উখিয়ায় ওয়ার্ক পারমিট বিহীন ৩৮ বিদেশির পাসপোর্ট জব্দ

0

শহিদুল ইসলাম উখিয়া, কক্সবাজারঃঃ  কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পের এনজিওতে কর্মরত ৩৮ বিদেশির পাসপোর্ট জব্দ করেছে পুলিশ। ওয়ার্কপার্মিট না থাকায় তাদের পাসপোর্ট জব্দ করে এসব পাসপোর্ট ধারীদের উখিয়া থানায় নিয়ে যাওয়া হয়েছে।

আজ রবিবার (১১ মার্চ ) সকাল থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত উখিয়ার মালভিটা পাড়া রাস্তার মাথা এলাকায় অতিরিক্ত পুলিশ সুপার চাইলাউ মারমার নেতৃত্বে একটি বিশেষ চেকপোস্ট বসিয়ে এদের পাসপোর্ট গুলো জব্দ করা হয়। এসব পাসপোর্টধারিরা ট্যুরিস্ট ভিসা ও ব্যবসায়িক পারর্মিটে বাংলাদেশে আসে।

উখিয়া-টেকনাফ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার চাইলাউ মারমা বলেন গোপন সূত্রে খবর পায় বেশ কিছু বিদেশি ওয়ার্কপার্মিট বিহীন বিদেশী এনজিওতে কাজ করছে। এমন অভিযোগে আজ রবিবার মালভিটাপাড়া রাস্তার মাথায় চেকপোস্ট বসিয়ে এনজিওদের গাড়ি তল্লাসী করে ৩৮ জনকে পাওয়া যায়। যারা ওয়ার্ক পার্মিট ছাড়া বিদেশি এনজিওর বিভিন্ন পদে কর্মরত। তাদের পাসপোর্টগুলো জব্দ করে পাসপোর্টধারীদের থানায় নিয়ে যাওয়া হয়।

এসব পাসপোর্টধারীরা হোপ ফাউন্ডেশন, সেভ দ্যা সিলড্রেন, তুর্কী, এমএফএস, নরওয়ে খ্রিস্টান এইড, রিলিফ ইন্টারন্যাশনাল, এসিটি ইন্দোনেশিয়া, ডেনিস কাউন্সিল, এফএইচ ইন্টারন্যাশনাল ও মার্ক ইন্টারন্যাশনা ফেন্ডশীপ সহ বেশ কয়েকটি বিদেশী এনজিওতে কাজ করছিলেন।

বিভিন্ন এনজিওতে ওয়ার্ক পারমিট বিহীন কর্মরত ফরেনাররা
বিভিন্ন এনজিওতে ওয়ার্ক পারমিট বিহীন কর্মরত ফরেনাররা

তবে তাদের নাম বা তারা কোন দেশের নাগরিক তা জানাননি পুলিশের এ কর্মকর্তা। উখিয়া থানার ওসি আবুল খায়ের তাদের থানায় আনার কথা স্বীকার করলেও কোন মন্তব্য করতে রাজি হননি। তিনি বলেছেন, এসব বিষয়ে গণমাধ্যমকে জানাবেন কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার আফরুজুল হক টুটুল।

এসব বিদেশীদের বিষয়ে কি সিদ্ধান্ত নেয়া হচ্ছে জানতে চাইলে কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার আফরুজুল হক টুটুল মুঠোফোনে জানিয়েছেন, তারা সবাই ট্যুরিস্ট বা ব্যবসায়িক পারমিট নিয়ে বাংলাদেশে আসেন আর ওয়ার্কপারমিট ছাড়া বিদেশি এনজিওতে কাজ করছিলেন যা আইনসিদ্ধ নয়। এরপরও তাদের আমরা আটক দেখাচ্ছি না।

তারা ভূল করেছে এটি বুঝিয়ে এবং তাদের কাজ করাতে চাইলে সংশ্লিষ্ট ওনজিওগুলোকে তাদের ওয়ার্ক পারমিট করে নেয়ার তাগাদা দিয়ে মুচলেকায় ছেড়ে দেয়া হবে। এরপরও যদি তারা পার্মিটবিহীন কাজ করে তবে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, কিছুদিন আগে উখিয়া থানা পুলিশ ককসবাজার -টেকনাফ সড়কের উখিয়া কলেজ সংলগ্ন এলাকা থেকে ১৫জন বিদেশী নাগরিক আটক করে থানায় নিয়ে আসেন। পরে মুচলেকা নিয়ে ছেড়ে দেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.