১৮ হজ এজেন্সির অনিয়মের তদন্তে দুদক

0

সিটিনিউজ ডেস্ক :: হজযাত্রীদের সঙ্গে প্রতারণার অভিযোগে ১৮ হজ এজেন্সির মালিকের বিরুদ্ধে তদন্তের সিদ্ধান্ত নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আজ বৃহস্পতিবার (৩১ আগস্ট) দুপুরের দিকে দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য এই তথ্য জানান।

তিনি বলেন, অভিযোগ ওঠা ১৮ হজ এজেন্সির বিরুদ্ধে ইতিমধ্যে অনুসন্ধানে নেমেছে দুদক। সংস্থাটির উপপরিচালক জুলফিকার আলী এ অনুসন্ধান করছেন।

এছাড়া দুদকের মহাপরিচালক মোহাম্মদ মুনীর চৌধুরী ওই ১৮ হজ এজেন্সির অনুসন্ধান কাজ তদারকির দায়িত্বে রয়েছে বলে জানান দুদকের জনসংযোগ বিভাগের এই কর্মকর্তা।

উল্লেখ্য, সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থার অব্যবস্থাপনা ও ত্রুটির কারণে প্রতি বছরই নানা বিড়ম্বনায় পড়েন দেশের হজযাত্রীরা। এবারও হজে যেতে পারছেন না ৩৯৭ জন।

এছাড়া শুরু থেকেই ছিল ভিসা জটিলতা, মোয়াল্লেম ফি পরিশোধে দেরি এবং বাসা ভাড়ায় বিলম্বের মতো ভোগান্তি ও বিড়ম্বনা।

ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব হাফিজুর রহমান সাংবাদিকদের বলেন, বিড়ম্বনা ও ভোগান্তির শিকার ৯৮ হজযাত্রী ১৮টি এজেন্সির বিরুদ্ধে অভিযোগ করেছেন। এ বিষয়ে বিমানবন্দর থানায় একটি সাধারণ ডায়েরিও হয়েছে।

তিনি আরও বলেন, ১৮টি হজ এজেন্সির লাইসেন্স বাতিলসহ কঠোর ব্যবস্থা নেয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

এছাড়া ধর্ম মন্ত্রণালয় ও বাংলাদেশ বিমানকেও এ বিষয়ে আরও সচেতন হওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

কমিটি আগামী হজ মৌসুমে এজেন্টগুলোর কাছ থেকে সম্পূর্ণ টাকা আদায় সাপেক্ষে বাংলাদেশ বিমানের টিকিট বুকিং কনফার্ম করার সুপারিশ করেছে।

এছাড়া এবারের হজ মৌসুমে অব্যবস্থাপনার জন্য দায়ী এজেন্সিগুলোকে জরিমানারও সুপারিশ করেছেন কমিটির সদস্যরা।

অন্যদিকে বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি হজযাত্রী পরিবহন ও ব্যবস্থাপনায় অনিয়মে জড়িত এজেন্সিগুলোকে চিহ্নিত করে লাইসেন্স বাতিলের সুপারিশ করেছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.