পরিবেশ সচেতন ও আন্দোলনে সম্পৃক্ত করতে হবে শিক্ষার্থীদের

0

নিজস্ব প্রতিনিধি,চট্টগ্রাম :  চট্টগ্রাম প্রেসক্লাবে পরিবেশ ও মানবাধিকার আন্দোলন-পমা আয়োজিত ‘পমা পরিবেশ চিত্রাংকন উৎসব ২০১৭’ -এ বক্তারা বলেছেন, শিক্ষার্থীরাই একটি সুন্দর পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে সবচেয়ে বেশি ভূমিকা রাখতে পারে। তাই নানা কর্মসূচির মাধ্যমে তাদেরকে পরিবেশ সচেতন, আগ্রহী ও পরিবেশ আন্দোলনের সাথে সম্পৃক্ত করতে হবে।

শিক্ষার্থীদের পরিবেশবান্ধব ও সত্যিকারের মানুষে পরিণত করা গেলে দিনবদলের পথও মসৃণ হয়ে যাবে। পমা বহুমুখী কর্মসূচীর মাধ্যমে যেভাবে শিশুদের পরিবেশ সচেতন ও প্রতিভা বিকাশে প্রশংসনীয় অবদান রেখে যাচ্ছে তা অন্যরাও অনুকরণ অনুসরণ করলে একটি সুন্দর, নিরাপদ ও সমৃদ্ধ বাংলাদেশ অর্জনে বেশিদিন অপেক্ষা করতে হবে না। গত ২৮ অক্টোবর (শনিবার) পমা পরিবেশ চিত্রাংকন উৎসবে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে সনদ ও পুরস্কার বিতরণকালে বক্তারা এ অভিমত ব্যক্ত করেন।

পমা চেয়ারপারসন শিক্ষাবিদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রফেসর হাসিনা জ্কাারিয়া বেলার সভাপতিত্বে¡ উৎসবে বিশেষ অতিথি ছিলেন কবি-সাংবাদিক স্বপন দত্ত, কবি-সাংবাদিক নাজিমুদ্দিন শ্যামল, আগ্রাবাদ মহিলা কলেজের অধ্যক্ষ কৃষ্ণ কুমার দত্ত, নজরুল গবেষক ড. মুহাম্মদ কামাল উদ্দিন ও আরটিভি’র চট্টগ্রাম বিভাগীয় প্রধান সারওয়ার আমিন বাবু।

অনুষ্ঠানে ধন্যবাদ বক্তব্য দেন পমা’র সিনিয়র সহ-সভাপতি আমিনুর রশীদ কাদেরী। পমা সম্পাদক সাংবাদিক আবসার মাহফুজ’র স্বাগত বক্তব্যের মাধ্যমে সূচিত অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন পমা’র উপদেষ্টা এস এম সিরাজদৌলা, সহ-সভাপতি লায়ন এ কে জাহেদ চৌধুরী, নারীনেত্রী রেহেনা চৌধুরী, সদস্য শিরিন আলম, পমা’র যুগ্ম সম্পাদক শারূদ মোহাম্মদ নিজাম, সাংগঠনিক সম্পাদক কাজী গোলাপ রহমান, উন্নয়ন সংগঠক সাঈদুল আরেফীন, আগ্রাবাদ পাবলিক স্কুল এন্ড কলেজের প্রিন্সিপাল অর্পিতা নারগিস, অধ্যক্ষ সোলাইমান কাসেমী, সাংবাদিক গোলাম সরওয়ার, রাজনীতিক ওয়াহিদুল আলম, নূর কুতুবুল আলম ভূঁইয়া, অধ্যাপক মুজিবুল হক, ছড়াকার রমজান আলী মামুন, গীতিকার ফারুক হাসান, লেখক আলম মাহবুব ও রেজাউল করিম বাবলু। পুরো অনুষ্ঠানের সঞ্চালনা করেন লেখক-সংস্কৃতিকর্মী দিলরুবা খানম রুবা।

চিত্রাংকন উৎসবে নগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৩ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে সনদ ও পুরস্কার তুলে দেয়া হয়। সনদ ও পুরস্কার প্রদানের আগে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা গান পরিবেশন করে। পরিবেশ বিষয়ক ছড়া ও কবিতা আবৃত্তিও করে শিক্ষার্থীরা।

