সাংবাদিক আফতাব হত্যায় গাড়িচালকসহ ৫ জনের মৃত্যুদণ্ড

0

সিটিনিউজ ডেস্ক::একুশে পদকপ্রাপ্ত প্রবীণ ফটোসাংবাদিক আফতাব আহমেদ হত্যা মামলায় পাঁচজনের মৃত্যুদণ্ড দিয়েছে ট্রাইব্যুনাল। এছাড়া এক আসামিকে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত।

মঙ্গলবার ঢাকার চার নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক আবদুর রহমান সরদার এ রায় ঘোষণা করেন।

রায়ে সাত বছরের দণ্ডিত সবুজ খানের ১০ হাজার টাকা জরিমানা এবং জরিমানা অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ডের নির্দেশ দেয়া হয়েছে।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত পাঁচ আসামিরা হলেন, আফতাব আহমদের গাড়িচালক মো. হুমায়ুন কবির, মো. বিল্লাল হোসেন, হাবিব হাওলাদার, মো. রাজু মুন্সি ও মো. রাসেল।

মামলাটিতে আসামিপক্ষে মাইনুদ্দিন মিয়া এবং রাষ্ট্রপক্ষে স্পেশাল পিপি মাহফুজুর রহমান লিখন মামলা পরিচালনা করেন।

ডাকাতির সময় হত্যার অভিযোগে দণ্ডবিধির ৩৯৬ ধারায় এই আসামিদের বিরুদ্ধে ২০১৪ সালের ২৪ জুলাই চার্জ গঠন করে আদালত। আসামিদের মধ্যে হাবিব, বিল্লাল ও হুমায়ুন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

২০১৩ সালের ২৪ ডিসেম্বর রাতে রাজধানীর পশ্চিম রামপুরা ওয়াপদা রোডে ৬৩ নম্বরের নিজ বাসায় খুন হন ৭৮ বছর বয়সী ফটোসাংবাদিক আফতাব আহমেদ। পরদিন সকালে তার হাত-পা বাঁধা লাশ উদ্ধার করেছে পুলিশ। চার তলার ওই বাড়ির তৃতীয় তলায় আফতাব আহমেদ একাই বসবাস করতেন। লাশ উদ্ধারের সময় তার বাসার আলমারিসহ প্রায় সবকটি আসবাবপত্র তছনছ অবস্থায় পাওয়া যায়। লুট করা হয় নগদ টাকা, দুটি বাক্সে ভরা তার কর্মজীবনে ব্যবহৃত সবকটি ক্যামেরা ও দুর্লভ ছবি। মামলাটিতে ২০১৪ সালের ২৫ মার্চ আদালতে চার্জশিট দাখিল করে পুলিশ। ২০১৪ সালের ২৪ জুলাই চার্জগঠনের মাধ্যমে বিচার শুরু হয়।

আলোকচিত্র সাংবাদিকতায় অনন্য অবদানের জন্য ২০০৬ সালে একুশে পদকে ভূষিত হন আফতাব আহমেদ। ১৯৬৪ সালে দৈনিক ইত্তেফাক দিয়ে তার আলোকচিত্র সাংবাদিকতার শুরু। ২০০৬ সালে কর্মজীবন থেকে অবসর নেন তিনি। আফতাব আহমেদ তার বর্ণাঢ্য কর্মজীবনে ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান, একাত্তরের মুক্তিযুদ্ধ, চুয়াত্তরের দুর্ভিক্ষ, ৭৫ সালে সপরিবারে বঙ্গবন্ধু হত্যা, স্বৈরশাসনসহ সবকটি আন্দোলন-সংগ্রামে সাহসিকতার সঙ্গে ছবি তুলেছেন। কর্মজীবনে আফতাব আহমেদ সুনামের সঙ্গে বাংলাদেশ ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদকের দায়িত্বও পালন করেন। তবে প্রবীণ এ আলোকচিত্রীর কর্মজীবন শুরু হয় স্কুলের শিক্ষকতা দিয়ে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.