১৪ উপজেলা ও ৪ পৌরসভায় চলছে ভোট গ্রহণ

0
সিটিনিউজ ডেস্ক::দেশের ১৪ উপজেলা পরিষদে ও ৪ পৌরসভায় ভোট গ্রহণ আজ। গত ১৫ ফেব্রুয়ারি খান মো. নুরুল হুদার নেতৃত্বে নবগঠিত নির্বাচন কমিশন দায়িত্ব গ্রহণের পর এটিই কিছুটা বড় পরিসরের নির্বাচন। এর আগে গত ১৮ ফেব্রুয়ারি এ নির্বাচন কমিশনের অধীনে রাঙ্গামাটির বাঘাইছড়ি পৌরসভার নির্বাচন শান্তিপূর্ণভাবেই সম্পন্ন হয়।
এই নির্বাচন সম্পর্কে গতকাল রবিবার নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আব্দুল্লাহ সাংবাদিকদের বলেন, নবগঠিত ইসির জন্য এটাই প্রথম কিছুটা বড় মাপের নির্বাচন। এ নির্বাচনের জন্য প্রয়োজনীয় সব ধরণের প্রস্তুতি নেওয়া হয়েছে। আইন-শৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থায় রয়েছে। সুষ্ঠু ও সুন্দরভাবে ভোট সম্পন্ন হবে বলে আমরা আশা করছি।
আগের রাতে ব্যালটে সিল মারা, ভোট কেন্দ্র দখল ইত্যাদি অপচেষ্টা বিষয়ে সচিব বলেন, সে ধরণের কোন ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে তার জন্যই সিইসিসহ অন্যসব নির্বাচন কমিশনার নির্বাচনী এলাকায় গিয়ে আইন-শৃঙ্খলা পরিস্থিতি বিষয়ে সভা করে এসেছেন। সব ধরণের অনিয়ম রোধ করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে। আশা করি ওই ধরণের কোন ঘটনা ঘটবে না।
প্রার্থীদের পক্ষ থেকে নির্বাচনী প্রচারণায় বাধা দেওয়াসহ নানা অভিযোগ উঠেছে। পাবনার সুজানগর উপজেলার উপ-নির্বাচনে চেয়ারম্যান পদে বিএনপি              প্রার্থী নির্বাচন কমিশনে ১৩টি অভিযোগপত্র জমা দিয়েছেন। এ সম্পর্কে সচিব বলেন, আমি চারটা অভিযোগ দেখেছি। এর মধ্যে একটি ব্যবস্থা নেওয়ার মত। ওই অভিযোগ সম্পর্কে আমি ব্যক্তিগতভাবে পাবনার ডিসি ও এসপির সাথে কথা বলেছি।
কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে সরকারের দুই মন্ত্রী নির্বাচনী এলাকায় প্রভাব বিস্তারের চেষ্টা চালাচ্ছেন বলে গণমাধ্যমে খবর এসেছে। বিষয়টি সম্পর্কে সচিব বলেন, গণমাধ্যমে কোন তথ্য আসলে তা বিবেচনায় নেওয়ার জন্য প্রক্রিয়া রয়েছে। ওই ঘটনা সম্পর্কে কোন পেপার কাটিং কমিশনে এখনও উপস্থাপন হয়নি।
চার উপজেলায় ভোট হচ্ছে না : আজ  মোট ১৮ উপজেলা ও ৪ পৌরসভায় ভোট গ্রহণের প্রস্তুতি থাকলেও চার উপজেলায় ভোট হচ্ছে না। চেয়ারম্যান পদের উপ-নির্বাচনে কুড়িগ্রাম সদর এবং ঝালকাঠির কাঁঠালিয় উপজেলায় আওয়ামী লীগের একক প্রার্থী থাকায় তারা ভোট ছাড়াই নির্বাচিত হয়েছেন। এছাড়া কুমিল্লা সদর দক্ষিণ ও চৌদ্দগ্রাম উপজেলাতে নারী ভাইস চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদেও আওয়ামী লীগ প্রার্থীরা একক প্রার্থী হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন বলে গতকাল রবিবার নির্বাচন কমিশন সচিবালয় থেকে জানানো হয়েছে।
যে সব উপজেলায় ভোট: ১৪টি উপজেলার মধ্যে সিলেটের ওসমানীনগর, খাগড়াছড়ির গুঁইমারা ও সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় সব পদেই ভোট হবে। এ ছাড়া শুধুমাত্র চেয়ারম্যান পদে বরিশালের বানারীপাড়া, গৌরনদী, পটুয়াখালীর রাঙ্গাবালী, কুমিল্লার আদর্শ সদর,পাবনার সুজানগর এবং কিশোরগঞ্জের হোসেনপুরে উপ-নির্বাচন হবে। ভাইস চেয়ারম্যান পদে নাটোরের বড়াইগ্রাম, নীলফামারীর জলঢাকা, সাতক্ষীরার কলারোয়া ও বাগেরহাটের মোরেলগঞ্জ এবং নারী ভাইস চেয়ারম্যান পদে পাবনার ঈশ্বরদীতে ভোট গ্রহণ হবে।
এছাড়া আজ পটুয়াখালীর গলাচিপা পৌরসভায় চেয়ারম্যান পদে, রাশাহীর বাঘায় আড়ানী পৌরসভায় সংরক্ষিত ১ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর পদে, টাঙ্গাইলের সখীপুর পৌরসভায় ২ নম্বর সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে এবং বগুড়ার শেরপুর পৌরসভায় ৭ নম্বর সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদের উপনির্বাচনে ভোট গ্রহণ হতে যাচ্ছে।
আওয়ামী লীগে বিদ্রোহী প্রার্থী: এদিকে এসব উপজেলা পরিষদের নির্বাচনে আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থী এড়াতে পারেনি। সুনামগঞ্জের জগন্নাথপুর, কিশোরগঞ্জের হোসেনপুরে ও সিলেটের ওসমানীনগরে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা স্বতন্ত্র হিসেবে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। পটুয়াখালীর গলাচিপা পৌরসভায় রয়েছে বিএনপির বিদ্রোহী প্রার্থী। জগন্নাথপুরে আওয়ামী লীগ প্রার্থী ও একই দলের বিদ্রোহী প্রার্থীর মধ্যে সহিংসতায় দুই জন গুলিবিদ্ধ হয়ে  নিহত হয়েছেন। আরো  কয়েকটি উপজেলায় সহিংসতা, প্রশাসনের নিষ্কৃিয়তা এবং বিএনপি প্রার্থীদের প্রচার না চালাতে দেওয়ার  অভিযোগ রয়েছে।
এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.