আ.লীগের রাজনীতির নীতি ও আদর্শ দেশের উন্নয়ন- বাবু

0

গোলাম সরওয়ার, সিটি নিউজ : চট্টগ্রামের সন্তান সাঈদ ইকরামুল হক বাবু। জীবন ও জীবিকার সন্ধানে তিনি এখন আমেরিকার ক্যালিফোর্নিয়া শহরে বসবাস করছেন। ছাত্রজীবন থেকে ছাত্রলীগের রাজনীতিতে জড়িয়ে এখন যুবলীগের ব্যানারে প্রবাসে গুরুত্বপুর্ন দায়িত্ব পালন করছেন। প্রবাসীদের সুখ দু:খের অংশিধার বাবু ক্যালিফোনিয়াতে বসবাস করছেন দীর্ঘ দেড় যুগ ধরে। দেশের সকল রাষ্ট্রীয় কর্মসুচী ও আওয়ামী লীগের কর্মসুচী পালন করেন ব্যাপক আকারে। প্রবাসীদের কাছে অত্যন্ত জনপ্রিয় ব্যক্তিত্ব বাবু সামাজিক ও সাংস্কৃতিক পরিমন্ডলে ব্যস্ত সময় অতিবাহিত করছেন।

সিটি নিউজকে দেয়া একান্ত এক সাক্ষাৎকারে ক্যালিফোনিয়া যুবলীগের যুগ্ন আহবায়ক সাঈদ ইকরামুল হক বাবু বলেন, আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা লীগ সকলে ঐক্যবদ্ধভাবে প্রবাসে আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয় রয়েছি। অতীতে দলীয় কোন্দল ও বিভক্তি ছিল। এখন সে পরিস্থিতি নেই। সাংগঠনিক ভিত্তি অত্যন্ত শক্তিশালী হয়ে দলীয় কার্যক্রম পরিচালিত হচ্ছে। সামনে নির্বাচন।

এই নির্বাচনকে কেন্দ্র করে প্রবাস থেকে দেশে আমরা কি করতে পারি, সে সিদ্ধান্ত গ্রহন করে আমাদের মধ্যে যাদের পক্ষে সম্ভব তাদেরকে নিয়ে একটি শক্তিশালী ’নির্বাচনী টিম’ দেশে এসে নির্বাচনী কার্যক্রমে অংশ নেওয়ার প্রস্তুতি গ্রহন করব ইনশাআল্লাহ। বিশিষ্ট সংগঠক বাবু বলেন,’ যারা দেশে আসতে পারবেন না, তারা স্বদেশে তাদের স্বজনদের নৌকা প্রতীকের পক্ষে কাজ করার অনুরোধ জানাবেন।

বর্তমানে জননেত্রী শেখ হাসিনার সাফল্য ও দেশের নানা উন্নয়ন চিত্র মানুষের কাছে পৌছে দিতে আমরা কাজ করছি। সাবেক ছাত্রলীগ নেতা ও যুবলীগের ত্যাগী এই ব্যক্তিত্ব বাবু বলেন, প্রবাসে রাজনীতি করলেও হৃদয়ের শেকড় থাকে দেশে। দেশের মানুষের আর্থ সামাজিক উন্নয়ন ও দেশের উন্নয়নই আওয়ামীলীগের রাজনীতির নীতি ও আদর্শ।

বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতেই প্রবাসে রাজনীতি করছি। ভোগে নয়, ত্যাগেই বিশ্বাসী হয়ে মুক্তিযুদ্ধের চেতণায় পথ চলছি। বাবু বলেন, বর্তমান সরকারের সফলতা যেভাবে হয়েছে সেভাবে প্রচার হচ্ছে না।

