চট্টগ্রামে কাউন্সিলর জসিম উন্নয়নের কারিগর

1

জুবায়ের সিদ্দিকী,সিটি নিউজ :  চট্টগ্রাম-ঢাকা মহাসড়ক দিয়ে যেতে অলঙ্কার মোড় পার হতেই কিছুদুরে এ.কে খান এলাকা। পুর্ব দিকে বিশাল এক সড়ক দিয়ে উত্তর পাহাড়তলী বিশ্ব কলোনী এলাকা সরেজমিনে গত সপ্তাহে দু’দফা গিয়ে প্রান জুড়িয়ে যায়। নগরীতে এত পরিস্কার পরিচ্ছন্ন একটি ওয়ার্ড থাকতে পারে কল্পনাও করিনি। প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত সবুজ পাহাড়ের পাদদেশে অবস্থিত ৯নং ওয়ার্ডের অলিগলি সর্বত্র পরিচ্ছন্ন। অভ্যন্তরীন সড়কগুলোতে কোন ভাঙ্গা বা খাদ দেই। পরিকল্পিতভাবে গড়ে উঠেছে বিভিন্ন আবাসিক এলাকা।

রাস্তার মোড়ে কিছুদুর এগুথে চোখে পড়ল জাতীর জনক বঙ্গবন্ধুর এক বিশাল প্রতিকৃতি স্থাপনের কাজ চলছে। এ ৯নং ওয়ার্ডের কাউন্সিলর মো: জহুরুল আলম জসিম। একই সঙ্গে তিনি পালন করছেন ৯নং পাহাড়তলী ওয়ার্ডে আওয়ামী লীগের সাধারন সম্পাদকের দায়িত্ব। বিশ্ব কলোনীর কৈবল্যধামে সনাতন ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী রাম ঠাকুরের মন্দির একটি অনন্য তীর্থস্থান। সুন্দর মনোরম পরিবেশে আকবর শাহ এলাকায় সব ধর্মের মানুষ এক যোগে বসবাস করছেন। রয়েছে সাম্প্রদায়িক সম্প্রীতি।

তারুন্যের অহঙ্কার, ত্যাগী ও নির্ভীক জনপ্রতিনিধি জহুরুল আলম জসিম এলাকায় বিগত ৩৪ মাসে দায়িত্ব পালনের সময় প্রায় ৫০ কোটি টাকার উন্নয়ন কর্মকান্ড করেছেন। ৯ নং ওয়ার্ডের কৈবল্যধাম আবাসিক এলাকার বাসিন্দাদের সঙ্গে আলাপ করে জানা যায়, কাউন্সিলর জসিম অত্যন্ত সাহসী, পরিশ্রমী ও ত্যাগী জনপ্রতিনিধি। মানুষের কল্যানে দিনরাত পরিশ্রম করে এলাকাকে একটি সুন্দর ও আলোকিত ওয়ার্ড হিসেবে উপহার দিয়েছেন। নিজের জীবনকে বার-বার চ্যালেঞ্জের মুখোমুখি করেও পিছপা হননি সত্য ও ন্যায়ের পথ থেকে।

বঙ্গবন্ধুর আদর্শের এই সৈনিক জসিম সিটি কর্পোরেশনের সার্বিক সহযোগিতায় ব্যাপক উন্নয়নে এলাকার চেহারা পাল্টে দিয়েছেন। এলাকাবাসী জানান, জসিম সদালাপী ও জনগনের কল্যানে নিয়োজিত। সকাল ৯টায় চলে আসেন তার ব্যক্তিগত অফিস কৈবল্যধাম জসিম মার্কেটে। সেখানে এলাকাবাসীর মুখোমুখি হয়ে তাদের সুবিধা-অসুবিধা ও সমস্যা-সমাধানের পথ করেন। এরপর দুপুর ১টায় চলে আসেন ওয়ার্ড অফিসে। সেখানেও বিচার, শালিস, ওয়ার্ডের সার্বিক উন্নয়ন কার্যক্রম মনিটর সহ প্রতিদিন নিজে এলাকা ঘুরে বেড়ান মানুষের সমস্যা সমাধানে।

