স্মার্টফোন ব্যবহারে শীর্ষ ১০-এ উঠবে বাংলাদেশ

0

সিটিনিউজ ডেস্ক::বাংলাদেশে বর্তমানে প্রতি ৪ জন ব্যবহারকারীর মধ্যে ১ জন অর্থাৎ ২৫ শতাংশ স্মার্টফোন ব্যবহার করে। ২০২০ সালে স্মার্টফোনের ব্যবহার আরো বাড়বে। তখন ব্যবহারকারী ৬০ শতাংশের হাতে এই ফোন থাকবে। মুঠোফোন অপারেটরদের বৈশ্বিক সংগঠন এই তথ্য দিয়েছে। তারা বিভিন্ন ধরনের তথ্য-উপাত্তের ভিত্তিতে আভাস দিয়েছে নতুন স্মার্টফোনের ব্যবহার বৃদ্ধিতে শীর্ষ ১০টি দেশের মধ্যে ৭ নাম্বারে থাকবে বাংলাদেশ।
তাদের তথ্যানুযায়ী বিশ্বজুড়ে একক মুঠোফোন সংযোগ সংখ্যা বর্তমানে ৪৯২ কোটি। এর মধ্যে ৫০ শতাংশ বা ২৪৬ কোটি সংযোগ ব্যবহার হচ্ছে স্মার্টফোনের মাধ্যমে। এটি ২০২০ সালে বৃদ্ধি পেয়ে দাঁড়াবে ৬৬ শতাংশে। আর প্রবৃদ্ধিতে উন্নয়নশীল দেশগুলো সবচেয়ে বড় ভূমিকা রাখবে। ২০১৬-২০২০ সাল এই ৫ বছরে শুধু উন্নয়নশীল দেশগুলোতে নতুন ১৬০ কোটি স্মাটফোন যোগ হবে। এই সংখ্যা গোটা বিশ্বে আগামী ৫ বছরে যত স্মার্টফোন যোগ হবে তার ৮৪ শতাংশ। সংগঠনটির হিসাব অনুযায়ী স্মার্টফোন ও সাধারণ ফোন মিলিয়ে দেশে বর্তমানে ৯ কোটি মুঠোফোন রয়েছে। এর মধ্যে আড়াই কোটি স্মার্টফোন।
এর সঙ্গে আগামী ৪ বছরে আরো ৪ কোটি নতুন ফোন যোগ হলে অর্ধেকের বেশি মুঠোফোন ব্যবহারকারীর হাতে স্মার্টফোন চলে আসবে। ২০১৬ সালে উন্নয়নশীল বিশ্বে স্মার্টফোন ব্যবহারের গড় হার দাঁড়িয়েছে ৪৭ শতাংশ। ২০২০ সালে এই হার বৃদ্ধি পেয়ে দাঁড়াবে ৬২ শতাংশে। এ সময় সবচেয়ে বেশি ৩৫ কোটি স্মার্টফোন যোগ হবে ভারতে। দ্বিতীয় শীর্ষ যোগদানদাতা হিসেবে চীন যোগ করবে ১৮ কোটি স্মার্টফোন। এছাড়া শীর্ষ দেশ হিসেবে ইন্দোনেশিয়া ৯ কোটি, নাইজেরিয়া ৭ কোটি, পাকিস্তান ৫ কোটি, ভিয়েতনাম ৪ কোটি ও ব্রাজিলে ৩ কোটি স্মার্টফোন যোগ হবে। এ দিকে স্মার্টফোন ব্যবহারে বাংলাদেশের অনেক পরে শুরু করে মিয়ানমার। এখন ৬৮ শতাংশ ব্যবহারকারীর হাতে স্মার্টফোন পৌঁছে গেছে। তবে বাংলাদেশে স্মার্টফোনের ব্যবহার ক্রমেই বাড়ছে বলে মনে করে সংশ্লিষ্টরা। একই সঙ্গে ব্যবহারের দিক থেকে শীর্ষ ১০-এ উঠে আসবে বাংলাদেশ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.