শ্রেণীকক্ষে মোবাইল ফোন ব্যবহার না করার নির্দেশ- শামসুল হক

0

নিজস্ব প্রতিনিধি,সিটিনিউজ : শিক্ষকদের মোবাইল ফোন নিয়ে শ্রেণীকক্ষে প্রবেশ না করার জন্য কঠোর নির্দেশ দিয়েছেন চট্টগ্রাম ১২ (পটিয়া) আসনের সাংসদ আলহাজ্ব সামশুল হক চৌধুরী। তিনি বলেছেন, অনেক শিক্ষক শ্রেণীকক্ষে মোবাইল ফোন নিয়ে প্রবেশ করেন এবং তারা শিক্ষার্থীদের শিক্ষাদানের পরিবর্তে মোবাইল নিয়ে ব্যস্ত থাকেন। এটা কোনভাবেই সহ্য করা হবেনা। এখন থেকে প্রত্যেক শিক্ষককে ক্লাসে প্রবেশের আগে মোবাইল ফোন প্রধান শিক্ষকের কাছে জমা দিতে হবে। এর অন্যথা হলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া নেয়া হবে।এছাড়াও তিনি প্রত্যেক শিক্ষককে সকাল ন’টার মধ্যে বিদ্যালয়ে উপস্থিত হওয়ার নির্দেশ দেন।

মঙ্গলবার(১৮ জুলাই) পটিয়া উপজেলার অন্তর্গত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এসএমসি’র সভাপতি ও প্রধান শিক্ষকদের এক বিশেষ সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব বলেন। দুর্নীতিবিরোধী সংগঠন ট্রান্সপারেন্সি ইটারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর সহায়তায় সচেতন নাগরিক কমিটি (সনাক) পটিয়া উক্ত বিশেষ সমন্বয় সভার আয়োজন করে।

পটিয়া পৌর সদরে অবস্থিত গাজী কনভেনশন হলে অনুষ্ঠিত উক্ত সমন্বয় সভায় সভাপতিত্ব করেন উপজেলা শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ মোতাহার বিল্লাহ। সনাক সদস্য সাংবাদিক আবদুর রাজ্জাকের সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পটিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক মোজাফ্ফর আহমদ চৌধুরী, পটিয়া পৌরসভার মেয়র অধ্যাপক হারুনুর রশিদ, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামীলীগের সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী, সনাক সভাপতি এস.এম.এ.কে. জাহাঙ্গীর এবং টিআইবি’র চট্টগ্রাম অঞ্চলের কর্মসূচি ব্যবস্থাপক মেহেদী হাসান। অনুষ্ঠানে সনাক পরিচালিত বিদ্যালয়ের ইতিবাচক পরিবর্তনগুলো তুলে ধরেন হাইদগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এসএমসি’র সভাপতি কাজী শহীদ উল্লাহ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সনাক শিক্ষ বিষয়ক উপকমিটির আহবায়ক অধ্যক্ষ মোঃ আবু তৈয়ব এবং টিআইবি’র শিক্ষা বিষয়ক কার্যক্রম তুলে ধরেন এরিয়া ম্যানেজার মোঃ জসিম উদ্দিন। অনুষ্ঠানের সবচেয়ে আকর্ষণীয় দিক ছিলো প্রশ্নোত্তর পর্ব।

এ পর্বে সাংসদ আলহাজ¦ সামশুল হক চৌধুরী উপস্থিত প্রধান শিক্ষক ও এসএমসি সভাপতিদের বিভিন্ন প্রশ্নের সরাসরি জবাব দেন এবং কিছু কিছু বিষয়ের তাৎক্ষনিক সমাধান দেন। এসময় তিনি কোন কোন বিষয়ে উপজেলা শিক্ষা কর্মকর্তার কাছে কেন সমাধান হয়নি তা জানতে চান। এসময় একজন সভাপতির প্রশ্নের উত্তরে সাংসদ বলেন, এসএমসি’র সভাপতিকে প্রত্যেক কিছু অবগত করে করতে হবে। যদি কোন শিক্ষক বিদ্যালয়ে নিয়ম না মানে তাহলে তা শিক্ষা কর্মকর্তাকে অবহিত করবেন, তিনি না শুনলে সরাসরি আমাকে জানবেন।

