২৫ এপ্রিল বাঁশখালীর ইউপি নির্বাচন : আবারো প্রাণের সঞ্চার !

0

বাঁশখালী প্রতিনিধি : বাঁশখালীর বহুল আলোচিত সমালোচিত ইউপি নির্বাচনের তারিখ আবারো আগামী ২৫ এপ্রিল ঘোষণা করেছেন নির্বাচন কমিশন। একে একে তিন বার নির্বাচনের দিনক্ষণ পরিবর্তন হওয়ার পর এবার চতুর্থ দফায় ২৫ এপ্রিল নির্বাচন ঘোষণা করা হল। তারপরেও একেক সময় একেক গুজবে কানভারী হলেও এবার অবশ্যই নির্বাচন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন সাধারণ ভোটার ও নির্বাচনে অংশগ্রহণ করা প্রার্থীরা। এদিকে ভোটের জন্য প্রতিক্ষার প্রহর গুনতে হচ্ছে বাঁশখালীর সাধারণ ভোটার এবং প্রার্থীদের। এ উপজেলার ১৪টি ইউনিয়নের নির্বাচন সর্বশেষ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল গত ১৬ এপ্রিল।

কিন্তু হঠাৎ করে নতুন ভোটারদের ভোটাধিকার প্রয়োগের জন্য হাইকোর্টে রিটের প্রেক্ষিতে স্থগিত হয়ে যায় ভোট। ফলে আশা ভঙ্গ হতে হয় নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থী ও ভোটারদের। এদিকে বাঁশখালীর নির্বাচন নিয়ে নানা ধরনের গুজব অপরদিকে সুষ্ঠ ও শান্তিপূর্ণ ভাবে নির্বাচন সম্পন্ন করার জন্য সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করে আসছিল নির্বাচন অফিস। এ উপলক্ষ্যে সম্প্রতি উপজেলার ১৪টি ইউনিয়নের নির্বাচনে দায়িত্বরত ১৩৫ জন প্রিসাইডিং এবং ৭৫৬ জন সহকারী প্রিসাইডিং কর্মকর্তাকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। প্রশিক্ষণ প্রদান করা হয় ১৫১২জন পোলিং অফিসারসহ সংশ্লিষ্টদের।

বাঁশখালী উপজেলার ১৪টি ইউনিয়নে ভোটগ্রহণে বাঁধা নেই আর। নতুন তপশীলে নির্বাচনের দাবীতে মহামান্য হাইকোর্টের দায়ের করা পৃথক ৩টি রিটের স্থগিত আদেশের উপর স্টে অর্ডার প্রদান করেছেন সুপ্রীম কোর্ট চেম্বার জজ। এদিকে গতকাল (মঙ্গলবার) বিকালে নির্বাচন কমিশন আগামী ২৫ তারিখ নির্বাচন অনুষ্ঠিত হবে বলেও প্রজ্ঞাপন জারি করেন। সেই প্রেক্ষিতে বাঁশখালীর ১৪টি ইউনিয়নের ভোট গ্রহণে সকল কার্যক্রম পুনরায় চালিয়ে যেতে আর কোন বাঁধা না থাকায় প্রার্থী ও ভোটারদের মাঝে আবারো প্রাণের সঞ্চার হয়েছে।

এদিকে নির্বাচনে পুকুরিয়া ইউনিয়নে ৯টি কেন্দ্রে ৫২টি বুথে ১৮ হাজার ৮৯৮ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন। এতে প্রার্থীরা হলেন, চেয়ারম্যান পদে ৪জন, সংরক্ষিত আসনে ৯ জন এবং সাধারণ আসনে ৪৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছে। সাধনপুর ইউনিয়নে ৯টি কেন্দ্রে ৪৯টি বুথে ১৭ হাজার ৯৬৫ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এতে চেয়ারম্যান পদে ৫ জন, সংরক্ষিত আসনে ১০ জন, সাধারণ আসনে ৩৮ জন প্রার্থী রয়েছে। কালীপুর ইউনিয়নে ৯টি কেন্দ্রে ৬০ টি বুথে ২২ হাজার ১৬২ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন। এতে চেয়ারম্যান পদে ৪জন, সংরক্ষিত আসনে ৯ জন এবং সাধারণ আসনে ৩৮ জন প্রার্থী রয়েছে। বাহারছড়া ইউনিয়নে ৯টি কেন্দ্রে ৬৪টি বুথে ২৪ হাজার ৪২৬ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন। এতে চেয়ারম্যান পদে ৮ জন, সংরক্ষিত আসনে ১০ জন, সাধারণ আসনে ৪১ জন প্রার্থী রয়েছে। কাথারিয়া ইউনিয়নে ৯টি কেন্দ্রে মোট ৪৩টি বুথে ১৪ হাজার ৩৪১ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন।

