারা কখন নেবে সেটা তো আমাদের বিবেচ্য বিষয় না। আমরা যেটা করব সেটা হচ্ছে এই যে কনফ্লিক্ট সেটার একটা শান্তিপূর্ণ অবসান আমরা চেষ্টা করে যাব।’

ষোড়শ সংশোধনীর রায়ের রিভিউ প্রসঙ্গে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন,‘অ্যাটর্নি জেনারেলকে আমি যখন চিঠি দেব তখনই তিনি মনে করবেন রিভিউ দাখিল করার সরকারের ফরমালি সিদ্ধান্ত। সেটাই যদি হয় তাহলে সে ব্যবস্থা করা হবে।’

এসব বিষয় ভেবে চিন্তে এবং রায়টি অত্যন্ত নিবিড় পর্যবেক্ষণ করেই রিভিউ করা হবে।

কবে নাগাদ রিভিউ করা হতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা এখনই বলা বলা যাচ্ছে না। রায়টি নিবিড় পর্যালোচনা শেষেই রিভিউ করার কথা জানান তিনি।

বিচার প্রশাসন প্রশিক্ষণ ইন্সটিটিউটের মহাপরিচালক বিচারপতি মুসা খালিদের সভাপতত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক প্রমুখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.