তিনি আরো বলেন, কোন বিদ্যালয়ে কোচিং এবং প্রাইভেট পড়ানো যাবেনা, গাইড বই নিয়ে ক্লাসে প্রবেশ করা যাবেনা। তিনি এসএমসি’র সভাপতিদের উদ্দেশ্যে বলেন, আগে নিজেই বিদ্যালয়ের জন্য কিছু করুন, তারপর সরকারি বরাদ্দ চাইবেন। এমন সভাপতি বিদ্যালয়ে চাই যিনি নিজেই বিদ্যালয়ের উন্নয়নে কাজ করবেন। বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান অধ্যাপক মোজাফ্ফর আহমদ চৌধুরী বলেন, বিদ্যালয়ের মান উন্নয়ন করতে হলে প্রথমে নিজেদের মূল্যবোধ ও বিবেককে জাগ্রত করতে হবে এবং মানসিকথার পরিবর্তন করতে হবে।

অন্যজনের সমালোচনা না করে নিজের কাজের প্রতি মনোযোগ দিতে হবে। সমাজের মানুষের জন্য কিছু করতে হলে আগে নিজেকে বদলাতে হবে এবং সৎভাবে ও আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করতে হবে। তিনি প্রাথমিক শিক্ষার গুরুত্ব তুলে ধরে বলেন, উচ্চ শিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য ভালো স্কুলের প্রয়োজন নেই, প্রয়োজন বিদ্যালয়ের ভালো পরিবেশ।

আর একটি বিদ্যালয়ের ভালো পরিবেশ তৈরী করতে পারে এসএমসি ও শিক্ষকদের আন্তরিকতা। বিশেষ অতিথির বক্তব্যে পটিয়া পৌরসভার মেয়র অধ্যাপক হারুনুর রশিদ বলেন, মানসম্মত শিক্ষার জন্য জিপিএ ৫ প্রাপ্তিই মূখ্য নয়, দেশ ও জাতির কল্যাণে সে শিক্ষা কতটুকু কাজে আসলো সেটাই মূখ্য। একটি শিশু প্রাথমিক স্তরে যদি সঠিক শিক্ষায় গড়ে ওঠে তবে সে একজন আদর্শ নাগরিক হিসেবে গড়ে উঠবে এবং দেশ ও জাতির কল্যাণে নিজেকে উৎসর্গ করবে।

তিনি প্রাথমিক শিক্ষাকে দুর্নীতিমুক্ত করার আহবান জানিয়ে বলেন, কাজীপাড়ার মতো পিছিয়ে পড়া একটি বিদ্যালয়ে সনাকের কার্যক্রমের ফলে যে পরিবর্তন এসেছে তা প্রত্যেক বিদ্যালয় গ্রহণ করতে পারে।

অনুষ্ঠানে পটিয়া উপজেলার ১৫৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও এসএসসি’র সভাপতিগণ অংশগ্রহণ করেন। প্রায় সাডে তিন’শ লোক উক্ত সমন্বয় সভায় যোগ দেন। উল্লেখ্য, টিআইবি’র চলমান বিবেক প্রকল্পের অধীনে প্রতিবছর একবার উপজেলার সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এসএমসি সভাপতি ও প্রধান শিক্ষকদের নিয়ে বিশেষ সমন্বয় সভার আয়োজন করা হয়। এতে টিআইবি-সনাক এর শিক্ষা বিষয়ক কার্যক্রমের সফলতা তুলে ধরে অন্যান্য বিদ্যালয়গুলোকে এধরণের কর্মসূচি গ্রহণের জন্য উদ্বুদ্ধ করা হয়।

 

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.