শ্রম ইস্যুতে বিলস এর কর্মশালা অনুষ্ঠিত

0

নিজস্ব প্রতিবেদক::বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ- বিলস এর উদ্যেগে চট্টগ্রামে চলমান প্রকল্প কার্যক্রমের অংশ হিসেবে অর্ধ দিবসের দুটি কর্মশালা নগরীর ষ্টেশন রোডস্থ হোটেল এশিয়ান এস আর-এর সম্মেলন কক্ষে অনুষ্টিত হয়।কর্মশালা দুটিতে স্কপভুক্ত ও বিলস-এর সহযোগী ট্রেড ইউনিয়ন ও ফেডারেশনের কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ, শ্রম আদালতের সাবেক ও বর্তমান সদস্যগণ,শ্রম বিশেষজ্ঞ, আইনজীবি ও গবেষক সহ অর্ধশতাধিক প্রতিনিধি অংশগ্রহণ করেন।

বিলস-ডিজিবি বিডব্লিউ প্রকল্পের আওতায় চট্টগ্রামে নির্মাণ, হোটেল, স্বাস্থ্য ও তৈরী পোষাক শিল্পের অসংগঠিত শ্রমিকদের জীবনমান উন্নয়ন, সেক্টর সমূহে শ্রম আইন কার্যকর ও শোভন কাজ নিশ্চিতকরণসহ শ্রমিক নিরাপত্তা ইস্যুতে পরিচালিত বিবিধ কর্মকান্ড বিশেষ করে কার্যকর ক্যাম্পেইন ও এ্যডভোকেসি কৌশল নির্ধারণকল্পে অনুষ্টিত প্রথম কর্মশালা বিষয়বস্তু ছিল ‘কার্যকর ক্যাম্পেইন ও এ্যডভোকেসি কৌশল নির্ধারণকল্পে জাতীয় কর্মশালা’। প্রথম কর্মশালাটিতে সভাপতিত্ব করেন বিলস-এর ভাইস চেয়ারম্যান ও বাংলাদেশ জাতিয়তাবাদী শ্রমিক দলের কেন্দ্রীয় কমিটির সভাপতি আনোয়ার হোসাইন।

দ্বিতীয় কর্মশালাটিতে সভাপতিত্ব করেন বিলস-এর উপদেষ্টা পরিষদ সদস্য মেজবাহ উদ্দিন আহমেদ।

কর্মশালা দুটি সঞ্চালনা করেন বিলস-এর নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দীন আহমেদ।এতে বক্তব্য রাখেন বিলস উপদেষ্টা পরিষদ সদস্য কামরুল আহসান, সম্পাদকবৃন্দ যথাক্রমে এ্যডভোকেট দেলোয়ার হোসেন, মু শফর আলী, এ এম নাজিম উদ্দিন, চট্টগ্রাম জেলা টিইউসি সভাপতি তপন দত্ত, সাধারন সম্পাদক মো মসিহউদ্দৌলা, কাজী শেখ নুরুল্লাহ বাহার, অধ্যাপক মো শাহীন চৌধুরী, শ্রমিক নেতা নুরুল ইসলাম, শামসুল আলম, ফয়েজ আহমেদ, এ্যডভোকেট নজরুল ইসলাম এবং এ্যডভোকেট রাজীব দে প্রমুখ।

বিলস-এলওএফটিএফ প্রকল্পের আওতায় অনুষ্টিত দ্বিতীয় কর্মশালার বিষয়বস্তু ছিল ‘বাংলাদেশ শ্রম আইন ও শ্রম বিধিমালা বিষয়ক কতিপয় প্রস্তাবনা ও সংশোধনীর সুপারিশ’। কর্মশালায় বিষয়ভিত্তিক তথ্যচিত্র উপস্থাপন করেন বিলস-এর প্রজেক্ট কো-অর্ডিনেটর কোহিনুর মাহমুদ।

প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্টানিক খাতে কর্মরত শ্রমিকদের স্বার্থে গণতান্ত্রিক ও শ্রমিক-বান্ধব শ্রম আইন ও বিধিমালা প্রবর্তনকল্পে সুপারিশ চূড়ান্তকরণ এবং অসংগঠিত শ্রমিকদের সংগঠিতকরনের লক্ষ্যে প্রচারনা কৌশল নির্ধারনই ছিল কর্মশালা দুটির লক্ষ। দুটি কর্মশালায় কতিপয় সুপারিশ চূড়ান্ত করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.