এতে চেয়ারম্যান পদে ৭ জন , সংরক্ষিত আসনে ৯ জন, সাধারণ আসনে ৩৫ জন প্রার্থী রয়েছে। বৈলছড়ি ইউনিয়নে ৯টি কেন্দ্রে ৩৭টি বুথে ১২ হাজার ১০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এতে চেয়ারম্যান পদে ৫ জন, সংরক্ষিত আসনে ৬ জন, সাধারণ আসনে ৩০ জন প্রার্থী রয়েছে। তাছাড়া সংরক্ষিত আসন-২ এ বুলবুলি দাশ বিনা প্রতিদ্বন্দ্বীতায় সদস্য নির্বাচিত হয়েছেন। শীলকূপ ইউনিয়নে ৯টি কেন্দ্রে ৪৪টি বুথে ১৫ হাজার ১৬৭ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন। এতে চেয়ারম্যান পদে ৫জন, সংরক্ষিত আসনে ৯ জন, সাধারণ আসনে ২৭ জন প্রার্থী রয়েছে।

শেখেরখীল ইউনিয়নে ৯টি কেন্দ্রে ৪০টি বুথে ১৩ হাজার ৯২৮ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন। এতে চেয়ারম্যান পদে ৩জন, সংরক্ষিত ৭ জন, সাধারণ আসনে ৩৯ জন প্রার্থী রয়েছে। চাম্বলে ১০টি কেন্দ্রে ৬৬টি বুথে ২৩ হাজার ২৮৪ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এতে চেয়ারম্যান পদে ৫জন, সংরক্ষিত আসনে ১০ জন, সাধারণ আসনে ৪৩ জন প্রার্থী রয়েছে। পুঁইছড়ি ইউনিয়নে ১২ টি কেন্দ্রে ৬৭টি বুথে ২৩ হাজার ৬৪৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এতে চেয়ারম্যান পদে ৬জন, সংরক্ষিত আসনে ৮ জন এবং সাধারণ আসনে ৩০ জন প্রার্থী রয়েছে।

ছনুয়া ইউনিয়নে ৯টি কেন্দ্রে ৫০টি বুথে ১৭ হাজার ৭১৪ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করবে। এতে চেয়ারম্যান পদে ৫জন, সংরক্ষিত মহিলা পদে ১০ জন এবং সাধারণ আসনে ৪৭ জন প্রার্থী রয়েছে। খানখানাবাদ ইউনিয়নে ১১টি কেন্দ্রে ৫৫টি বুথে ১৯ হাজার ৫৩১ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন। এতে চেয়ারম্যান পদে ৫জন, সংরক্ষিত আসনে ৯ জন এবং সাধারণ আসনে ২ জন প্রার্থী রয়েছে। সরল ইউনিয়নে ১২টি কেন্দ্রে ৭০টি বুথে ২৪ হাজার ৭৩৬ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন। এখানে চেয়ারম্যান পদে একমাত্র প্রার্থী থাকায় রশিদ আহমদ চৌধুরীকে বিনা প্রতিদ্বন্দ্বীতায় চেয়ারম্যান ঘোষণা করা হয়েছিল।

এতে সংরক্ষিত ওয়ার্ডে ১০ জন এবং সাধারণ ওয়ার্ডে ৪৪ জন প্রার্থী রয়েছে। গন্ডামারা ইউনিয়নে ৯টি কেন্দ্রে ৫৯টি বুথে ২১ হাজার ৩৪৮ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন। এতে চেয়ারম্যান পদে ৯জন, সংরক্ষিত আসনে ১৪ জন এবং সাধারণ আসনে ৬০ জন প্রার্থী রয়েছে। বাঁশখালীর নির্বাচন চতুর্থবারের মত ঘোষণা করায় বর্তমানে নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থী ও ভোটারদের মাঝে আবারো নতুন আশার সৃষ্টি হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.