রোহিঙ্গা শরণার্থীদের পাশে পার্বত্য ভিক্ষু সংঘ

0

সাইফুল উদ্দীন, রাঙামাটি প্রতিনিধি::সম্প্রতি মিয়ানমার থেকে আগত রোহিঙ্গা শরণার্থীদের মানবিক সাহায্যার্থে পার্বত্য ভিক্ষু সংঘ বাংলাদেশ’র পক্ষ হতে রাঙামাটি জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ৫০,০০০ (পঞ্চাশ হাজার) টাকার চেক প্রদান করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে রাঙামাটি মৈত্রী বিহারে এক সংবাদ সম্মেলনে এই কথা জানান পার্বত্য ভিক্ষু সংঘের নেতৃবৃন্দ।

এসময় উপস্থিত ছিলেন পার্বত্য ভিক্ষু সংঘ বাংলাদেশের কেন্দ্রীয় সহ-সভাপতি ভদন্ত বুদ্ধ দস্ত মহাথের, সাধারণ সম্পাদক ভদন্ত শীল পাল থের, রাঙামাটি পৌর শাখার সভাপতি ভদন্ত শ্রদ্ধা লংকার মহাথের, সহ সাধারণ সম্পাদক কৌনিৎল্য স্থবির, সদস্য শীলানন্দ স্থবির, পূণ্য কীর্তি স্থবির।

সংবাদ সম্মেলনে রোহিঙ্গা শরণার্থীদের প্রতি গভীর উদ্বেগ প্রকাশ করে পার্বত্য ভিক্ষু সংঘ বাংলাদেশের ভিক্ষু নেতৃবৃন্দ বলেন, মায়ানমারে যে সহিংসতা হয়েছে এতে করে নারী, পুরুষ, শিশু সহ কয়েক লক্ষ মানুষ প্রাণে বাঁচতে বাংলাদেশে শরণার্থী হিসাবে আশ্রয় গ্রহন করেছে। তারা জীবন, সম্পদ ও সম্মানহানির শিকার হয়েছে।

মহামতি গৌতম বুদ্ধের ‘অহিংসা পরম ধর্ম’ এই বাণীর প্রতি অগাধ আস্থা ও বিশ্বাস রেখে সংশ্লিষ্ট সকল মহলকে ধৈর্য ও সহনশীল হয়ে মানুষের মনে পারস্পরিক আস্থা ও ভরসাকে অটুট রাখার জন্য আহ্বান জানিয়েছেন ভিক্ষুরা। এছাড়া বাংলাদেশ সরকারের মানবিক দৃষ্টি ভঙ্গিকে প্রশংসা করেন তারা।

সংবাদ সম্মেলনে আরো বলা হয়, আগামী ০৬ অক্টোবর থেকে এক মাসব্যাপী বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রতিটি বৌদ্ধ বিহারে বৃহত্তর ধর্মীয় উৎসব শুভ দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠিত হবে। এ সময় বৌদ্ধ ভিক্ষু ও সাধারণ বৌদ্ধরা একস্থান হতে অন্যস্থানে আমন্ত্রণে বিচরণ করে থাকেন। এতে যেনো কোন প্রকার অপ্রীতিকর ঘটনার সৃষ্টি না হয় এবং নির্বিঘ্নে বিচরণ করা যায় সে বিষয়ে প্রশাসনের সুদৃষ্টি রাখার দাবি জানান তারা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.