মাঝ আকাশে মুখোমুখি দুই বিমান, অল্পের জন্য রক্ষা

0

বাংলাদেশের আকাশ সীমায় মাঝ আকাশে মুখোমুখি দুই বিমান। বুধবার দুপুরে অল্পের জন্য ভয়াবহ দুর্ঘটনার হাত থেকে রক্ষা। ঢাকা এটিসির বিরুদ্ধে গাফিলতির অভিযোগ এনেছে কলকতা এটিসি।

জানা গেছে একবারে শেষ মুহূর্তে একটি বিমানের গতিপথ পরিবর্তন করতে বাধ্য করা হয়। তার জেরেই রক্ষা পায় শতাধিক যাত্রীর প্রাণ। সূত্রের খবর, গুয়াহাটি থেকে কলকাতা আসছিল ইন্ডিগোর একটি বিমান। আবার চেন্নাই থেকে গুয়াহাটি যাচ্ছিল ইন্ডিগোরই আরেকটি বিমান। দুটো বিমানই তখন ঢাকা এটিসির নিয়ন্ত্রাণাধীন।

কলকাতাগামী বিমানটিকে ৩৬ হাজার ফুটে উপর দিয়ে যাওয়ার নির্দেশ দেয় ঢাকা। আর গুয়াহাটিগামী বিমনটিকে ৩৫ হাজার ফুট উপর দিয়ে যেতে বলা হয়। আচমকাই কলকাতাগামী বিমনটিকে ৩৫ হাজার ফুটে নামিয়ে আনে ঢাকা। এরফলে দুটি পরস্পরের মুখোমুখি চলে আসে। কলকাতা এটিসি থেকে বিষয়টি নিয়ে পাইলদের সতর্কও করা হয়।

কিন্তু যেহেতু বিমানদুটি বাংলাদেশের আকাশ সীমায়, তাই গতি পথ পাল্টাতে হলে ঢাকা এটিসির অনুমোদন দরকার। যা কার্যত পাওয়া যায়নি। অথচ দুটি বিমানের মধ্যেকার দুরত্ব দ্রুত কমতে থাকে। এমনও জানা গেছে, আর মাত্র ৪৭ সেকেন্ড দেরী হলেই ভয়ঙ্কর দুর্ঘটনা ঘটতে পারত।

যাইহোক, ইতিমধ্যেই সক্রিয় হয়ে ওঠে স্বয়ংক্রিয় ‘ট্র্যাফিক কলিশন অ্যাভয়ডেন্স সিস্টেম (টিকাস)’। দ্রুত গুয়াহাটিগামী পাইলট ৩৪ হাজার ফুটে নামিয়ে আনেন বিমানটিকে। কোনওরকমে সংঘর্ষ এড়ানো সম্ভব হয়। এই ঘটনায় বাংলাদেশ বিমন পরিবহন মন্ত্রণালয় কাছে অভিযোগ জানিয়েছে কলকাতা এটিসি

এ বিভাগের সর্বোচ্চ পঠিত

Leave A Reply

Your email address will not be published.