নিজেকে আলোকিত করতে বই পড়ুন

0

নিজস্ব প্রতিনিধি,সিটিনিউজ :  আন্জুমানে খোদ্দামুল মুসলেমীন বইমেলা আয়োজন কমিটির উদ্যোগে চট্টগ্রাম মুসলিম হল চত্বরে ৮ দিন ব্যাপি বই মেলা ও চিত্র প্রদর্শনীর ৫ম দিবস ১৮ ডিসেম্বর, সোমবার বিকালে বই মেলা আয়োজন কমিটির সদস্য অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ ইসমাইল নোমানীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, চট্টগ্রাম ট্রিটমেন্ট হাসপাতালের এমডি রাজনীতিবিদ ডা. শাহাদাত হোসেন। নির্ধারিত অতিথি ছিলেন এডিশনাল পিপি এড. আব্দুর রশিদ, দৈনিক মানবক কণ্ঠ ব্যুরো চীফ মুহাম্মদ মফিজুল ইসলাম চৌধুরী, খোদ্দামুল মুসলেমীন ইউএই’র সভাপতি আলহাজ্ব মুহাম্মদ নুরুল আমিন চৌধুরী, মুক্তিযোদ্ধা মুহাম্মদ ইলিয়াছ মিঞা, স্বাধীনতা মেলা পরিষদের যুগ্ম মহাসচিব মোহাম্মদ জসিম উদ্দিন চৌধুরী। আলোচক ছিলেন, শিক্ষাবিদ গাজী মোহাম্মদ বোরহান উদ্দিন, বিজয় ৭১’র সাধারণ সম্পাদক ডা. আর.কে. রুবেল।

মুহাম্মদ মারূফ রেযা ও রেজাউল করিম ইয়াছিনের যৌথ সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন বই মেলা আয়োজন কমিটি মিডিয়া সেলের জিএম শাহাদত হোসাইন মানিক। সভায় বক্তারা বলেন, আজ সমাজে প্রকৃত জ্ঞানী বা শিক্ষিতের অভাব। যে জ্ঞানের আলো মানুষের মনকে আলোকিত করবে, সে জ্ঞানের আলো সমাজকে পথ দেখাবে। যে জ্ঞান মানুষকে সত্য বলা শিখায় না, মনুষত্যের বিকাশ করে না, মানুষের দুঃখ বুঝার জন্য মনকে আন্দোলিত করতে পারে না, সে জ্ঞান সত্যিকারের জ্ঞান নয়। সে শিক্ষা সত্যিকারের শিক্ষা নয়।

বড়জোর বলা যায়, ডক্টরেট ডিগ্রি নিয়েছে, এম.এ, বি.এ পাশ করেছে বা লেখাপড়া করেছে, এটা বলা যায়। কিন্তু, জ্ঞানী বা শিক্ষিত বলা যায় না। বক্তারা আরও বলেন, যদি রাজনীতিকরা দেশ-জাতির কথা না ভেবে ক্ষমতার অপব্যবহার করে লুটপাট করে। যদি ডাক্তারেরা চিকিৎসাকে সেবা হিসেবে না নিয়ে টাকার কসাই হয়ে যায়, যদি ভূমি অফিসার ঘুষের জন্য ১ দিনের কাজকে ৪০ দিন ঘুরায়, যদি বুদ্ধিজীবীরা সত্য কথা না বলে অর্থ-বিত্তের তাবেদারি করে, যদি সাংবাদিকরা সত্য-সঠিক সংবাদ প্রচার না করে ক্ষমতাশালীদের পক্ষে মিথ্যা সংবাদ প্রচার করে, তবে বুঝতে হবে সে রাজনীতিক, ডাক্তার, অফিসার, বুদ্ধিজীবী, সাংবাদিক সুশিক্ষিত নয়। তাদের অর্জিত জ্ঞান তাদের নিজেদের আলোকিত করেনি।

যে জ্ঞান আমাদের আল্লাহ-রাসূলদের চিনতে শিখায়নি, সে জ্ঞান প্রকৃত জ্ঞান নয়। এ ধরণের বইমেলার আয়োজন করে যদি কিছু মানুষকে হলেও শিক্ষা অর্জনের প্রতি ধাবিত করা যায়, তাহলে বইমেলা স্বার্থক হবে। রাস্তায় বা এখানে অনেক মানুষ হাঁটতেছে, সবার হাত-পা থাকলেও সবাই মানুষ নয়। সবাই যদি মানুষ হত, ৫ বছরের শিশু ধর্ষিত হত না। সবাই যদি মানুষ হত, কুপিয়ে কুপিয়ে গাছ কাটার মত একজন নারীকে রাস্তায় কোপানো যেত না এবং সবাই দাঁড়িয়ে দাঁড়িয়ে সেটি ভিডিও করত না। বরং বাঁচাতে চেষ্টা করত। আজ মানুষ পশুর চেয়ে অধম হয়ে গেছে। আবার মানুষকে জানোয়ার বা পশু বললে রাগ করে, কিন্তু সিংহ বললে খুশি হয়। কিন্তু আমাদের মানুষ হতে হবে। মনীষীরা বইয়ের পাতায় পাতায় আমাদেরকে মানুষ হওয়ার যে বাণী দিয়ে গিয়েছেন, সে সব বই পাঠ করে যদি আত্মস্থ করতে পারি, তাহলে মানুষ হতে পারবো এবং শিক্ষিত হিসেবে নিজেকে পরিচিত করতে পারব।

