নৈতিক বোধ জাগ্রত করাই বদর দিবসের শিক্ষা

0

চট্টগ্রাম : মাইজভাণ্ডার দরবার শরীফের সাজ্জাদানশীন ও আন্জুমানে রহমানিয়া মইনীয়া মাইজভাণ্ডারীয়ার কেন্দ্রীয় সভাপতি রাহবারে শরীয়ত ও ত্বরীকত হযরত শাহ্সূফী মাওলানা সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী ওয়াল হোসাইনী আল্-মাইজভাণ্ডারী (মা.জি.আ.) বলেছেন, ইসলামের ইতিহাসে সত্য ও ইনসাফ প্রতিষ্ঠার স্মারক হিসেবে বদরের যুদ্ধ আমাদের নিকট অতি মর্যাদাবান।

বদরের যুদ্ধে রোজাদার মুসলিম মুজাহিদদের বীরত্ব ও ত্যাগ তিতিক্ষার ফলে ইসলামের বিজয় সূচিত হয়। প্রিয় নবী (দ.) মাত্র ৩১৩ জন নিরস্ত্র বীর মুজাহিদদের সঙ্গে নিয়ে অস্ত্রে সস্ত্রে সুসজ্জিত সহস্রাধিক শত্র“র বিরুদ্ধে ঐতিহাসিক বদর প্রান্তরে অন্যায় ও জুলুমের বিরুদ্ধে ইসলামের প্রথম বিজয় সূচিত করেন। এ যুদ্ধ ১৭ রমজান মহান আল্লাহর নির্দেশে ও সাহায্যে সংঘটিত হয়েছিল।

তিনি বলেন, ধৈর্য্য ও ত্যাগের মাধ্যমে আত্মিক উৎকর্ষ এবং নৈতিক বোধ জাগ্রত করাই বদর দিবসের আসল শিক্ষা। হযরত সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী (মা.জি.আ.) আরো বলেন, দেশের বিরাট জনগোষ্ঠির দারিদ্রতা দূর ও অল্প সময়ের মধ্যে দেশকে সমৃদ্ধশালী করতে হলে সঠিক নিয়মে যাকাত আদায় করে তা গরীবের মাঝে সুষ্ঠু বণ্টন করতে হবে। গরীবের প্রাপ্য অধিকার যাকাত নিয়ে ধনীদের আত্ম অহংকার বন্ধ করতে হলে সরকারকেই ব্যবস্থা নিতে হবে।

সঠিক নিয়মে যাকাত আদায়ে সম্পদ পবিত্র ও বৃদ্ধি পায়। আর লোক দেখানো যাকাত আদায়ে আল্লাহর নির্দেশনা ও গরীবের অধিকার লঙ্গিত হয়। তাই, ইহ ও পরকালীন মুক্তির জন্য আল্লাহ ও রাসূলের নির্দেশ অনুযায়ী যাকাত আদায় করতে হবে।

৩ জুন রবিবার চট্টগ্রাম ফটিকছড়ি মাইজভাণ্ডার দরবার শরীফে আন্জুমানে রহমানিয়া মইনীয়া মাইজভাণ্ডারীয়ার উদ্যোগে পবিত্র বদর দিবস ও শায়খুল ইসলাম হযরত শাহ্সূফী সৈয়দ মইনুদ্দীন আহমদ আল্-হাসানী (ক.)’র চন্দ্র বার্ষিকী ওরশ শরীফ উপলক্ষ্যে আলোচনা ও ইফতার মাহফিলে হযরত শাহ্সূফী সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী (মা.জি.আ.) সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শাহ্জাদা সৈয়দ হাসনাইন-এ-মইনুদ্দীন। মাহফিলে হযরত মাওলানা বাকের আনসারী সঞ্চালনায় আলোচনায় অংশগ্রহণ করেন, ফটিকছড়ি জামেউল উলুম ডিগ্রী মাদ্রাসার অধ্যক্ষ হযরত মাওলানা সৈয়দ মো: ইব্রাহিম কাসেম আল্-কাদেরী, উপাধ্যক্ষ হযরত আল্লামা তৈয়ব খান আল্-কাদেরী, মাইজভাণ্ডার শাহী জামে মসজিদের খতিব মাওলানা মো: বশিরুল আলম আল্-কাদেরী, আন্জুমান কেন্দ্রীয় সহসভাপতি এডভোকেট ওয়াজ উদ্দিন মিয়া, কেন্দ্রীয় সহসভাপতি আলহাজ্ব কবির চৌধুরী, কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মো: ওসমান আলী, হযরত মাওলানা গোলাম মো: খান সিরাজী মাইজভাণ্ডারী, হযরত মাওলানা ইউছুফ মো: সালাহ উদ্দীন শাহ্ আল্-কাদেরী, মাওলানা মো: আবু সাহাদাত আল্-কাদেরী, মাওলানা মো: আলী মারতুজা, মাওলানা মো: আলমগীর হোসেন আল্-কাদেরী, মাওলানা মো: মোরশেদুল আলম, মাওলানা মো: নঈম উদ্দীন, মাওলানা মো: নিজাম উদ্দীন প্রমুখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.