রোহিঙ্গা ও স্থানীয় জনগণের চক্ষু চিকিৎসা সেবায় অরবিসের ভূমিকা অনন্য

0

সিটি নিউজ ডেস্ক,চট্টগ্রাম :  স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহা-পরিচালক প্রফেসর এনায়েত হোসেন বলেছেন, বাংলাদেশে রোহিঙ্গা আশ্রয়প্রার্থী সহ কক্সাবাজারের স্থানীয় জনগণের চক্ষু চিকিৎসা সেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে অরবিস। কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফ উপজেলার শরণার্থী ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গা আশ্রয়প্রার্থী ও স্থানীয় জনগণের চোখের চিকিৎসায় বিনামূল্যে চক্ষু পরীক্ষা, ঔষধ ও চশমা সরবরাহসহ চোখের (জটিল ছানি ও অন্যান্য) অপারেশনের মাধ্যমে দৃষ্টিশক্তি ফিরিয়ে দেয়া হচ্ছে। গত দুই দিন কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে অরবিসের চিকিৎসা সেবা পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

এ সময় অরবিস ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ডা: মুনীর আহমেদ বলেন, কাতার ফান্ড ফর ডেভেলপমেন্ট অরবিস ইন্টারন্যাশনাল বাংলাদেশের মাধ্যমে ‘কাতার ক্রিয়েটিং ভিশন (কিউসিভি) এক্সপান্ডিং আই কেয়ার ইন সাউথ ইস্ট বাংলাদেশ’ প্রকল্পটি এ পর্যন্ত প্রায় ৪০ হাজার শিশু ও প্রাপ্তবয়স্কের চক্ষু পরীক্ষার পাশাপাশি, ঔষধ ও চশমা বিতরণসহ চোখের অপারেশনে প্রয়োজনীয় ব্যবস্থা প্রদান করা হয়েছে।

এছাড়া, স্থানীয় প্রাথমিক স্বাস্থ্য কর্মীদের চোখের স্বাস্থ্য পরিচর্যা বিষয়ে প্রশিক্ষণ প্রদান কার্যক্রম চলমান আছে। এ প্রকল্পের আওতায়, অদূর ভবিষ্যতে কক্সবাজার বায়তুশ শরফ হাসপাতালে একটি বিশেষায়িত শিশু বান্ধব চক্ষু বিভাগ স্থাপনের পরিকল্পনা রয়েছে। শরণার্থী ক্যাম্প ছাড়া স্থানীয় জনগণের চক্ষু সেবায় ভিশন সেন্টার (প্রাথমিক চক্ষু চিকিৎসা কেন্দ্র) স্থাপন ও মোবাইল ইউনিটের মাধ্যমে প্রাথমিকভাবে ক্যাম্পের শিশু ও নারীদের চক্ষু পরীক্ষা করা হবে।

এ সময় তাঁর সাথে ছিলেন, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) এবিএম মুজহারুল ইসলাম,ডিরেক্টর অব প্রোগ্রামস্ মোহাম্মদ আলাউদ্দিন ও সিনিয়র মেডিকেল স্পেশালিস্ট ডা. লুৎফুল হোসেন, সাইটসেভার্স বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর খন্দকার আরিফুল ইসলাম, দি ফ্রেড হলোজ ফাউন্ডেশনের প্রতিনিধি, কক্সবাজার বায়তুশ শরফ হাসপাতালের জেনারেল সেক্রেটারি এম এম সিরাজুল ইসলাম এবং যুগ্ম সাধারণ সম্পাদক এস. এম. কামাল উদ্দিন।

সফরে প্রফেসর এনায়েত হোসেন উখিয়ার বালুখালী ক্যাম্পে অবস্থিত অরবিস ও কক্সবাজার বায়তুশ শরফ হাসপাতালের প্রাথমিক চক্ষু পরীক্ষা ক্যাম্পের কার্যক্রম পরিদর্শনের পাশাপাশি উখিয়া স্বাস্থ্য কমপ্লেক্সের চক্ষু চিকিৎসা নিয়ে উখিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার সাথে আলোচনা করেন। এ সময় কক্সবাজারের সিভিল সার্জন ডা. মো. আব্দুস সালাম, শরণার্থী ত্রাণ ও পূনর্বাসন কমিশনার কার্যালয়ের হেলথ কোঅর্ডিনেটর আলহাজ্ব ডা. আব্দুন নূর বুলবুলসহ বিভিন্ন চিকিৎসকরা উপস্থিত ছিলেন।

এ বিভাগের সর্বোচ্চ পঠিত

Leave A Reply

Your email address will not be published.