সিটি নিউজকে জসিম বলেন, রোজ ভ্যালির রাস্তা ৭ টি সংযোগ সড়ক, নুরী আবাসিকের প্রধান সড়ক সহ ৭টি সংযোগ সড়ক, ফয়েজ লেকের প্রধান সড়ক, আকবর শাহ প্রধান সড়ক, আকবর শাহ থেকে ডিসি রোড় প্রধান সড়ক প্রশস্ত করন, পশ্চিম ফিরোজশাহ প্রধান সড়ক সহ ৯টি সংযোগ সড়ক, গুলপাহাড়ের সড়ক, পুর্ব ফিরোজশাহ প্রধান সড়ক, কৈবল্যধামের ৮৬ টি অভ্যন্তরীন সড়ক, উত্তর পাহাড়তলীর প্রাথমিক বিদ্যালয়ের নালা, ইসলামপুরের রাস্তা, সিডিএ মার্কেটের উত্তর পাহাড়তলীর রেললাইনের রাস্তার কাজ সম্পন্ন হয়েছে। আগামী সপ্তাহে উদ্বোধন হবে ২টি সড়ক। মালিপাড়া সড়কে বর্তমানে কাজ চলছে।

ঈগল ষ্টার সড়কের কাজ চলছে। ফিরোজ শাহ প্রাথমিক বিদ্যালয় সড়কের কাজ শুরু হবে। এখন নতুন করে ৫টি টেন্ডার হয়েছে। এখানে ১ কোটি ৮০ লাখ টাকার কাজ হবে। আমার ওয়ার্ড অফিস সংস্কার করা হবে। এখানে সিটি কর্পোরেশনের ২টি স্কুল, আমার বাবার নামে একটি স্কুল রয়েছে। পাহাড়তলী স্কুলকে গার্লস কলেজে রুপান্তর করেছি। বঙ্গবন্ধুর নামে একটি স্কুল করেছি। বঙ্গমাতা ফজিলাতুন্নেছা স্কুল করেছি। বঙ্গবন্ধু কে, কি তার ইতিহাস তা প্রজন্ম থেকে প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতেই টাইলস ও ষ্টোনের সমন্বয়ে ব্যক্তিগত তহবিল থেকে ৯ লক্ষ টাকা খরচ করে প্রতিকৃতি স্থাপন করছি। বঙ্গবন্ধুর আদর্শকে হৃদয়ে লালন করে দীর্ঘ পথ চলেছি।

এখনো চলছি। ন্যায় ও সততাকে সবসময় সমুন্নত রেখেছি। তিনি বলেন,’ অলঙ্কার মোড়ে জলাবদ্ধতা নিরসনে নালাম মাটি উত্তোলন করতে গেলে দুর্বৃত্তরা আমাকে আঘাত করেছে। আমি আহত হয়েছি। ঠেকাতে পারেনি। বর্তমানে প্রায় একশত গাড়ি মাটি উত্তোলন করেছি। আমার এলাকা শহীদ লেইনে মাদক বিক্রি হয়। প্রশাসনের সহযোগিতায় এসব চলছে। ১ নং ঝিল এলাকায় নুরু ও জানে আলম মাদক বিক্রি করে। এ ব্যাপারে প্রশাসনকে অবহিত করেও কোন কাজ হয়নি।

বিশিষ্ট সংগঠক ও আওয়ামী লীগ নেতা জসিম জানান, আমার ব্যর্থতার চেয়ে সফলতা বেশি। এলাকার মানুষ বলবে আমি কি করেছি। আপনি এলাকায় ঘুরেছেন, দেখেছেন, শুনেছেন আমার এলাকায় ৩৪ মাসের দায়িত্বপালনে ৫০ কোটি টাকার উন্নয়ন কর্মকান্ড করেছি এবং এখনও করছি। আপনি নিজেও জানেন, আন্দোলন সংগ্রামে আমি তৃনমুলের একজন কর্মী হয়ে আজ এখানে এসেছি। ভোগ নয়। ত্যাগই আমার রাজনীতির আদর্শ। রাজনীতি বা সমাজ সেবা মানুষের জন্য।

