• Tuesday, August 21, 2018
logo
add image

সাংবাদিক কাজী আবুল মনসুর সৎ ও নির্ভীক

সাংবাদিক কাজী আবুল মনসুর সৎ ও নির্ভীক


সিটি নিউজ,চট্টগ্রাম : একজন সৎ ও নির্ভীক সাংবাদিক কাজী আবুল মনসুর। সততা, স্বচ্ছতা, জবাবদিহিতা ও নির্ভীক থাকার কারণেই তিনি সাংবাদিকদের আদর্শ ।

চট্টগ্রাম প্রেস ক্লাবের সিনিয়র সহ- সভাপতি ও দৈনিক প্রতিদিনের সংবাদের উপ-সম্পাদক কাজী আবুল মনসুর চট্টগ্রাম রিপোর্টার্স ফোরামের (সিআরএফ) প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

১৯৯৬ সালে চট্টগ্রামের দৈনিক বাংলাদেশের স্বাধীনতায় স্টাফ রিপোর্টার হিসেবে তাঁর সাংবাদিকতা জীবনের শুরু। পরবর্তীতে তিনি দৈনিক জনকন্ঠে স্টাফ রিপোর্টার, দৈনিক সমকালে বিশেষ প্রতিনিধি ও ব্যুরো প্রধান, দৈনিক কালের কন্ঠে বিশেষ প্রতিনিধি ও ব্যুরো প্রধান, দৈনিক আলোকিত বাংলাদেশের বিশেষ প্রতিনিধি ও ব্যুরো প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি দৈনিক প্রতিদিনের সংবাদের উপ-সম্পাদক হিসেবে নিযুক্ত আছেন।

কাজী আবুল মনসুর ১৯৬৭ সালে হাটহাজারীর ঐতিহ্যবাহী কাজী পরিবারে জম্মগ্রহণ করেন। তিনি ১৯৮৩ সালে প্রথম বিভাগে এসএসসি, ১৯৮৫ সালে প্রথম বিভাগে এইচএসসি ও ১৯৯২ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সমাজতত্ত্ব বিভাগ হতে মেধা তালিকায় চতুর্থ স্থান লাভ করেন। তিনি চট্টগ্রাম আইন কলেজ থেকে এলএলবি ডিগ্রীও লাভ করেছেন।

কাজী আবুল মনসুর চট্টগ্রাম প্রেস ক্লাবের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট। এর আগে তিনি চট্টগ্রাম প্রেস ক্লাবের ভাইস প্রেসিডেন্ট ছিলেন। তিনি চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের একজন সিনিয়র সদস্য। তিনি আন্তর্জাতিক রোটারি সংগঠনের সাথেও জড়িত। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রোটার‌্যাক্ট ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। বর্তমানে রোটারি ক্লাব অব চিটাগাং রলেয়স এর সহ-সভাপতি।

ছাত্র রাজনীতিতে বঙ্গবন্ধুর আদর্শের অনুসারী হিসেবে জাতীয় ছাত্রলীগের হাটহাজারী উপজেলা, হাটহাজারী কলেজ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েরর আলাওল হলের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। বিগত চাকসু নির্বাচনে তিনি আলাওল হলের নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান ছিলেন।

কাজী আবুল মনসুর ১৯৮৯ সালে জাপান সরকারের আমন্ত্রণে দেশটিতে যান। বিদেশী গণমাধ্যম এনএইচকে ও ডয়েচেভেলে তাঁর সাক্ষাতকার প্রকাশ করে। তিনি সিংগাপুর, মালয়েশিয়া, জাপান, ভারত ও আরব আমিরাতের বিভিন্ন অঞ্চল ভ্রমণ করেন।

সাংবাদিকতায় অবদানের জন্য তিনি মেট্রোপলিটন রোটারি ক্লাব হতে সম্মাননা অর্জন করেন। গত ২১ বছরে তার দু'হাজারেরও বেশি রিপোর্ট ও প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তাঁর বহুল আলোচিত রিপোর্টের সূত্র ধরে অনেক রহস্য উন্মোচিত হয়েছে। আন্তর্জাতিক ইস্যু নিয়ে তাঁর প্রকাশিত গ্রন্থ 'সন্ত্রাসবাদ ও সিআইএ' পাঠক মহলে সাড়া জাগিয়েছে।

সাবেক ব্যাংকার স্ত্রী স্বপ্না বশর, ছেলে রুবাব বশর ও মেয়ে সিলিয়া বশরকে নিয়ে তাঁর সংসার।