আমরা চাঁটগাবাসীর মহিউদ্দিন চৌধুরী শীর্ষক স্মরণ সভা

0

নিজস্ব প্রতিবেদক, সিটি নিউজ :: পবিত্র মাহে রমজানে বান্দা এক মাস সিয়াম সাধনার মাধ্যমে সংযমের প্রশিক্ষণ নেয়। রোজার মাধ্যমে মানুষের মাঝে সহমর্মিতার চর্চা হয়। পবিত্র রমজান সহমর্মিতার মাস। এতে কোনো সন্দেহ নেই যে, ধৈর্য্য, সহনশীলতা, তাকওয়া অর্জনই সিয়াম সাধনার মূল উদ্দেশ্য।

আজ ১ জুন আমরা চাঁটগাবাসীর মহিউদ্দিনের স্মরণ সভা ও ইফতার মাহফিলে জেলা পরিষদ মিলনায়তনে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী এ কথা বলেন।

তিনি বলেন, রোজার বড় একটি উদ্দেশ্য আছে। আর তাহলো মানব জাতিকে সহানুভূতি-সহমর্মিতার অনুপম শিক্ষা প্রদান করা। ইসলামে সাম্য-মৈত্রীর যে নান্দনিক দর্শন রয়েছে, তা সিয়াম সাধনার মাধ্যমেই মূলত এর বাস্তবায়ন হয়ে থাকে।

পবিত্র রমজান যেমন বান্দার প্রতি মহান আল্লাহর রহমত বা দয়াকে আকর্ষণ করে, ঠিক তেমনিভাবে এক বান্দার প্রতি অপর বান্দার, এক মানুষের প্রতি অপর মানুষের অন্তরে মমত্ব, সহানুভূতি, দয়া, ভালোবাসার উপলক্ষ সৃষ্টি করে।

সংযম সাধনার এ মাসে ক্ষুধা ও পিপাসার প্রকৃত অনুভূতির মাধ্যমে বিত্তবান-সচ্ছল রোজাদারগণ, দরিদ্র ও অভাবী মানুষের না খেয়ে থাকার কষ্ট বুঝতে সক্ষম হয়। এ উপলদ্ধির জন্যই বিত্তশালী ব্যক্তি সহানুভূতি ও সহমর্মিতা নিয়ে অন্যের পাশে দাঁড়ানোর স্বতঃস্ফুর্ত প্রেরণা বোধ করেন।

আমরা চাটগাঁবাসীর সভাপতি আসিফ সিরাজের সভাপতিত্বে ও এবি এম ইমরান সাধারণ সম্পাদকের সঞ্চালনায় অনুষ্ঠিত স্বপ্ন ডিঙ্গা মাঝি চট্টলবীর মহিউদ্দিন চৌধুরী শীর্ষক স্মরণ সভা, ইফতার ও দোয়া মাহফিলে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ব্যারিষ্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল ও আলহাজ সিরাজুল ইসলাম চৌধুরী।

স্বাগত বক্তব্য রাখেন মাানবাধিকার কর্মী ও কবি মোহাম্মদ কামরুল ইসলাম অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সহ-সাধারণ সম্পাদক মীর মো: তারিকুল আযম, সালেহ আহমদ সুলেমান, কবি তালুকদার হালিম, দিদারুল আলম সুমন, এ্যাডভোকেট মাসুদ আলম বাবলু, ক্লাব সভাপতি মফিজুর রহমান, এ্যাডভোকেট আবুল হসেম নিজামী, এ্যাডভোকেট আকিব চৌধুরী, রেজাউল করিম, জাহাঙ্গীর সেলিম, আনোয়ার হোসেন, আব্দুল বাতেন, এম বকতিয়ার উদ্দিন, হুসাইনুর রশিদ প্রমুখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.