কর পরিশোধ না করার অভিযোগ দোকানে তালা

লক্ষ্মীপুর প্রতিনিধি : কর পরিশোধ না করার অভিযোগে পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইসমাইল খোকনের নির্দেশে শতাধিক ব্যবসা-প্রতিষ্ঠানে তালা ঝুলিয়ে দিয়েছে পৌর কর্তৃপক্ষ। আজ (২৫ জুলাই) সোমবার বেলা ১২ টার দিকে ১১তলা বিশিষ্ট এ কমপ্লেক্সের আন্ডার গ্রাউন্ড থেকে তৃতীয় তলা পর্যন্ত শতাধিক প্রতিষ্ঠানে এ তালা দেয়া হয়। এনিয়ে ব্যবসায়ীদের মধ্যে ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে। বিকেল ৫টা পর্যন্ত তালা ঝুলতে দেখা গেছে।

পৌরসভা কার্যালয় সূত্র জানায়, গত ৬-৭ বছর থেকে গাজী কমপ্লেক্সের দুই শতাধিকের বেশি ব্যবসা প্রতিষ্ঠানের প্রায় ২১ লাখ টাকা কর বকেয়া রয়েছে। পৌর কর্তৃপক্ষ একাধিকবার কর পরিশোধ করতে তাগিদ দিলেও ব্যবসায়ীরা কর্ণপাত করেনি। এজন্য সোমবার পৌরসভার নির্বাহী প্রকৌশলী এটিএম সাদেক, প্রশাসন পরিচালক রিনা রানী রায় ও কর আদায়কারী এজাজ হোসেন কর্মচারীদের নিয়ে কমপ্লেক্সের শতাধিক দোকানে তালা দেয়। তারা নিজেরা বাজার থেকে এসব তালা সংগ্রহ করে শার্টারের ঝুলিয়ে দেয়। তালা ঝুলিয়ে দেয়া প্রতিষ্ঠানগুলোর অধিকাংশই গার্মেন্টস ও কসমোটিক্স সামগ্রী বিক্রেতা।

পৌরসভার কর আদায়কারী এজাজ হোসেন বলেন, নোটিশ দেয়ার পরও ব্যবসায়ীরা কর পরিশোধ না করায় মেয়রের নির্দেশে তারা তালা ঝুলিয়েছেন। বিষয়টি আইন-সম্মত না হলেও তাদেরকে ভয়-ভীতি দেখানোর জন্যই মূলত তালা দেয়া হয়।

গাজী কমপ্লেক্সের ব্যবস্থাপনা পরিচালক গাজী মাহমুদ কামাল বলেন, সবগুলো ব্যবসা-প্রতিষ্ঠানের কর পরিশোধ রয়েছে। প্রতিহিংসার কারণে বিনা নোটিশে মেয়রের নির্দেশেই ৩০-৪০ কর্মকর্তা-কর্মচারী তালা ঝুলিয়ে দুই শতাধিকের বেশি দোকান বন্ধ করে দিয়েছে। এতে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। বিষয়টি প্রশাসনিক কর্মকর্তাদের জানানো হয়েছে।
তবে, কর পরিশোধে না করলে ব্যবসা-প্রতিষ্ঠানে তালা দেয়ার বিধান রয়েছে দাবি করে রায়পুর পৌরসভার মেয়র ইসমাইল খোকন সাংবাদিকদের বলেন, প্রতিহিংসা নয়, কর আদায়ের লক্ষ্যে এটি করা হয়েছে।

এ বিভাগের আরও খবর

Comments are closed.