দই দিয়ে গোলাপ জাম

0

ফরিদা ইয়াসমিন, সিটি নিউজ :: আজকের স্পেশাল রেসিপি দই দিয়ে গোলাপ জাম তৈরি । চলুন জেনে নিই, কী কী উপকরণ লাগবে এই রেসিপিতে এবং কীভাবে তৈরি করবেন দই দিয়ে গোলাপ জাম।

যা যা লাগবে-

১ কাপ মিল্ক পাউডার,

২ টেবিল চামচ ময়দা,

১ চিমটি বেকিং ছোডা (১/৪ চা চামচ),

১ টেবিল চামচ দই

এলাচ গুরো

জাফরান

চিনি

ঘি

তেল

প্রস্তুত প্রণালী-

প্রথমে ১টি বড় পাতিলে ২ কাপ পানি এবং ২ কাপ চিনি আর কিছু জাফরান আর কিছু এলাচ গুরো দিয়ে সিরা তৈরী করুন, পানি একটু আঠালো হলেই সিরা রেডি।

এরপর চুলার আগুন বন্ধ করে দিন। ১কাপ মিল্ক পাউডার, ২ টেবিল চামচ ময়দা, ১ চিমটি বেকিং ছোডা (১/৪ চা চামচ), ১ টেবিল চামচ দই ( লাগলে আরো দেয়া যাবে খামির নরম করার জন্য) একসাথে মিশিয়ে নিয়ে নরম আর মসৃন খামির বানিয়ে নিন।

তারপর হাতের তালুতে ঘি মেখে মার্বেল সাইজ এর বল বানান (ভাজার পর আর সিরায় দেয়ার পর বল গুলি ডাবল সাইজ হবে)।মিষ্টি ভাজার পর যখন সিরায় দিবেন তখন সিরা যাতে বেশি গরম না থাকে ।

এখন প্রয়োজন অনুযায়ী তেল গরম দিন, মনে রাখবেন অল্প আচে জাল দিবেন মিষ্টি গুলো আস্তে আস্তে ভাজার পর যখন দেখবেন মিষ্টি গুলো গোল্ডেন ব্রাউন কালার হবে তখন মিষ্টি গুলো নামিয়ে তেল ঝরিয়ে সিরায় দিয়ে চুলার আগুন ধরিয়ে গরম করুন আবার।

সিরা শুধু গরম করবেন রান্না করবেননা, সিরা গরম হলে আগুন বন্ধ করে ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, পরে ফ্রীজে ঠান্ডা করে অথবা নরমাল করে খেতে পারেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.