বিশেষ অতিথির বক্তব্যে কবি-সাংবাদিক স্বপন দত্ত বলেন, মানুষের সঙ্গে প্রকৃতির সম্পর্ক অতি নিবিড়। তাই প্রকৃতির ক্ষতি হলে মানুষেরও ক্ষতি হয়। কিন্তু আমরা আজ নানা ভাবেই প্রকৃতির ক্ষতি করে চলেছি। এ চিত্রের অবসানে বহুমাত্রিক পদক্ষেপ নিতে হবে। সাংবাদিক নাজিমুদ্দিন শ্যামল বলেন, আজ প্রাকৃতিক পরিবেশ ভয়াবহ দূষণের শিকার। এতে চরম বৈরী হয়ে উঠছে আবহাওয়া। পরিণামে বাড়ছে প্রাকৃতিক বিপর্যয়, বাড়ছে বৈশ্বিক উষ্ণতা।

উষ্ণতার কারণে বরফ গলে যাচ্ছে হিমালয় এবং মেরু অঞ্চলের। এতে বাড়ছে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা। পরিণামে তলিয়ে যাচ্ছে পৃথিবীর বিশাল নিম্নাঞ্চল। চট্টগ্রামের একটি বড় অংশও এর আওতাভুক্ত। এ অবস্থায় পরিবেশ রক্ষার আন্দোলনকে ছড়িয়ে দিতে হবে সর্বত্র। অধ্যক্ষ কৃষ্ণ কুমার দত্ত বলেন, পানি, বায়ু, শব্দদূষণ দিন দিন মাত্রা ছেড়ে যাচ্ছে। এতে হানা দিচ্ছে নানা রোগব্যাধি, ধংস হচ্ছে জীববৈচিত্র্য। নষ্ট হচ্ছে খাদ্যশৃঙ্খল। বিনাস হচ্ছে সভ্যতা।

এ অবস্থা চলতে থাকলে মানব-অস্তিত্ব বিপন্ন হয়ে পড়বে। ড. মুহাম্মদ কামাল উদ্দিন বলেন, সন্দেহাতীতভাবেই বর্তমান সময়কালকে চিহ্নিত করা যায় প্রকৃতি ও পরিবেশের চরম সংকটের কাল হিসেবে। পৃথিবীকে বাঁচাতে হলে এই ঘনায়মান সংকট থেকে বেরিয়ে আসার পথ খুঁজে নিতে হবে। সাংবাদিক সারওয়ার আমিন বাবু বলেন, চলতি শতাব্দীতে পৃথিবী যে চরম বিপর্যয়ের সম্মুখীন হচ্ছে তার মূল হলো বিশ্ব উষ্ণায়ন। সবাইকে পরিবেশ সচেতন করার মাধ্যমেই কেবল এ অবস্থার অবসান হতে পারে। এ ক্ষেত্রে গণমাধ্যম মুখ্য ভূমিকা রাখতে পারে।

উৎসবের ধন্যবাদ বক্তব্যে আমিনুর রশীদ কাদেরী বলেন, পরিবেশ দূষণের ফলে হারিয়ে যাচ্ছে বাংলার চিরচেনা চিরায়ত ঐতিহ্য। দিন দিন বাড়ছে গ্রীষ্মের পরিধি। বিলুপ্ত হয়ে যাচ্ছে প্রকৃতির চিরচেনা রূপ। গরমে অতিষ্ট হচ্ছে সাধারণ মানুষ। পরিবেশ রক্ষায় সরকারের অগ্রসর নীতিমালা ও আইন আছে। আছে সদিচ্ছা। আইনের যথাযথ প্রয়োগ এবং নাগরিক সচেতনতা সৃষ্টি হলেই দেশের পরিবেশ রক্ষা পেতে পারে।

সভাপতির বক্তব্যে প্রফেসর হাসিনা জাকারিয়া বেলা বলেন, সময় থাকতেই পরিবেশ সুরক্ষায় সম্মিলিত প্রচষ্টা গ্রহণ করতে হবে। পরিবেশ দূষণ প্রতিরোধে জনসচেতনতা বাড়ানো গেলে, আইনের যথাযথ প্রয়োগ হলে এবং সকলেই যার যার অবস্থান থেকে পরিবেশ দূষণ প্রতিরোধে কাজ করলে একটি বাসযোগ্য পৃথিবীর জন্যে পরিবেশের সুরক্ষা সম্ভব হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.