ইন্টারনেটের গতি হবে ২০ এমবিপিএস

0

আগামী বছরের জানুয়ারী মাস থেকে চালু হতে যাচ্ছে বহুল প্রতীক্ষিত ফোরজি সেবা। আর এই সেবা চালু হলে গ্রাহকরা ২০ মেগা বাইট পার সেকেন্ড (এমবিপিএস) গতির ইন্টারনেট সুবিধা পাবেন বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।
বুধবার ফোরজি চালু বিষয়ে সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, প্রাথমিকভাবে ফোরজির ডাটা স্পিড ২০ এমবিপিএস রাখা হয়েছে। বিটিআরসি সময়ে সময়ে স্পিড পরিবর্তন করতে পারবে সেজন্য বিধান রাখা আছে। এটি আগে ১০০ এমবিপিএস ছিল বলেও জানান তিনি।

বৈঠকে তারানা হালিম বলেন, ফোর-জি চালুর ক্ষেত্রে অপারেটরদের ২৩টি প্রস্তাবের প্রায় সবগুলো পূরণ করা হয়েছে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সঙ্গে পরামর্শ করে প্রস্তাবের সার-সংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে পাঠিয়েছি। প্রধানমন্ত্রীর অনুমোদন করা সার-সংক্ষেপ আমাদের কাছে এসে পৌঁছেছে। আমরা এটি আজকে বিটিআরসিতে পাঠিয়ে দেব।

এসময় প্রতিমন্ত্রী বলেন, ফোরজি লাইসেন্স আবেদন ফি আগে ছিল ৫ লাখ টাকা, এখনও তাই আছে। লাইসেন্স এক্যুইজেশন ফি পূর্বে ছিল ১৫ কোটি, সেটি এখন ১০ কোটি টাকা। বার্ষিক লাইসেন্স ফি সাড়ে সাত কোটি থেকে কমিয়ে ৫ কোটি টাকা, রেভিনিউ শেয়ারিং ১৫ শতাংশ থেকে কমিয়ে ৫ দশমিক ৫ শতাংশ করা হয়েছে। ব্যাংক গ্যারান্টি ১৫০ কোটি টাকাই রয়েছে।

তবে একটি উল্লেখযোগ্য পরিবর্তন হয়েছে। তাহলো ‘কনভার্সন ফি ১৮০০ ও ৯০০ মেগাহার্টজের তরঙ্গ এক ধাপে রূপান্তর করলে ৪ মিলিয়ন ইউএস ডলার দাম নির্ধারণ করা হয়েছে। আংশিক রূপান্তর করলে তা হবে ৭ দশমিক ৫ মিলিয়ন ইউএস ডলার।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.