জাতীয়করণ হলো আনোয়ারা বিশ্ববিদ্যালয় কলেজ

0

জাহেদুল হক,আনোয়ারা : অবশেষে জাতীয়করণ হলো আনোয়ারা বিশ্ববিদ্যালয় কলেজ। এই উপজেলায় একটি সরকারি কলেজ না থাকায় দীর্ঘদিন হতাশায় ছিলেন এখানকার বাসিন্দারা। বর্তমান সরকার অঙ্গীকার করেছিলেন যে,প্রত্যেক উপজেলায় একটি করে কম্বাইন (কো-এডুকেশন) কলেজ ও একটি স্কুল সরকারি করার জাতীয়করণ করা হবে। এরই প্রেক্ষিতে জাতীয়করণ করা হলো আনোয়ারা বিশ্ববিদ্যালয় কলেজটি।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর গত রোববার এই জাতীয়করণের তালিকা প্রকাশ করেন। ওই তালিকায় দেশের ২৭১টি কলেজের নাম উল্লেখ করা হয়েছে যেখানে আনোয়ারা বিশ্ববিদ্যালয় কলেজের ক্রমিক নং ৬৭। এই জাতীয়করণের মধ্যদিয়ে উপজেলাবাসীর দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হলো। তাই অত্র কলেজের শিক্ষার্থী,অভিভাবক,শিক্ষক-কর্মচারী,পরিচালনা পরিষদ ও সুধীমহল বর্তমান উন্নয়নমুখী সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

জানা যায়, স্বাধীনতার পর ১৯৭২ সালে বর্ষীয়ান রাজনীতিবিদ মরহুম আখতারুজ্জামান চৌধুরী বাবুর হাত ধরে এই কলেজ প্রতিষ্ঠা হয়। ধীরে ধীরে আনোয়ারার মানুষের আশা আকাঙ্খার প্রতীক হয়ে উঠে কলেজটি। বিশিষ্ট শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক অধ্যক্ষ মোহাম্মদ হোসেন খান ছিলেন কলেজের প্রতিষ্ঠাকালীন অধ্যক্ষ।

বর্তমানে সব বিভাগ মিলিয়ে কলেজে শিক্ষার্থীর সংখ্যা কয়েক হাজার। ২০১২ সালে এই কলেজে তিন বিষয়ে অনার্স কোর্স চালু করা হয়। তৎকালীন আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য আখতারুজ্জামান চৌধুরী বাবু দীর্ঘদিন এ কলেজের সভাপতির দায়িত্বে ছিলেন। তাঁর মৃত্যুর পর তাঁরই জেষ্ঠ্যপুত্র ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি এ কলেজের দায়িত্ব নেন।

আনোয়ারা বিশ্ববিদ্যালয় কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী মারজানা আকতার শিপা বলেন, আমি কলেজে নতুন ভর্তি হয়েছি। ভর্তি হওয়ার শুরুতেই কলেজ সরকারি হয়েছে শুনে আমি খুবই আনন্দিত। জীবনে চিন্তা করতে পারিনি আমি সরকারি কলেজে পড়ব। অবশেষে আল্লাহ্ রহমতে কলেজ সরকারি হওয়াতে এ আশা পূর্ণ হলো।

আনোয়ারা বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি এম নজরুল ইসলাম বলেন, ভাবতে ভালোই লাগছে যে,এই উপজেলার প্রত্যন্ত এলাকার গরীব-অসহায় মেধাবী শিক্ষার্থীরা বাড়ির কাছে সরকারি কলেজে পড়ালেখা করতে পারবে। এই কলেজ জাতীয়করণের মধ্যদিয়ে উপজেলাবাসী আরেকবার প্রমাণ পেলো যে,বর্তমান সরকার শিক্ষার উন্নয়নে আন্তরিকভাবে কাজ করছে। বর্তমান শেখ হাসিনা সরকার ও ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদের দীর্ঘ প্রচেষ্ঠায় আনোয়ারা বাসীর দীর্ঘদিনের দাবী পূরণ হয়েছে। আমরা অচিরেই এই জাতীয়করণ কার্যক্রম দেখতে চাই।

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রিদোয়ানুল হক বলেন, আনোয়ারা বিশ্ববিদ্যালয় কলেজের সুনাম চারদিকে ছড়িয়ে পড়ছে। সরকারিকরণ হওয়ায় এ অঞ্চলের শিক্ষাব্যবস্থায় বৈপ্লবিক উন্নয়ন সাধিত হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.