গোলপাহাড় মোড় থেকে প্রবর্তক মোড় পর্যন্ত সবুজায়নের উদ্যোগ চসিকের

0

নিজস্ব প্রতিবেদক:: নগরীর গোলপাহাড় মোড় থেকে প্রবর্তক মোড় পর্যন্ত চার লেইন বিশিষ্ঠ সড়কটি সৌন্দর্য বর্ধণ, সবুজায়ন ও আধুনিকায়ন উদ্যোগ গ্রহণ করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। অডিওস ইঙ্ক ও স্ক্রিপ্ট যৌথ উদ্যোগে এ সৌন্দর্য বর্ধনের কাজ করবে।

আজ মঙ্গলবার সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের উপস্থিতিতে এতদসংক্রান্ত বিষয়ে এক সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। চট্টগ্রাম সিটি কর্পোরেশন পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা এবং অডিওস ইঙ্ক এর পক্ষে সত্বাধিকারী মোহাম্মদ আব্দুল আহাদ ও স্ক্রিপ্ট এর পক্ষে সোহান মাসুদ চুক্তিতে স্বাক্ষর করেন।

সড়ক সৌন্দর্য বর্ধন,সবুজায়ন ও আধুনিকায়নের ডিজাইন প্রস্তুত করেছে এ কর্পোরেট প্রতিষ্ঠান দুটি। প্রকল্পের সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে প্রায় ৩ কোটি টাকা। চট্টগ্রাম সিটি কর্পোরেশন একটি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান। নগরবাসীর সার্বিক সুযোগ-সুবিধা প্রদান এবং সর্বোচ্চ সেবায় নিয়োজিত রয়েছে এ প্রতিষ্ঠানটি। তারই আলোকে চট্টগ্রাম সিটি কর্পোরেশন নগরীতে সৌন্দর্য শোভাবর্ধনে “প্রবর্তক মোড় হইতে গোল পাহাড় মোড় পর্যন্ত মিড আইল্যান্ড, উভয় পাশের ফুটপাত, গোলচত্বরসহ প্রায় ৪৫০ মিটার এলাকাজুড়ে সম্পূর্ন আধুনিকায়নের মাধ্যমে সৌন্দর্য বর্ধন এবং জনসাধারনের সুযোগ-সুবিধা ও সেবা সম্প্রসারনের উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। এ পরিকল্পনায় প্রবর্তক গোল-চত্বরে স্কালপচার টাওয়ার স্থাপন, মিড আইল্যান্ড ও ফুটপাতের ল্যান্ডস্কেপিং, গোল পাহাড় মোড় থেকে প্রবর্তক মোড় পর্যন্ত রাস্তার প¦ার্শে সীমানা প্রাচীরের ম্যুরাল/গ্রাফিটি তৈরি করন, আলোকসজ্জা ব্যবস্থা, বসার জায়গা, আধুনিক গণশৌচাগারে (প্রতিবন্ধীবান্ধব) থাকছে পুরুষ ও মহিলাদের জন্য পৃথক পৃথক টয়লেট, ওয়াশ-রুম, ইউরিন্যাল ইউনিট। এছাড়াও পর্যটন সেবা স্টল, যাত্রী ছাউনি ইত্যাদি নাগরিক সুবিধার কথা রয়েছে। আ জ ম নাছির উদ্দীন বলেন সিটি কর্পোরেশন এলাকায় সৌন্দর্য বর্ধনের জন্য বিভিন্ন প্রকল্প গ্রহণ করা হয়েছে।। এ প্রকল্পের মধ্যে এয়ারপোর্ট রোড,টাইগারপাস রোড, লালখান বাজার,কাজীর দেউরী,আউটার স্টেডিয়াম এলাকায় সৌন্দর্য বর্ধন কাজ চলমান। তারই আলোকে ৫০ লক্ষ টাকা ব্যয়ে চসিক শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর সড়কে শিল্পী শ্রীকান্ত আচার্য্য কর্তৃক নৌকার উপর জাতির জনকের দৃষ্টিনন্দন ম্যুরাল তৈরী করা হয়েছে। তিনি বলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড এবং চট্টগ্রাম মহানগরীর ক্লিন সিটিতে পরিণত করার প্রয়াসে নগরীর রাস্তায় আইল্যান্ড,গোলচত্বর,ফুটপাত ও সড়কের এলইডি আলোকায়নে সৌন্দর্য বর্ধন করে দৃষ্টিনন্দন করা হচ্ছে।এ প্রসঙ্গে নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে যাত্রী ছাউনি আধুনিক পরিবেশে স্থাপন করে জনগনের বিনোদনের ব্যবস্থা করন এর কথা তিনি উল্লেখ করেন। মেয়র দপ্তরে অনুষ্ঠিত এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে চসিক প্রধান নগর পরিকল্পনাবিদ এ কে এম রেজাউল করিম,এষ্ট্যেট অফিসার এখলাসুর রহমান উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.