আবারো হাতির তান্ডব, এলাকা ছাড়ছে অনেকে!

0

বাঁশখালী প্রতিনিধি :: বাশঁখালীর সাধনপুর ও পুকু‌রিয়ায় একের পর এক হা‌তির তান্ড‌রের শিকার মানুষগু‌লোর জীবন যাত্রা অচল হ‌য়ে প‌ড়ে‌ছে । হাতির  তান্ডব থেকে বাচঁতে অনেকে এলাকা থেকে অন্য এলাকায় আশ্রয় নিচ্ছে বলে জনপ্রতিনিধি গন উপজেলা প্রশাসনকে অভিহিত করছে ।

এদিকে হাতির  তান্ডব থেকে সাধারন জনগনকে কিভাবে রক্ষা  করা যায় তার সমাধান খুজঁতে প্রশাসন,জনপ্রতিনিধি ও বনবিভাগের দায়িত্বশীল কর্মকর্তাদের বৈঠক করলে ও তা কতটুকু কার্যকর হবে তা নিয়ে সাধারন জনগন চিন্তায় সময় পার করছে ।

 রবিবার রাতে হাতির তান্ডবেবর শিকার হয়ে সাধনপুর ইউনিয়নের বৈওগাঁও এলাকায় ১১টি এবং পুকুরিয়া ইউনিয়নের ৯টি বাড়িঘর তছনছ করে ।

সাধনপুর ইউনিয়নের বৈওগাঁও এলাকায় ১১টি বাড়ির ক্ষতিগ্রস্থ পরিবার গুলো হলো মৃত ফয়জুল কবিরের পুত্র মাহবুব হোসেন ও মাওলানা জামাল, রয়ান আক্তার,মৃত বশির উল্লাহর পুত্র আহসানুল কবির ও রুহুল কবির ,রোশুনুজ্জামানের পুত্র জমির উদ্দিন,বদি আহমদের পুত্র রিদুয়ানুল হক, আক্তার হোসেনের স্ত্রী কনিকা আক্তার,নজির আহমদের পুত্র মো: হোসেন, আবুল কাসেমের পুত্র নুরুল আমিন,সামশু মিয়ার পুত্র মো: রহিম এর বাড়িঘরে রবিবার ভোররাতে হামলা চালায় ও তছনছ করে ।

এ ব্যাপারে সাধনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মহিউদ্দীন চৌধুরী খোকা চলতি  মাসে  ৩/৪ বার হাতি সাধনপুরের বৈলগাওঁ,বাণীগ্রাম,কচুজুম থেকে শুরু করে সর্বত্র তছনছ করে ,সাধারন  জনগন সীমাহীন ক্ষতির সন্মুখীন হচ্ছে।তিনি আরো বলেন বিগত দিন গুলোতে হাতির হামলায় বেশ কয়েকজন প্রান হারিয়েছে ।তিনি  বাশঁখালী উপজেলা প্রশাসন ও বনবিভাগের দায়িত্বশীল কর্মকর্তাদের সাথে কথা বলে কিভাবে হাতিকে বনে ফিরিয়ে নেওয়া যায় সে ব্যাপারে প্রশাসন সহ সংশ্লিষ্টদের  সহযোগিতা কামনা করেন ।

পুকুরিয়া এলাকায় হাতির তান্ডবের শিকার ক্ষয়ক্ষতি সম্পর্কে চেয়ারম্যান আলহাজ্ব আহসাব উদ্দিন বলেন  বার বার হাতির হামলা ও তান্ডবের শিকার হচ্ছে পুকুরিয়ার ৪নং ওয়ার্ড়ের আশ্রয়ন প্রকল্প এলাকায় মো: ফোরকান, শাহ আলম, মো: আনোয়ার ও লায়লা বেগমের বাড়ি ঘর তছনছ করে । তারা পর্যাপ্ত ও কোন ধরনের সহযোগিতা ও পাচ্ছে না । অনেকে বাড়িঘর ছেড়ে অন্য জায়গায় চলে যেতে বাধ্য হলে ও তাদের দুর্দশা থেকে মুক্তির ব্যবস্থা করা প্রয়োজন ।

পুকুরিয়ার ৬ নং ওয়ার্ড়ের ইউপি সদস্য ফরিদ আহমদ বলেন নাটমুড়া এলাকার ছাদেক হোসেন, রাচামুড়া এলাকার মো: কালাম, নতুন পাড়া এলাকার মো: শুক্কুর, হিন্দু পাড়া এলাকার সুখেন্দু দে ও তপন দে এর বাড়িতে তছনছ করে ।

এদিকে প্রতিনিয়ত হাতির হামলা ও তান্ডব থেকে কিভাবে মুক্তি পাওয়া যায় তার সমাধান খুজেঁ বের করতে গতকাল সোমবার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তারের কায়ালয়ে এ ব্যাপারে এক জরুরী বৈঠক হয় । এতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তার, সাধনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মহিউদ্দীন চৌধুরী,পুকুরিয়া  ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ্ব আহসাব উদ্দিন,জলদী অভয়ারন্য রেঞ্জ এর আওতায় বাশঁখালী ইকোঁপার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: আনিসুজ্জামান শেখ, কালীপুর রেঞ্জ কর্মকর্তা মো: রইস উদ্দিন,উপকুলীয় বনবিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: অলিউর রহমান সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন ।

এ সময় বাশঁখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তার বলেন কোন প্রকল্প কিংবা কিভাবে হাতি লোকালয়ে না আসে সে ব্যাপারে তড়িৎ গতিতে ব্যবস্থা নেওয়ার জন্য বনবিভাগকে আহবান জানান ।

উল্লেখ্য চলতি মাসে বেশ কয়েকবার হাতির হামলা ও তান্ডবের শিকার পরিবার গুলো দুর্বিসহ জীবন যাপন করতে বাধ্য হচ্ছে । অপরদিকে সন্ধ্যা ঘনিয়ে এলেই এলাকা গুলোতে ছড়িয়ে পড়ে হাতির আতংক । চলতি মাসে বেশ কযেকবার হাতির হামলার শিকার  সাধনপুর ও পুকু‌রিয়া  এলাকায় শতাধিক হবে বলে জনপ্রতিনিধিরা দাবী করেন । তারা ক্ষতিগ্রস্থ পরিবার গুলোকে সার্বিক সহযোগিতা করার জন্য উপজেলা প্রশাসন ও বনবিভাগের দায়িত্বশীল কর্মকর্তাদের সহযোগিতা কামনা করেন ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.