এসময় উপস্থিত ছিলেন, বইমেলা আয়োজন কমিটির সদস্য সচিব স উ ম আবদুস সামাদ, ড. মুহাম্মদ মাসুম চৌধুরী, আলহাজ্ব মুহাম্মদ নঈম উল ইসলাম, ব্যাংকার মুহাম্মদ ফজলুল করিম তালুকদার, নাসির উদ্দিন মাহমুদ, মাস্টার মুহাম্মদ আবুল হোসাইন, মুহাম্মদ আলমগীর ইসলাম বঈদী, মুহাম্মদ নুরুল্লাহ রায়হান খান, মুহাম্মদ নিজামুল করিম সুজন, মুহাম্মদ ফরিদুল ইসলাম, মুহাম্মদ দিদারুল ইসলাম, মুহাম্মদ মফিজুল ইসলাম, মুহাম্মদ ইদ্রিচ, মুহাম্মদ আমিনুল ইসলাম রুবেল, মাওলানা জহির উদ্দিন তুহিন, মাওলানা আলাউদ্দিন, মুহাম্মদ মাছুমুর রশিদ কাদেরী, মুহাম্মদ মিজানুর রহমান, মুহাম্মদ শফিউল বশর, সৈয়দ মুহাম্মদ মাসুম, মুহাম্মদ নুর রায়হান চৌধুরী, মুহাম্মদ তারেকুল ইসলাম, মুহাম্মদ সাঈদ, মুহাম্মদ ফরহাদ প্রমুখ।

সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করেন আল্লামা ইমাম শেরে বাংলা (রহ.) ইসলামি সাংস্কৃতিক ফোরামের মুহাম্মদ মঈনুদ্দীন কাদেরী, মুহাম্মদ সাইফুল ইসলাম, মুহাম্মদ শাকিল হোসাইন প্রমুখ। আগামীকাল ৬ষ্ঠ দিবসে সভাপতিত্ব করবেন অধ্যক্ষ আল্লামা হারুনুর রশীদ। প্রধান অতিথি থাকবেন লেখক ও গবেষক বরেণ্য ইসলামী চিন্তাবিদ আল্লামা এম এ মান্নান। প্রধান আলোচক থাকবেন ড. জাফর উল্লাহ তালুকদার। বিশেষ অতিথি থাকবেন ড. আবু নছর আব্দুল মাবুদ, অধ্যক্ষ আল্লামা আমিনুর রহমান, শাহজাদা মাঈনুল ইসলাম জুনাইদ, মুক্তিযোদ্ধা রফিকুল আলম চৌধুরী, আলহাজ্ব নুরুল আমিন চৌধুরী। নির্ধারিত আলোচক থাকবেন ড. এমদাদুল হক মোজাদ্দেদী।

উল্লেখ্য-মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে দৈনিক আজাদী ও দৈনিক পূর্বদেশ। প্রতিদিন মেলার মূল অনুষ্ঠান দুপুর ২.৩০মি: থেকে শুরু হয়ে ২টি অধিবেশনে রাত ৮.০০টা পর্যন্ত চলবে। প্রথম অধিবেশন বিকাল ২.৩০ মিনিট থেকে বিকাল ৩.৫০মিনিট এবং দ্বিতীয় অধিবেশন বিকাল ৪.১৫ মিনিট থেকে রাত ৮.০০ মিনিট পর্যন্ত চলবে।

বুক স্টল দুপুর ১২ থেকে রাত ৯ টা পর্যন্ত খোলা থাকবে। কর্মসূচির মধ্যে থাকছে পবিত্র কোরআন তিলাওয়াত, হামদ, নাতে রাসূল (দ:) পরিবেশন, রাসূল (দ:)’র শানে নিবেদিত কবিতা পাঠের আসর, দেশাত্মবোধক সংগীত পরিবেশন, নতুন বইয়ের প্রকাশনা উৎসব, মোড়ক উন্মোচন, পবিত্র ঈদে মিলাদুন্নবী (দ:) ও মহান মুক্তিযুদ্ধের চেতনা সম্পর্কিত আলোচনা সভা, মহান মুক্তিযুদ্ধ ও ইসলামের ইতিহাস-ঐতিহ্যের দুর্লভ চিত্র প্রদর্শনী।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.