• Thursday, January 18, 2018
logo
add image

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে স্বাধীনতা পূর্ণতা পেয়েছিল

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে স্বাধীনতা পূর্ণতা পেয়েছিল

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে স্বাধীনতা পূর্ণতা পেয়েছিল

চট্টগ্রাম : চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিন বলেন, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে আমাদের স্বাধীনতার পূর্ণতা পেয়েছিলো। তিনি অতিদ্রুত সময়ে জাতিকে সংবিধান উপহার দিয়ে একটি গণতান্ত্রিক অসাম্প্রদায়িক ও প্রগতিশীল রাষ্ট্রের রূপকল্প প্রদান করেন।

১৬ ডিসেম্বর দেশ হানাদার মুক্ত হলেও হাহাকার ছিল বঙ্গবন্ধু কখন মৃত্যুকূপ থেকে ফিরে আসলেন তখন ইন্দিরাগান্ধিকে বলেছিলেন, আমার মুক্ত স্বাধীন দেশ থেকে মিত্র বাহিনীর অংশীদার ভারতীয় সেনাবাহিনীদের কখন ফিরিয়ে নিবেন প্রশ্নোত্তরে তিনি বলেন, আপনার শুভ জন্মদিনেই ভারতীয় সেনাবাহিনীকে আমি প্রত্যাহার করে নেবো। তিনি এও বলেছিলেন, যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশকে সহযোগিতা করে যাবো। বঙ্গবন্ধু এই আশ্বাস পেয়ে স্বাধীন বাংলাদেশে মুক্তিযুদ্ধের বিজয়ী শক্তিকে প্রতিষ্ঠিত করার প্রেরণা খোঁজে পান।

তিনি আজ বুধবার ১০ ডিসেম্বর কেন্দ্রীয় শহীদ মিনারে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ আয়োজিত বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের আলোচনা সভায় এ কথা বলেন।

সভাপতির ভাষণে ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, জাতি উৎকণ্ঠিত ছিল বঙ্গবন্ধু স্ব-শরীরে তাঁর স্বপ্নের সোনার বাংলাদেশে ফিরবেন কিনা। তাই এই দিনটি আমাদের স্বপ্নের দিন। এই দিনটিতে আমরা শপথ নিচ্ছি আগামী সাধারণ নির্বাচনে চট্টগ্রাম মহানগরীর প্রতিটি আসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নৌকা প্রতীকের বিজয়ী প্রার্থীকে উপহার দেবো।

বুধবার বিকেল ৩টায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী’র সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক চৌধুরী হাসান মাহমুদ হাসনী’র সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব নঈম উদ্দিন চৌধুরী, আলহাজ্ব খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরী, আলহাজ্ব বদিউল আলম, সাংগঠনিক সম্পাদক শফিক আদনান, বন ও পরিবেশ সম্পাদক মশিউর রহমান চৌধুরী, উপ প্রচার সম্পাদক মো: শহিদুল আলম, নির্বাহী কমিটির সদস্য ও কোতোয়ালী থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল মনসুর। এছাড়া সভামঞ্চে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি এড. সুনীল কুমার সরকার, যুগ্ম সাধারণ সম্পাদক এম.এ. রশিদ, উপদেষ্টা আলহাজ্ব সফর আলী, অর্থ সম্পাদক সিডিএ চেয়ারম্যান আলহাজ্ব আবদুচ ছালাম, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, প্রচার সম্পাদক শফিকুল ইসলাম ফারুক, দপ্তর সম্পাদক সৈয়দ হাসান মাহমুদ শমসের, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, কৃষি সম্পাদক আহমেদুর রহমান সিদ্দিকী, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক মোহাম্মদ হোসেন, শ্রম সম্পাদক আবদুল আহাদ, মহিলা সম্পাদিকা জোবায়রা নার্গিস খান, স্বাস্থ্য ও জনসংখ্যা সম্পাদক ডা: ফয়সাল ইকবাল চৌধুরী, নির্বাহী সদস্য এম.এ. জাফর, মো: নুরুল আলম, কামরুল হাসান বুলু, গাজী শফিউল আজিম, নুরুল আমিন শান্তি, বখতিয়ার উদ্দিন খান, আবদুল লতিফ টিপু, নেছার উদ্দিন আহমেদ, জাফর আলম চৌধুরী, মোরশেদ আকতার চৌধুরী, হাজী বেলাল আহমদসহ থানা ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি/সাধারণ সম্পাদক অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এই দিবসটি পালনোপলক্ষে দারুল ফজল মার্কেট দলীয় কার্যালয়ে আজ সকালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয় এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করা হয়।

আগামীকাল শুক্রবার চট্টল শার্দুল এক দফার প্রবক্তা চট্টলার সন্তান, জাতির জনক বঙ্গবন্ধুর বিশ্বস্থ সহচর মরহুম জননেতা এম.এ. আজিজ এর ৪৭তম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে আগামীকাল ১১ জানুয়ারি সকাল ১০টায় হালিশহরস্থ মরহুমের কবরে দোয়া ও ফাতিহা পাঠ, পুষ্পমাল্য অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

উক্ত কর্মসূচিতে দলের সকল স্তরের নেতাকর্মীদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য সংগঠনের সাধারণ সম্পাদক সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিন সংশ্লিষ্ট সকলের প্রতি অনুরোধ জানিয়েছেন।

উত্তর দিন