পাহাড় ধসে প্রাণহানি- জনদুর্ভোগ লাঘবে বিন্না ঘাস লাগাবে থাইল্যান্ড

0

সিটি নিউজ, চট্টগ্রামঃঃ  পাহাড় ধসে প্রাণহানি- জনদুর্ভোগ লাঘবে বিন্না ঘাস লাগাবে থাইল্যান্ড। এই বিন্না ঘাস উদ্ভাবক বাঙালি বিজ্ঞানী ড. শরীফুল ইসলাম।

চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের সাথে আজ বুধবার (২৮ ফেব্রুয়ারি) সকালে নগরভবনে মেয়র দপ্তরে বিন্না ঘাস প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশে নিযুক্ত থাইল্যান্ডের অনারারি সনসাল আমির হুমায়ুন মাহমুদ চৌধুরী, পিএইচপি ফ্যামিলির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ মহসিন, বোর্ড সেক্রেটারী নাজমুল হাসান সাক্ষাত করেন।

সাক্ষাতে তারা মেয়রকে থাইল্যান্ড থেকে আগত ৫ সদস্যের বিশেষজ্ঞ দলের চট্টগ্রাম নগরীর পাহাড় সমূহ পরিদর্শন এবং তাদের মতামতের উপর ভিত্তি করে প্রাথমিক ভাবে বিন্না ঘাস (Vetiver Grass) এর পাইলট প্রকল্প বাস্তবায়ন বিষয়ে মেয়র বরাবরে একটি চূড়ান্ত রিপোর্ট পেশ করার কথা অবহিত করেন।

বৈঠকে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বিন্না ঘাস প্রকল্প বাস্তবায়নে থাইল্যান্ডের আগ্রহকে সাধুবাদ জানিয়ে বলেন, এই নগরের জলাবদ্ধতা এবং পাহাড় ধসে প্রাণহানি- জনদুর্ভোগ লাঘবে থাইল্যান্ড রাজার আগ্রহে পাহাড় সুরক্ষার পরিকল্পনা গ্রহন করায় চট্টগ্রামবাসী আশান্বিত হয়েছে। এ প্রসঙ্গে মেয়র বলেন, আমাদের বাঙালি বিজ্ঞানি ড. শরীফুল ইসলামের উদ্ভাবন বিন্না ঘাস থাইল্যান্ডে ব্যাপক সফলতা অর্জন করায় বাংলাদেশ গর্বিত।

মেয়র বলেন, থাইল্যান্ডের রাজার সফরের পূর্বে নগরীর বিভিন্ন পাহাড়গুলোর মালিকদের নিকট থেকে বিন্না ঘাস প্রকল্প বাস্তবায়নে তাদের মতামত গ্রহন করা হবে।

বৈঠকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, প্রধান নগর পরিকল্পনাবিদ এ কে এম রেজাউল করিম, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী ও জনসংযোগ কর্মকর্তা মো. আবদুর রহিমসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.