ক্ষমতা বা নেতৃত্ব আল্লাহ প্রদত্ত। আল্লাহ আমাকে মানুষের সেবা করার সুযোগ দিয়েছেন। পবিত্র এই রমজানে আল্লাহর শোকরিয়া আদায় করছি। মানুষের দোয়া ও আর্শীর্বাদে মানুষের পাশে থাকতে চাই। সন্ত্রাস ও সন্ত্রাসী কর্মকান্ড আমার এলাকায় নেই। শান্ত পরিবেশ সর্বত্র। প্রশাসন আন্তরিক হলেই মাদকের বিস্তার প্রতিরোধ সম্ভব। আমি নগরপিতা আলহাজ্ব আ.জ.ম নাছির উদ্দিনের কাছে কৃতজ্ঞ যে, তিনি আমার এলাকার উন্নয়নে সাহায্য-সহযোগিতা করেছেন বলেই আমি এগিয়ে যেতে পারছি। এলাকাবাসীর পক্ষ থেকে আমি তাকে অভিনন্দন জানাচ্ছি। আমার এলাকায় এডিপির প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। জাইকার প্রজেক্ট শেষ হয়েছে।

জাইকার প্রজেক্ট দিয়ে একটি স্কুল ও টিউওয়েল বসিয়েছি। এখানে বিশুদ্ধ পানির অভাব রয়েছে। গ্যাস থাকলেও পানির অভাব পুরনে আমি সংশ্লিষ্ট মন্ত্রনালয় ও দপ্তরকে এগিয়ে আসার আহবান জানাব। এখানে লাইন আছে, পানি নেই। ওয়াসা দুইমাস সময় নিয়েছে।
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৯নং ওয়ার্ড কাউন্সিলর জসিম একজন সফল জনপ্রতিনিধি।

এলাকার বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের সুত্রে তিনি মানুষের আলোচনায় এসেছেন। স্পষ্টভাষী, সদালাপী, দালশীল, সংগঠক ও রাজনীতিবিদ জসিমের ব্যাপক জনপ্রিয়তা রয়েছে এলাকায়। আকবর শাহ ও কৈবল্যধাম এলাকার সাধারন মানুষের সাথে আলাপ করে জানা যায়, ৯নং ওয়ার্ড সিটি কর্পোরেশনের আওতাধীন হলেও সংসদীয় আসন সীতাকুন্ডের। সীতাকুন্ডের সংসদ সদস্য এই এলাকার উন্নয়নে কোন ভুমিকা রাখেননি। এমপি একবারও এলাকায় আসেননি। এলাকার উন্নয়ন কর্মকান্ড দুরে থাক, কোন সময় এলাকায় সফরও করেননি তিনি। কোন এলাকার কি নাম তা বলতে পারবেন না সংসদ সদস্য।

এই এলাকায় যা উন্নয়ন হয়েছে তা জসিম নিজেই করেছেন। তার একক প্রচেষ্ট্য়া এলাকার উন্নয়ন হয়েছে ব্যাপকভাবে। জসিম বলেন,’ নতুন প্রজন্মের দক্ষ তরুনরাই দেশ গড়ার হাতিয়ার। জনগনের স্বার্থ সংরক্ষনের মাধ্যমে নিজের কর্মপ্রচেষ্টাকে কল্যানের পথে অগ্রসর হতে যে কোন বাধা আসুক ইনশাআল্লাহ এগিয়ে যাব। আওয়ামী লীগ গন মানুষের সংগঠন। এই সংগঠনের নেতাকর্মীরা সাধারন মানুষের মনের আকুতি ও হৃদয়ের স্পন্দর বুঝতে পারে বলেই তাদের কল্যানে জীবনবাজি রেখেও দায়িত্ব পালন করেছি এবং ভবিষ্যতেও করব ইনশাআল্লাহ।

তিনি বলেন,’ অন্যায়ের কাছে মাথানত করব না। জনকল্যানে ও উন্নয়নের ধারাবাহিকতায় আমার ওয়ার্ড আরো পরিবেশ বান্ধব, সৌন্দর্যময়, পরিচ্ছন্ন হবে। তবে এখনও যে কোন ওয়ার্ডের চেয়ে আমার ওয়ার্ড উন্নয়ন ও অগ্রগতির প্রতীক।

এ বিভাগের আরও খবর
1 Comment
  1. Absar says

    Manonio councilor, amader abdul Ali ngor erje kono unnoti korennai thato bollenna!!!!!!! Amrato panir nise sai!!!

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.