নেদারল্যান্ডস দূতাবাসের কর্মকর্তাদের সাথে চেম্বার নেতৃবৃন্দের মতবিনিময়

0

নিজস্ব প্রতিবেদক::নেদারল্যান্ডস দূতাবাসের হেড অব ইকনোমিক এ্যাফেয়ার্স এন্ড ডেভেলাপমেন্ট কো-অপারেশন জেরোইন স্টীগ্স ১৫ মার্চ বিকেলে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চেম্বার সভাপতি মাহবুবুল আলম’র সাথে এক মতবিনিময় সভায় মিলিত হন। এ সময় চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালকদ্বয় এ. কে. এম. আক্তার হোসেন ও অঞ্জন শেখর দাশ, দূতাবাসের ইকনোমিক এ্যাফেয়ার্স’র সিনিয়র এডভাইজার মুন্নুজান খানম উপস্থিত ছিলেন।

চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন-বাংলাদেশ উন্নয়নের ক্ষেত্রে বিশ্বে অনেক দেশের জন্য উদাহরণে পরিণত হয়েছে। এ ধারা অব্যাহত রাখতে সরকার দেশী-বিদেশী বিনিয়োগ আকর্ষণে টেক্স হলিডেসহ নানা সুযোগ সুবিধা প্রদান ও ওয়ান স্টপ সার্ভিস সম্বলিত বিশেষায়িত শিল্পাঞ্চল গড়ে তুলছে। নেদারল্যান্ডস সীমিত কিছু খাতে বিনিয়োগ করছে উল্লেখ করে তিনি বিনিয়োগ সম্প্রসারণে পার্বত্য চট্টগ্রামে বিপুলভাবে উৎপাদিত আম, কাঁঠাল, আনারস, পেয়ারা ইত্যাদি কৃষিজাত পণ্য প্রক্রিয়াজাতকরণ, চামড়া ও পাটজাত পণ্য ও লাইট ইঞ্জিনিয়ারিং খাতে যৌথ উদ্যোগের আহবান জানান। এছাড়া নেদারল্যান্ডস এর বিশেষজ্ঞ ও কারিগরি দক্ষতা কাজে লাগিয়ে চট্টগ্রাম বন্দর সম্প্রসারণে বে-টার্মিনাল নির্মাণে বিনিয়োগের অনুরোধ জানান চেম্বার সভাপতি মাহবুবুল আলম। চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ নেদারল্যান্ডস সরকার কর্তৃক প্রদত্ত কর্ণফুলী বেইলী ব্রিজের জন্য ধন্যবাদজ্ঞাপন করেন। তিনি জলবায়ু মোকাবেলায় সহযোগিতা প্রত্যাশা করে রোহিঙ্গা সমস্যা সমাধানে সমর্থন অব্যাহত রাখার আহবান জানান।

জেরোইন স্টীগ্স চট্টগ্রাম মহানগরের জলাবদ্ধতা নিরসন, আবর্জনা ব্যবস্থাপনা ও সেনিটেশন সংক্রান্ত বিষয়ে সহযোগিতা করতে তাঁর সরকারের আগ্রহের কথা জানান। তিনি স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উত্তরণ ঘটতে যাচ্ছে উল্লেখ করে পরিবর্তিত পরিস্থিতি মোকাবেলায় আগাম প্রস্তুতি গ্রহণ ও পণ্য বহুমূখীকরণের উপর গুরুত্বারোপ করেন। এছাড়া বিদেশী বিনিয়োগ আকর্ষণে ব্যবসা ও বিনিয়োগ প্রক্রিয়া সহজীকরণ এবং পরিবেশবান্ধব শিল্পায়নকে অগ্রাধিকার দেয়ার আহবান জানান দূতাবাস কর্মকর্তা জেরোইন স্টীগ্স।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.