আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস

0

সিটিনিউজবিডি ডেস্ক :  আজ ১৭ মে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নির্মমভাবে নিহত হন। এ সময় শেখ হাসিনা ও শেখ রেহানা প্রবাসে থাকায় বেঁচে যান তারা। তবে পঁচাত্তরের পরে ক্ষমতা দখলকারীদের অসহযোগিতায় দেশে আসতে পারেননি তারা।
দীর্ঘ ছয় বছরের নির্বাসিত জীবনের পর ১৯৮১ সালের এই দিনে, সামরিক জান্তার রক্তচোখ উপেক্ষা করে, বাংলার মানুষের ভাগ্য গড়তে দেশের মাটি স্পর্শ করেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।
এ দিন বিকেলে ইন্ডিয়ান এয়ারলাইন্সের একটি বিমানে দিল্লি থেকে কলকাতা হয়ে ঢাকা কুর্মিটোলা বিমানবন্দরে এসে পৌঁছেন শেখ হাসিনা। তাকে স্বাগত জানাতে বিমানবন্দরে নামে লাখো মানুষের ঢল।
দেশে ফেরার আগেই ১৯৮১ সালের ১৪ থেকে ১৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত দলের জাতীয় কাউন্সিলে শেখ হাসিনাকে সর্বসম্মতিক্রমে আওয়ামী লীগের সভানেত্রী নির্বাচিত করা হয়। দেশে এসে বিপর্যস্ত আওয়ামী লীগের হাল ধরেন বঙ্গবন্ধুর এই উত্তরসূরি। নেতাকর্মী-সমর্থকদের মধ্যে নতুন উদ্দীপনা দেখা দেয়। দেশবাসীও উজ্জীবিত হয় নতুন প্রেরণায়।
শেখ হাসিনার নেতৃত্বে ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসে। এরপর ২০০৮ সালে দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা। ২০১৪ সালে তৃতীয়বারের মতো দেশ পরিচালনা করছেন বঙ্গবন্ধু কন্যা।
মানুষের ভোট ও ভাতের অধিকার আদায়সহ গণতান্ত্রিক আন্দোলন করতে গিয়ে কয়েকবার গৃহবন্দি হয়েছেন শেখ হাসিনা। ওয়ান-ইলেভেনের মাধ্যমে ক্ষমতাসীন তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৭ সালের ১৬ জুলাই গ্রেপ্তার হয়ে প্রায় ১১ মাস বিশেষ কারাগারে ছিলেন তিনি।
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বাণী দিয়েছেন। বাণীতে তিনি প্রধানমন্ত্রীকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে বলেছেন, বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতি এবং গণতন্ত্র বিকাশে বঙ্গবন্ধু-তনয়া শেখ হাসিনার অবদান অপরিসীম। তার দূরদৃষ্টি, বলিষ্ঠ নেতৃত্ব ও জনকল্যাণমুখী কার্যক্রমে দেশ আজ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। ক্রমাগত প্রবৃদ্ধি অর্জনসহ মাথাপিছু আয় বাড়ছে এবং দারিদ্র্যের হার কমছে উল্লেখ করে তিনি বলেন, নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর মতো বৃহৎ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। দেশকে একটি সুখী-সমৃদ্ধ সোনার বাংলায় পরিণত করতে শেখ হাসিনা ‘ভিশন ২০২১’ ও ‘ভিশন ২০৪১’ কর্মসূচি গ্রহণ করেছেন। গণতন্ত্র, উন্নয়ন ও জনগণের কল্যাণে তার এসব যুগান্তকারী কর্মসূচি বাংলার ইতিহাসে চিরভাস্বর হয়ে থাকবে।
দিবসটি উপলক্ষে বিভিন্ন দল ও সংগঠন বুধবার সকালে ধানমণ্ডির বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, দুপুরে বিভিন্ন এতিমখানায় খাবার বিতরণ এবং শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘজীবন কামনা করে মিলাদ-দোয়া মাহফিলের আয়োজন করবে। আওয়ামী লীগ ও সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতারা সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফুলেল শুভেচ্ছা জানাবেন। আওয়ামী লীগ দুপুর আড়াইটায় রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও ৩৬ বছরের দীর্ঘ রাজনৈতিক পথচলা নিয়ে আলোচনা সভার আয়োজন করবে। ছাত্রলীগ বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সব বিশ্ববিদ্যালয়, জেলা, মহানগর, হল, উপজেলা, কলেজ, থানা ও পৌরসভায় আনন্দ শোভাযাত্রা করবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.