১৯৯৫ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত বিদ্যুৎ এর উৎপাদন ৩ হাজার মেগাওয়াট। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর হয়েছে ১৫ হাজার মেগাওয়াট। এ ধরনের সাফল্য অনেক। এই সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত রাখতে নৌকা প্রতীককে আবার বিজয় করে আনতে হবে। পদ্মা সেতু এখন স্বপ্ন নয়। বছরের প্রথম ছাত্র-ছাত্রীদের হাতে বিনামুল্যে বই পৌঁছে যাচ্ছে।

সুর্যের হাসি ক্লিনিক সহ স্বাস্থ্য সেবা মানুষের কাছে পৌঁছে যাচ্ছে। শিক্ষা, যোগাযোগ, তথ্য প্রযুক্তি, স্বাস্থ্য, আইনশৃঙ্খলা সব কিছুতেই সরকারের প্রশংসনিয় সফলতা রয়েছে। তারুন্যের অহংকার, বঙ্গবন্ধু আদর্শের ত্যাগী সৈনিক বাবু বলেন, চট্টগ্রামের সাবেক মেয়র মহিউদ্দিন চৌধুরী আমাদের মাঝে বেঁচে নেই। আমার বাবা মরহুম এস.এম ফাহমিদুল হক আমেরিকায় দৃবৃর্ত্তদের গুলিতে নিহত হওয়ার পর লাশ যখন চট্টগ্রাম আসে তখন মৃত্যু সংবাদ পেয়ে জানাজায় আসেন এবং আমাদের শান্তনা দিয়ে যান তিনি।

সে স্মৃতি এখনও আমাকে তাড়িত ও আবেগপ্রবন করে। মহিউদ্দিন চৌধুরীর সাথে রাজনীতি করার সৌভাগ্য আমার হয়নি। মানুষ যে দলমত নির্বিশেষে তাকে ভালবাসতেন, তার প্রতিফলন দেখেছি লক্ষ লক্ষ মানুষের সমাগমে অনুষ্টিত জানাযায়। উনাকে হারানোর পর যে কথাটি আমার মনে হয়, লালদীঘিমাঠ থেকে আর কোন ঘোষনা আসবে না ’চট্টগ্রাম আমার, চট্টগ্রাম আমার গর্ব।

চট্টগ্রামকে নিয়ে আমি বেঁচে থাকতে চাই। মহিউদ্দিন চৌধুরীর এই শুন্যতা আমাদের মাঝে সারাজীবন থাকবে। মানুষের ভালবাসা ও ভরসার প্রতীক মহিউদ্দিন চৌধুরীর আত্বার মাগফেরাত কামনা করছি। বিশিষ্ট সংগঠক বাবু বলেন, স্বাধীনতা, সার্বভৌমত্ব ও গনতন্ত্র সংরক্ষন, সন্ত্রাস ও জঙ্গীবাদমুক্ত অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্টা এবং উন্নয়নের ধারাবাহিকতা, অগ্রগতি, সফলতার অর্জন সমুহ রক্ষা করে বাংলাদেশকে সমনের দিকে এগিয়ে নেয়া দেশবাসীর নাগরিক কর্তব্য ও দায়িত্ব।

প্রবাসীদের কাছে স্বদেশ প্রেম সর্বদা সজাগ ও জাগ্রত থাকে। মাটি ও মানুষের প্রতি আন্তরিকভাবে দায়বদ্ধতা নিয়ে বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনা এগিয়ে নিচ্ছেন দেশকে সামনের দিকে। মুক্তিযুদ্ধের অবিনাশী চেতনার প্রতীক নৌকার সঙ্গে আবারও ঐতিহাসিক রায় প্রদান করতে দেশবাসীকে আহবান জানাব। প্রবাসী ও দেশবাসীকে ক্যালিফোনিয়া যুবলীগের পক্ষ থেকে সংগ্রামী অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছি।

পরিচিতি- সাঈদ ইকরামুল হক বাবু, যুগ্ন-আহবায়ক,ক্যালিফোর্নিয়া যুবলীগ। যুক্তরাষ্ট্র।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.