• Tuesday, August 21, 2018
logo
add image

বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রেড এন্ড এক্সপোর্ট ফেয়ার’র সমাপনী

বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রেড এন্ড এক্সপোর্ট ফেয়ার’র সমাপনী


নিজস্ব প্রতিবেদক,সিটিনিউজ :: চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার মো. ইকবাল বাহার বলেছেন, দেশে বর্তমান মাথাপিছু আয় ১৬১০ ডলার। ২০২১ সালে মধ্যম আয়ের লক্ষমাত্রায় পৌঁছুতে পারলে মাথাপিছু আয় বেড়ে চার হাজার ডলারের উপরে দাঁড়াবে। এটি সম্ভব হয়েছে দেশের ব্যবসায়ীদের আন্তরিকতা, দূরদর্শিতা ও সফলতার কারণে।

তিনি বলেন, সরকার তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় গঠন করে যুবকদের প্রশিক্ষণ দিচ্ছে। যার মাধ্যমে দেশের যুবকেরা ঘরে বসে অনলাইনে আয় করছে। এছাড়া দেশের ওষুধ খাতেও অভূতপূর্ব সাফল্য এসেছে। দেশে তৈরি ওষুধের চাহিদা দিন দিন বাড়ছে।

সোমবার (১৫ জানুয়ারি) সন্ধ্যায় নগরীর হালিশহর আবাহনী মাঠে মাসব্যাপী ৪র্থ বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রেড এন্ড এক্সপোর্ট ফেয়ার–২০১৭’র সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ (সিএমসিসিআই)’র সভাপতি খলিলুর রহমানের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সিএমসিসিআই সহ–সভাপতি এএম মাহবুব চৌধুরী ও এমএ মালেক, পিএইচপি অটোমোবাইলের ব্যবস্থাপনা পরিচালক আকতার পারভেজ হিরু।

অনুষ্ঠানে বক্তারা বলেন, সিএমসিসিআই ৪র্থ বারের মতো এই মেলা সফলভাবে সম্পন্ন করেছে। সিএমসিসিআই’র প্রধান লক্ষ্য থাকে বাংলাদেশের ব্যবসায়ীদের জন্য নতুন বাজার সৃষ্টি করা। এই মেলার মাধ্যমে তারা বিভিন্ন দেশে নিজেদের নতুন বাজার ধরতে পারে এবং পণ্যের ভাল–মন্দ ও নিজেদের অবস্থান বুঝতে পারে।

বক্তারা বলেন, সিএমসিসিআই ব্যবসায়ীদের পক্ষে সরকারের সাথে নানা সিদ্ধান্ত নিয়ে আলোচনা করে এবং প্রতি বছর অন্তত দুটি সিদ্ধান্ত বাস্তবায়ন করে ব্যবসায়ীদের স্বার্থে। মেলা প্রসঙ্গে বক্তারা বলেন, ৪র্থ আন্তর্জাতিক এই রপ্তানি মেলায় মোট ১৮০টি দোকান ছিল। এছাড়া মেলার ভেতরে বাচ্চাদের জন্য খেলার আলাদা জায়গা ছিল। প্রশাসন, ফায়ার সার্ভিস, বিদ্যুৎসহ সবাই অন্তরিক সহযোগিতা করেছে যার কারণে মেলা সফল হয়েছে।

কোহিনুর সাকি ও বিশ্বজিৎ পালের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, সিএমসিসিআই পরিচালক আবদুস সালাম, এস এম আবু তাহের, প্রফেসর জাহাঙ্গীর চৌধুরী, লিয়াকত আলী চৌধুরী, আবু সাঈদ চৌধুরী ও সদস্য মো. সোলাইমান প্রমুখ।