চট্টগ্রাম চক্ষু হাসপাতালের উন্নত চিকিৎসা এখন ফেনীতে

0

নিজস্ব প্রতিবেদক, সিটি নিউজ :: সুবিধা বঞ্চিত জনগনের দ্বারপ্রান্তে চক্ষু চিকিৎসা সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালনায়, কাতার ক্রিয়েটিং ভিশন প্রজেক্টের আওতায় ও অরবিস ইন্টারন্যাশনালের সহযোগিতায় ফেনীতে স্থায়ী ‘চক্ষু চিকিৎসা কেন্দ্র’ নামে  আরো একটি ভিশন সেন্টারের যাত্রা শুরু হয়েছে।

এ উপলক্ষে অদ্য ৪ ফেব্রুয়ারী শনিবার সকাল সাড়ে ১০ টায় ফেনীর এস এস রোডস্থ জব্বার মার্কেটের স্থায়ী কেন্দ্রে  চক্ষু হাসপাতালের ডা. নাফিজ আহমদের কোরআন তেলওয়াতের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে বায়ান্নের ভাষা আন্দোলনে সকল বীর শহীদদের প্রতি বিন¤্র শ্রদ্ধাঞ্জলী জ্ঞাপন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, শেখ ফজিলাতুন্নেছা মুজিব আই হাসপাতাল এবং ট্রেনিং ইনস্টিটিউট বাংলাদেশের  পরিচালক প্রফেসর ডা. সাইফুদ্দিন আহমেদ পিন্টু।

চট্টগ্রাম চক্ষু হাসপাতালের  ট্রেজারার জাহাঙ্গীর আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে ভিশন সেন্টারের কার্যক্রম সম্পর্কে অবগত করেন হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. কামরুল ইসলাম।

আহমেদুর রহমান রিসার্স সেন্টারের জয়েন্ট ডাইরেক্টর অধ্যপক ডা. মোহাম্মদ মুনিরুজ্জামান ওসমানীর পরিচালনায় বক্তব্য রাখেন, আইসিও এর পরিচালক প্রফেসর ডা. খুরশীদ আলম, অরবিসের প্রজেক্ট ডিরেক্টর মো.আলাউদ্দিন, হাসপাতালের কনসালটেন্ট ডা. রাজীব হোসেন, স্থানীয় প্রতিনিধি ডা. শহীদুল ইসলাম, ফেনীর বিএম এর সাধারণ সম্পাদক ডা. বিমল চন্দ্র দাশ, সাংবাদিক আবু তাহের প্রমূখ।

উপস্থিত ছিলেন চট্টগ্রাম চক্ষু হাসপাতালের ব্যবস্থাপক (হিসাব) মো. গোলাম ফারুক, ডেপুটি উপ-ব্যবস্থাপক (মানব সম্পদ ) কবির হোসেন, সহকারী ব্যবস্থাপক (মেডিকেল প্রোগ্রাম) মো. শাহে আলম, জনসংযোগ কর্মকর্তা শহীদ ফারুকী, বিশ্বজিৎ পাল প্রমূখ।

অনুষ্ঠানে চিকিৎসাসেবা বি তরা এই কেন্দ্র থেকে সর্বোচ্চ সেবা পাওয়ার আশাবাদ ব্যক্ত করে প্রধান অতিথি বলেন, আধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ এই চিকিৎসা কেন্দ্রে নানাবিধ সেবামূলক কর্মকান্ড চালু থাকবে। এই স্থায়ী চিকিৎসা কেন্দ্রটি সেবার মনোভাব নিয়ে স্থাপন করা হয়েছে।

বিশেষ করে যারা চট্টগ্রাম শহরে যেতে পারেনা তারা এখানে এসে চট্টগ্রাম চক্ষু হাসপাতালের মত সেবা পাবেন। অনুষ্ঠানে চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্র্র ট্রাস্ট এর ম্যানেজিং ট্রাস্টি, আন্তর্জাতিক চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. হোসেনকে চক্ষু সেবার স্থপতি উলেখ করে তিনি বলেন, তিনি সর্বক্ষেত্রে উর্ধে।

চক্ষু চিকিৎসা সেবার যুগান্তকারী পরিবর্তন এবং সেবার মনোভাব বিদ্যমান থাকায় অধ্যাপক ডা. রবিউল হোসেনকে সবার উপরে স্থান দিতে হয়। অনুষ্ঠানে ট্রেজারার জাহাঙ্গীর আলম খান বলেন, নগর থেকে গ্রাম লে মানসম্মত উন্নত চক্ষু চিকিৎসা সেবার পরিধি বৃদ্ধিতে চট্টগ্রাম চক্ষু হাসপাতাল একের পর এক বিভিন্ন সেবামূখী প্রকল্প হাতে নিয়েছে। এরই ধারাবাহিকতায় লক্ষ লক্ষ মানুষের সেবা পাওয়ার মনোভাব নিয়ে এতদঅ লে ‘চক্ষু চিকিৎসা কেন্দ্র’ নামে আরো একটি ভিশন সেন্টার চালু করা হয়েছে।

ডা. কামরুল ইসলাম বলেন, স্থানীয় জনসাধারনের মাঝে চক্ষু সেবা সম্পর্কে ধারণা দেয়া এবং তাদের উন্নত চিকিৎসার্থে এই ভিশন সেন্টার চালু করা হয়েছে। ফেনীর ৬টি উপজেলায় পর্যায়ক্রমে এই ভিশন সেন্টার চালু করা হবে। অরবিসের মো. আলাউদ্দিন বলেন, ১৯৮৫ সালে উড়ন্ত চক্ষু হাসপাতালের মাধ্যেমে অরবিস বাংলাদেশে কাজ শুরু করেছে। বিশ্বের ৯২টি দেশে অরবিসের কার্যক্রম সীমাবদ্ধ রয়েছে।

তিনি বলেন, সরকার দেশে ২০০টি ভিশন সেন্টার চালুর পরিকল্পনা গ্রহন করেছে। এরই ধারাবাহিকতায় এ পর্যন্ত ২৫টি ভিশন সেন্টার চালু হয়েছে। ফেনী শহরে এটি প্রথম। এর আগে প্রধান অতিথি ফিতা কেটে এই ভিশন সেন্টারের উদ্বোধন করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.